নির্বাচন কমিশন সচিব রশীদ সরকার বিদায়

আশীষ কুমার দে : নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় থেকে অপসারণ করা হয়েছে এর বিতর্কিত সচিব, প্রশাসনে কট্টর জামাতপন্থী বলে পরিচিত মোঃ আব্দুর রশীদ সরকারকে। গতকাল রোববার সংস্থাপন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ে বদলি করা হয়। একই আদেশে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবিরকে নিয়োগ দেওয়া হয় ইসির ভারপ্রাপ্ত সচিব হিসেবে।
সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ তথা সকল মহলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে, গণদাবির পরিপ্রেক্ষিতে বর্তমান তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক নির্বাচন কমিশন পুনর্গঠনের পাশাপাশি ইসি সচিবালয়ে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে নতুন সিইসির দায়িত্ব গ্রহনের ৭ দিনের মাথায় রশীদ সরকারকে সরিয়ে দেওয়া হলো। উল্লেখ্য, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাঐক্যজোট ইসি পুনর্গঠনের দাবির সঙ্গে ইসি সচিব রশীদ সরকারকেও অপসারনের জন্য রাষ্ট্রপতি প্রফেসর ইয়াজউদ্দিন আহম্মেদের কাছে দাবি জানিয়েছিল।
নব নিযুক্ত সচিব হুমায়ুন কবির গতকাল বিকাল সাড়ে ৩টায় কমিশনে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এ টি এম শামসুল হুদার সঙ্গে সাক্ষাৎ করেন। আজ সোমবার তিনি নতুন কর্মস্থলে যোগদান করবেন বলে জানা গেছে।
এদিকে, গতকাল দুপুরে এই বদলির খবর শুনেই রশীদ সরকার তড়িঘড়ি করে নির্বাচন কমিশন থেকে বিদায় নেন। এ সময় সাংবাদিকরা তার সঙ্গে কথা বলার চেষ্টা করলেও তিনি শুধু ‘আপনারা ভালো থাকেন’ এটুকু বলেই গাড়িতে উঠে দ্র\”ত কমিশন ত্যাগ করেন। রশীদ সরকারের এই অপসারণের মধ্য দিয়ে নির্বাচন কমিশন আপাতত রাজনীতি সম্পৃক্ত ক্ষমতাধর এক আমলার ভারমুক্ত হলো। মাত্র ৭ মাস দায়িত্ব পালনকালে ইসি সচিবালয়ে তিনি অনিয়ম, স্বজনপ্রীতি, আর্থিক কেলেঙ্কারি ও নির্লজ্জ দলবাজিসহ অসংখ্য অপকর্মের নজির সৃষ্টি করে গেছেন বলে অভিযোগ রয়েছে।
উল্লেখ্য, সাবেক বিএনপি-জামাত জোট সরকার গত বছরের ৪ জুলাই খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের তৎকালীন সচিব মো. আবদুর রশীদ সরকারকে বদলি করে ইসি সচিব পদে নিয়োগ দেয়। আদেশ জারির ৫ দিন পর ৯ জুলাই তিনি কর্মস্থলে যোগ দেন। এর আগে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও সিইসি বিচারপতি এম এ আজিজ ছাড়াও বিএনপি-জামাত জোট সরকারের কয়েকজন প্রভাবশালী নেতার সঙ্গে সাক্ষাৎ ও র\”দ্ধদ্বার বৈঠক করেন। প্রজাতন্ত্রের একজন কর্মচারী হয়ে এভাবে দলীয় নেতাদের সঙ্গে এমনকি কোনো কারণ ছাড়াই প্রধানমন্ত্রীর সঙ্গে এবং ইসি সচিবের দায়িত্ব গ্রহণের আগেই কমিশনে এসে সিইসির সঙ্গে তার একানত্দ বৈঠক নিয়ে তখন নানা প্রশ্ন ওঠে।
ইসি সচিবের দায়িত্ব পালনকালে জামাত নেতা মওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, বিএনপি নেতা এম কে আনোয়ার, মোফাজ্জল হোসেনসহ বেশ কয়েকজন নেতা বহুবার কমিশনে গিয়ে রশীদ সরকারের সঙ্গে ঘন্টার পর ঘন্টা র\”দ্ধদ্বার বৈঠক করেন ।
অভিযোগ রয়েছে, বাতিল হওয়া ২২ জানুয়ারির একতরফা নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের একগুয়ে মনোভাবের পেছনে জামাতপন্থী আমলা রশীদ সরকারের গুর\”ত্বপূর্ণ ভূমিকা ছিল। যে কারনে বিএনপি ও জামাত নেতাদের সুরেই তিনি প্রায়শ সংবিধানের দোহাই দিয়ে নির্ধারিত ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠারে পক্ষে সাফাই গাইতেন। ড. ইয়াজউদ্দিন আহম্মেদের তত্ত্বাবধায়ক সরকারের ৭৫ দিন তিনি এতোটাই ক্ষমতাধর ছিলেন যে কারণে-অকারণে যেকোনো সময় ছুটে যেতেন বঙ্গভবনে। সূত্র মতে, সেখানে বিতর্কিত কর্মকর্তা নাসিমুল গণির কক্ষে কয়েকদিন মধ্যাহ্নভোজে অংশ নেন তিনি। এছাড়া রশীদ সরকারের বির\”দ্ধে অযোগ্য প্রতিষ্ঠানগুলোকে ভোটার তালিকা মুদ্রণের কাজ দেওয়ার ক্ষেত্রে ৩ কোটি আত্মসাতের সঙ্গে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। এ সংক্রানত্দ একটি ফাইল বর্তমানে সিইসির টেবিলে রয়েছে বলে নির্বাচন কমিশনের নির্ভরযোগ্য সূত্র জানায়।
তবে ইসি সচিবালয়ের শীর্ষ পদ থেকে জামাতি আমলা বিদায় হলেও আরেক দুনর্ীতিবাজ ও হাওয়া ভবনঘনিষ্ঠ যুগ্ম সচিব মোহাম্মদ জকরিয়া ও সিনিয়র সহকারী সচিব ফরহাদ আহম্মাদ খানসহ তাদের কতিপয় সহযোগীকে এখনও ইসি সচিবালয় থেকে সরানো হয়নি। এ প্রসঙ্গে সরাসরি কোনো মনত্দব্য না করলেও নির্বাচন কমিশনার মোহাম্মদ ছহুল হোসেইন গতকাল দুপুরে সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশন পুনর্গঠন হলেও সুষ্ঠু নির্বাচন ও গঠনমূলক সংস্কারের স্বার্থে কমিশন সচিবালয়কে পুরোপুরি জঞ্জালমুক্ত করতে হবে। এ জন্য গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করে তিনি বলেন, আপনারা তো জানেন যে আরো কোথায় সমস্যা রয়েছে।

Source: দৈনিক ভোরের কাগজ
Date:2007-02-12

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: