দ্বিতীয় দিনেও শান্তিপূর্ণভাবে ১৪ দলের নির্বাচন কমিশনের সামনে অবস্থান

আওয়ামী লীগসহ ১৪ দলের নির্বাচন কমিশনের সামনে অবস্থান কর্মসূচীর দ্বিতীয় দিনে গতকাল বুধবার নগরীর রাসেল স্কোয়ার, আগারগাঁ ও মহাখালীতে ১৪ দলের নেতা-কমর্ীরা অবস্থান গ্রহণ এবং মিছিল-সমাবেশ করে। বক্তব্যের মাঝে মাঝে গণসঙ্গীতও পরিবেশিত হয়। পুলিশ এসব স্থানে কাঁটা তারের ব্যারিকেড দিয়ে কর্মসূচি পালনকারীদের গতিরোধ করে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে পুলিশ বিভিন্ন সড়ক বন্ধ করে দেয়ায় সংলগ্ন এলাকায় প্রচন্ড যানজট সৃষ্টি হয়। নির্বাচন কমিশন কার্যালয়ে অবস্থান কর্মসূচির দ্বিতীয় দিনে গতকাল সকাল থেকেই আওয়ামী লীগসহ ১৪ দলের নেতা-কমর্ী ও সমর্থকরা মিছিলসহকারে রাসেল স্কোয়ারে এসে জড়ো হতে থাকে। সকাল ১০টার দিকে রাসেল স্কোয়ারে মিরপুর সড়কের ওপর একটি ট্রাকে মঞ্চ তৈরি করে সমাবেশ শুরম্ন হয়। ঢাকা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন মোহাম্মদ নাসিম, হাসানুল হক ইনু, নূরম্নল ইসলাম, পংকজ ভট্টাচার্য, ওবায়দুল কাদের, মুকুল বোস, শরীফ নূরম্নল আম্বিয়া, সুলতান মোঃ মনসুর আহমেদ, মোঃ আখতারম্নজ্জামান, সাহারা খাতুন, হাবিবুর রহমান সিরাজ, ওমর আলী, হাবিবুর রহমান মোলস্না, আলহাজ্ব মকবুল হোসেন, ডাঃ এইচবিএম ইকবাল প্রমুখ।

মোহাম্মদ নাসিম বলেন, নির্বাচন কমিশন পুনর্গঠনের ওয়াদা করার পরও রাষ্ট্রপতি তা ভঙ্গ করে জাতির সাথে বিশ্বাসঘাতকতা করেছেন। জাতির বিরম্নদ্ধে নতুন ষড়যন্ত্র শুরম্ন হয়েছে। জনগণ আর কোন ব্যারিকেড মানবে না। দাবি আদায় করেই তারা ঘরে ফিরবে।

সকালে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ২৭ নম্বর সড়কে রাপা পস্নাজার সামনে এবং যুবলীগ সোহবানবাগ মসজিদের অদূরে পৃথক পৃথক মঞ্চ করে। এই মঞ্চ থেকে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বক্তৃতার সাথে সাথে গণসঙ্গীত পরিবেশন করা হয়।

এদিকে উক্ত অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে কলাবাগান থেকে শুরম্ন করে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রানত্দ পর্যনত্দ মিরপুর সড়ক, গ্রিন রোড ক্রসিং থেকে রাসেল স্কয়ার পর্যনত্দ পান্থপথ ছাড়াও আশপাশের রাসত্দায় কাঁটাতারের ব্যারিকেড দিয়ে পুলিশ যানবাহন চলাচল বন্ধ করে দেয়। তবে ওই সকল এলাকায় পুলিশ শানত্দিপূর্ণভাবে অবস্থান করে। বেলা সোয়া ২টার দিকে ১৪ দলের নেতা-কমর্ীরা রাসেল স্কয়ার থেকে মিছিল নিয়ে নির্বাচন কমিশন কার্যালয় অভিমুখে অগ্রসর হয়। কিন্তু ২৭ নম্বর সড়কের মাথায় ব্যারিকেড থাকায় মিছিল বাধাপ্রাপ্ত হয়। এ সময় সেখানে রাষ্ট্রপতি ও প্রধান উপদেষ্টার কুশপুত্তলিকা দাহ করা হয়।

আগারগাঁও রোকেয়া সরণি

গতকাল নির্বাচন কমিশন সচিবালয়ে অবস্থান কর্মসূচির দ্বিতীয় দিনে ১৪ দল আগারগাঁও রোকেয়া সরণিতে পুলিশ ব্যারিকেডের সামনে অবস্থান নেয়। সকাল থেকে মিরপুর, কাফরম্নল, পলস্নবী ও শাহআলীবাগ থানা এলাকা থেকে ১৪ দলের নেতা-কমর্ীরা অবস্থান নেয়। সকাল ১১টার মধ্যে বিপুল সংখ্যক নেতাকমর্ী সেখানে অবস্থান নেয়। কর্মসূচি চলাকালে সমাবেশে প্রধান অতিথি আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা বেগম মতিয়া চৌধুরী। সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের সভাপতিত্বে সভায় নেতৃবৃন্দ বলেন, যারা নারী নেতৃত্ব হারাম বলে কুরআনের ব্যাখ্যা দিতেন। তারাই বিগত ৫ বছর খালেদা জিয়ার পাশে অবস্থান করেছেন। বক্তব্য রাখেন ১৪ দল নেতা জাফর সাজ্জাদ, কামরম্নল ইসলাম ও কামাল আহমেদ মজুমদার। সেখানে জাকের পার্টি আলাদা কর্মসূচি পালন করে।

মহাখালী রেলক্রসিং

মহাখালীতে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যনত্দ ১৪ দলের কর্মসূচি শানত্দিপূর্ণভাবে পালন করা হয়। সকালে সাবেক সংসদ সদস্য এ কে এম রহমত উলস্নাহর নেতৃত্বে ১৪ দলের বিশাল মিছিল গুলশান ১ নম্বর থেকে নির্বাচন কমিশনের উদ্দেশে রওয়ানা দেয়। মহাখালী রেলক্রসিং-এর সামনে আসলে পুলিশ বাধা দেয়। সেখানে নেতাকমর্ীরা অবস্থান নেয়। এই স্থানে সমাবেশে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ নেতা এ কে এম রহমত উলস্নাহ। বক্তব্য রাখেন ১৪ দল নেতা মাইনুদ্দিন খান বাদল, সাবেক ডেপুটি স্পীকার অধ্যাপক আলী আশরাফ, হাবিবুর রহমান খান, ডাঃ দিপু মনি প্রমুখ। এদিকে জাকের পার্টি মগবাজার এলাকা থেকে বিশাল মিছিল নিয়ে নির্বাচন কমিশনের উদ্দেশে রওয়ানা দেয়। তেজগাঁও শিল্প এলাকা হয়ে মহাখালী রেলক্রসিংয়ে গেলে পুলিশ বাধা দেয়। সেখানে তারা অবস্থান নেয়।

সূত্রঃ  http://ittefaq.com/get.php?d=06/12/07/w/n_zzxvuq

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: