কোম্পানি হচ্ছে সোনালী জনতা ও অগ্রণী ব্যাংক

রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকসমূহকে পুনর্গঠন ও সংস্কারের লক্ষ্যে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংককে পাবলিক লিমিটেড কোম্পানি (পিএলসি)-তে রূপানত্মরের লক্ষ্যে ‘মেমোরেন্ডাম এন্ড আর্টিকেল অফ অ্যাসোসিয়েশন’-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করেছে তত্ত্বাবধায়ক সরকার।
গতকাল শনিবার প্রধান উপদেষ্টার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের এক বৈঠকে এ খসড়া অনুমোদন করা হয়। এ ছাড়া বৈঠকে বর্তমান বিশ্বব্যাপী জলবায়ুর পরিবর্তন ও পরিবেশের ওপর প্রভাব সম্পর্কে বিসত্মারিত আলোচনা হয়। এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ গবেষণা পরিচালনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা ড. ফখর”দ্দীন আহমদ। উপদেষ্টা পরিষদের সদস্যরা বৈঠকে অংশ নেন। এ ছাড়াও মন্ত্রিপরিষদ সচিব, প্রধান উপদেষ্টার প্রেস সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা এ বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে জানানো হয়, দেশের ব্যাংকিং খাতে কর্মরত অন্যান্য বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে সমানতালে পরিচালনা, দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং অর্থনেতিক উন্নয়ন ত্বরান্বিত করতে চলমান ব্যাংক সংস্কার কর্মসূচির আওতায় রাষ্ট্রায়ত্ত ব্যাংক ৩টিকে কোম্পানিতে রূপানত্মরের এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।
উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর সংস্কার ত্বরান্বিত করতে দীর্ঘদিন ধরে সরকারের উপর চাপ সৃষ্টি করে আসছে বিশ্বব্যাংক। রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর সংস্কারের লক্ষ্যে বিএনপি-জামাত জোট সরকার বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে আহ্বায়ক করে ৫ সদস্যের একটি ষ্টিয়ারিং কমিটি গন করে।
এ কমিটি ৩টি রাষ্ট্রায়ত্ব ব্যাংককে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপানত্মরের সুপারিশ করে। এ সুপারিশে উল্লেখ করা হয় বেসরকারি অন্যান্য ব্যাংকের মতো এ ৩টি ব্যাংকও বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করতে পারবে। তবে এ ব্যাংকের মালিকানা থাকবে সরকারের হাতে। কমিটির সুপারিশে আরো উল্লেখ করা হয়, ৩টি ব্যাংকের প্রতিটি শেয়ারের মূল্য হবে একশ’ টাকা। সরকারি সংস্থাগুলোই শেয়ারের মূল্য পরিশোধ করবে।
প্রতিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা হবে ৭ থেকে ১৩ জন। পরিচালক নিয়োগের ক্ষেত্রে নির্দিষ্ট বিধি বিধান থাকবে। পরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার জন্য অর্থ, কৃষি, গ্রামীণ অর্থনীতি, ব্যাংকিং, সমবায়, আইন, ক্ষুদ্রঋণ সম্পর্কে বিশেষ জ্ঞান ও বাসত্মব অভিজ্ঞতাকে যোগ্যতা বলে বিবেচনা করা হবে।
Source:ভোরের কাগজ

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: