সারা দেশে আজ মহাজোটের সকাল সন্ধ্যা সর্বাত্মক হরতাল

জটিল ও উত্তেজনাকর রাজনৈতিক পরিস্থিতিতে আজ বৃহস্পতিবার সারা দেশে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল পালিত হচ্ছে। রাষ্ট্রপতি প্রফেসর ইয়াজউদ্দিন আহম্মেদকে প্রধান উপদেষ্টার পদ থেকে পদত্যাগ, নির্বাচন তফসিল ঘোষণার আগে পূর্ণাঙ্গ ভোটার তালিকা প্রকাশ, নির্বাচন তফসিল পেছানো, নির্বাচন কমিশন পুনর্গঠন এবং প্রশাসনকে নিরপেক্ষ করা এই ৫ শর্ত পূরণের দাবিতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল এ হরতাল আহ্বান করে। গত সোমবার পল্টনের মহাসমাবেশের মাধ্যমে গড়ে ওঠা মহাঐক্যজোটের শরিক জাতীয় পার্টি (এরশাদ), এলডিপি, জাকের পার্টি, ইসলামী ঐক্যজোটসহ অন্যান্য দল ও জোটও যুগপৎভাবে এ হরতাল পালন করছে। হরতাল চলাকালে রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র রিকশা
চলাচলও বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন মহাজোটের নেতারা। এছাড়া কোনো প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে গেলে তাকে প্রতিরোধ করা হবে বলেও হুঁশিয়ারী দেওয়া হয়েছে। ফলে আজকের হরতাল সংঘাতপূর্ণ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ নিশ্চিত করার চূড়ানত্দ লক্ষ্যে আয়োজিত সোমবারের মহাসমাবেশে বক্তৃতাকালে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ৫ শর্ত পূরণ হবে কিনা তা জানানোর জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন। শর্ত পূরণ না হলে আজ বৃহস্পতিবার সারা দেশে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতালের কর্মসূচি ঘোষণা করেন তিনি।
আজকের হরতাল সফল করার লক্ষ্যে ব্যাপক প্রস\’তি গ্রহণ করেছে আওয়ামী লীগসহ মহাজোটের শরিক দলগুলো। হরতালের সমর্থনে গতকাল বিকেলে রাজধানীর থানায় থানায় মিছিল-সমাবেশের আয়োজন করা হয়।
মহানগর ১৪ দলের প্রস\’তিসভা
দেশব্যাপী ১৪ দল ঘোষিত আজকের সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করার লক্ষ্যে ব্যাপক প্রস\’তি গ্রহণ করেছে ঢাকা মহানগর ১৪ দল। এ লক্ষ্যে গতকাল বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত প্রস\’তিসভায় নেতৃবৃন্দ বলেছেন, হরতাল সফল করতে আজ সকাল থেকে রাজধানীর ৩৬টি পয়েন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবেন ১৪ দলের নেতাকমর্ীরা। কেবল তাই নয়, এবারের হরতালে ১৪ দলের সঙ্গে রাজপথে থাকবে জাতীয় পার্টি, এলডিপি, ইসলামী ঐক্যজোট, জাকের পার্টিসহ মহাজোটের সকল রাজনৈতিক দল ও তাদের সহযোগী সংগঠন।
ঢাকা মহানগর ১৪ দলের সমন্বয়ক ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস\’তিসভায় বক্তব্য রাখেন ১৪ দলের নেতা নূর\”ল ইসলাম, সৈয়দ জাফর সাজ্জাদ, হাজেরা সুলতানা, ডা. অসিত বরণ রায়, আবদুল হক সবুজ, এম এ গনি প্রমুখ।
মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, আজকের হরতালে রাজধানীর ৩৬টি পয়েন্টে অবস্থান নিয়ে হরতাল সর্বাত্মকভাবে সফল করবে ১৪ দলের নেতাকমর্ীরা।
নূর\”ল ইসলাম বলেন, কর্মসূচি সফল করার মাধ্যমে আমাদের দাবি আদায় করতে হবে।
নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, দাবি পুরোপুরি বাসত্দবায়ন করা না হলে লাগাতারভাবে বঙ্গভবন ঘেরাও করে রাষ্ট্রপতিকে অবর\”দ্ধ করে রাখা হবে।
১৪ দলের নির্ধারিত পয়েন্টগুলো হলো : গাবতলী বাসস্ট্যান্ড, মিরপুর ১ নম্বর ও মাজার রোড, ১২ নম্বর পল্লবী বাসস্ট্যান্ড, ১০ নম্বর গোলচত্বর, রাসেল স্কয়ার, শ্যামলী সিনেমা হলের সামনে, টাউন হল ময়দান, আজমপুর উত্তরা বাসস্ট্যান্ড, বিমানবন্দর বাসস্ট্যান্ড, কুড়িল রেলক্রসিং, মহাখালী, বাড্ডা-গুলশান সংযোগ রাসত্দা, নাবিস্কো মোড়, ফার্মগেট, পান্থপথ-সোনারগাঁও রোড, মগবাজার রোড, জুরাইন রেলগেট, যাত্রাবাড়ী চৌরাসত্দা, দয়াগঞ্জ ট্রাকস্ট্যান্ড, সদরঘাট, নবাবপুর-ভিক্টোরিয়া পার্ক, নর্থসাউথ রোড-বাবু বাজার ব্রিজ, শাপলা চত্বর-মতিঝিল, দৈনিক বাংলা মোড়, নূর হোসেন স্কয়ার, কমলাপুর, রেলস্টেশন, শাহবাগ মোড়, কেল্লার মোড়, চকবাজার মোড়, মালিবাগ মোড়, হাইকোর্ট-কদম ফোয়ারা, মুগদা বিশ্বরোড, রামপুরা রোড, মালিবাগ রেলক্রসিং ও মিরপুর ১৪ নম্বর।
মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভা : আজকের হরতাল সর্বাত্মকভাবে সফল করার লক্ষ্যে গতকাল দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগরের সকল থানার নেতৃবৃন্দের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সকল থানার সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। সভায় সিদ্ধানত্দ হয় আজকের হরতাল সফল করতে সকল থানার নেতাকমর্ীরা রাজপথে অবস্থান নেবেন।

সূত্রঃ http://bhorerkagoj.net/online/news.php?id=30390&sys=1

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: