রাস্তায় দামি গাড়ি দেখলে সমীহ করতে চাই

সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মইন ইউ আহমেদ সম্প্রতি বান্দরবানে বিশিষ্টজনদের উদ্দেশে বক্তৃতায় দেশের রাজনীতির দৈন্য ও বর্তমান সরকারের করণীয় বিষয়ে বলেছেন। এই বক্তৃতায় তিনি অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে আঙুল ফুলে কলা গাছ হওয়া ব্যবসায়ীদের কোটি টাকার বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জ গাড়ির দিকেও ইঙ্গিত দিয়েছেন।
গত দুবছর ধরে ঢাকার বাজারে বিএমডব্লিউর মতো দামি গাড়ির শয়ে শয়ে বিক্রি হওয়া দেশে-বিদেশে সমালোচনার খোরাক হয়েছে। ঢাকার রাস্তায় এতো শত বাহারি দামি গাড়ি দেখে পথচারীদের অধিকাংশ ক্ষেত্রে মনে হয়, ঐ গাড়ির ভেতরে যায় কালো টাকার মালিক, ঋণখেলাপি অথবা কোনো লুটেরা। কিন’ মানুষের মনের এই প্রতিক্রিয়া আমরা পরিবর্তন করতে পারি। এমন পরিবর্তন যে, যতো দামি গাড়ি দেখবে ততো বেশি সম্মান বোধ জাগবে। ধাপে ধাপে দামি গাড়ি হবে উচ্চতর মর্যাদার প্রতীক, যোগ্যতা বা সফলতার স্মারক।
কাগজে কলমে লোকসানি ব্যবসা, কর ফাঁকি দেয়া প্রতিষ্ঠান কিংবা জাতীয় অর্থনীতিতে অবদানহীন মানুষ, কোনোভাবেই একটি স্তরের উপরে দামি গাড়ির মালিক হতে পারবে না, এমন আইনি ব্যবস্থা কায়েম করা সম্ভব। আমি শুনেছি এদেশে অনেকে ‘ফেরারি’ গাড়ির মালিক আছেন কিন’ কাগজেপত্রে মালিকানা বিদেশে বসবাসকারী কোনো আ্তীয় বা বন্ধুর। এসব ফাঁকি ঠেকাতে হবে।
কোনো ব্যক্তি বা কম্পানির বার্ষিক প্রদত্ত কর, কর্মসংস্থানের পরিমাণ, রফতানি আয়ে অবদান ইত্যাদি বিভিন্ন বিষয়ে মূল্যায়নের ভিত্তিতে কে কোন গাড়ি ব্যবহার করতে পারবেন তার মান, বৈশিষ্ট্য ও সর্বোচ্চ মূল্যসীমা নির্ধারণ করে দেয়া যেতে পারে। এরকম একটি ‘বহুধাপ বিশিষ্ট গাড়ি মালিকানার নীতিমালা’ তৈরি করে সংবাদমাধ্যমে প্রচার করে দেয়া উচিত।
এটা করা হলে সৎ ও সুস্থ ব্যবসা করে মর্যাদা লাভের প্রতিযোগিতার আবহ তৈরি হবে। তবে এ ধরনের গাড়ি কিছুতেই হস্তান্তরযোগ্য হতে পারবে না।
সরকার চাইলে এ বিষয়ে নানাদিক পরীক্ষা-নিরীক্ষা ও বিশ্লেষণ করে এই ধারণাকে একটি উন্নত ও কার্যকর সিদ্ধান্তে পরিণত করতে পারেন। আর যদি সেটা করা সম্ভব হয়, আমরা যতো দামি গাড়ি দেখবো ততো বেশি সমীহ করবো। Source:দৈনিক আমাদের সময়
Date:2007-02-12

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: