ইউনূসের দলে যেতে চান বিএনপি জামাত ও জাপার নেতারা

নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূসের রাজনৈতিক দল গঠনের খোলা চিঠির জবাবে  ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়ে তার দলে যোগদানের প্রত্যাশা ব্যক্ত করেছেন বিএনপি, জামাত ও জাতীয় পার্টির বিভিন্ন স্তরের নেতারা। দলগুলোর মাঠ পর্যায়ের নেতারা গতকাল সোমবার তার প্রতি সমর্থন জানিয়ে এ প্রতিক্রিয়া দিয়েছেন। ঐ ৩টি দলের বেশকিছু শীর্ষ নেতাও ড. ইউনূসের সঙ্গে গোপন যোগাযোগ রেখেছেন বলে শোনা যাচ্ছে। এছাড়া এলডিপি নেতাদের একাংশও যোগাযোগ রাখছেন এমন কথাও শোনা যাচ্ছে। ড. ইউনূস সাধারণ নাগরিকদের মতামত জানানোর জন্য যে ঠিকানা উল্লেখ করেছেন তা তার ছোট ভাই সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব মুহাম্মদ
জাহাঙ্গীরের এনজিও সেন্টার ফর ডেভেলপমেন্ট এন্ড কমিউনিকেশনের বলে জানা গেছে। মূলত প্রাথমিক পর্যায়ে ড. ইউনূস তার দল গঠনের কর্মকাণ্ড চালাবেন তার প্রতিষ্ঠান মিরপুরের গ্রামীণ ব্যাংক কার্যালয় ও ভাইয়ের মগবাজারের কার্যালয়ে। বিভিন্ন সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্রমতে, নাম-ঠিকানা প্রকাশ করে এবং অপ্রকাশ্য রেখে যারাই ড. ইউনূসের প্রতি সমর্থন জানাচ্ছেন তাদের অধিকাংশই বিএনপি-জামাতের নেতাকর্মী। এরা বিগত ৫ বছরে বিএনপি-জামাতের শাসনামলে যে দুর্নীতি হয়েছে তার দায় এড়াতে এখন বিপক্ষে অবস্থান নিয়ে নিজ নিজ দল থেকে সরে আসতে চাইছেন। দুর্নীতির বির”দ্ধে বর্তমান তত্ত্বাবধায়ক সরকার যে পদক্ষেপ নিয়েছে অনেকে তা থেকে বাঁচতে ড. ইউনূসকে ঢাল হিসেবে ব্যবহার করতে চাইছেন। একশ্রেণীর সমর্থনকারী রয়েছেন যারা ২২ জানুয়ারি নির্বাচনে মনোনয়ন চেয়ে প্রত্যাখ্যাত হয়েছেন। এছাড়া বিএনপিতে তারেক রহমান ও তার বন্ধু-বান্ধবদের উত্থানকে যারা কখনোই ভালো চোখে দেখেননি তারাও ড. ইউনূসের সঙ্গে যাওয়ার উদ্যোগ নিয়েছেন। এদিকে দীর্ঘদিন ধরে জাতীয় পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত আছেন এমন অনেকে যারা এ দলের ব্যাপক জনসমর্থন লাভের কোনো সম্ভাবনা দেখছেন না এবং এরশাদের বিভিন্ন কর্মকাণ্ডে নাখোশ তারা ড. ইউনূসের পক্ষে যাওয়ার প্রক্রিয়া চালাচ্ছেন বলে শোনা যাচ্ছে।
সূত্রমতে জানা গেছে, মেহেরপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক ওই এলাকার ৬০ হাজার নেতাকর্মী নিয়ে ড. ইউনূসের দলে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন। চাঁদপুর-৩ আসনে বিএনপির বিদ্রোহী প্রার্থী সবুর খান ৫০ হাজার নেতাকর্মী নিয়ে এ দলে যোগ দেবেন বলে জানান। ছাত্রশিবিরের ১৮০ জন সাবেক কর্মী এ দলে যোগ দেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। গতকাল তারা টেলিফোনে এ প্রত্যাশা ব্যক্ত করেন।
জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একাংশের সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন দলের সম্পাদকমণ্ডলীর সভায় ড. ইউনূসের দল গঠনের উদ্যোগকে অভিনন্দন জানান। এসময় তিনি বলেন, যারা পুরোনো ধারার দুর্নীতিবান্ধব সংঘাত ও সহিংসতার রাজনীতি টিকিয়ে রাখতে চান তারাই ড. মুহম্মদ ইউনূসের রাজনীতিতে আসাকে বাঁকা চোখে দেখছেন ও কৌশলে তাকে নির”ৎসাহিত করার চেষ্টা করছেন। তিনি বলেন, বিতর্কিত না হয়ে কেউ কোনো দিন মহৎ কোনো কাজ করতে পারেন না। তাছাড়া রাজনৈতিক দল না করলে একজন রাজনৈতিক জ্ঞান, প্রজ্ঞা ও দক্ষতার অধিকারী হতে পারেন না, তা ঠিক নয়।
ড. মুহম্মদ ইউনূসের ৭ দফা বাস্তবায়ন নাগরিক কমিটি তাদের প্রতিক্রিয়ায় জানায়, মালয়েশিয়া যেমন মাহাথির মোহাম্মদের নেতৃত্বে একটি পরিপূর্ণ দেশ হিসেবে গড়ে উঠেছে তেমনি বাংলাদেশও ড. মুহম্মদ ইউনূসের নেতৃত্বে স্বনির্ভর, সমৃদ্ধিশালী ও দুর্নীতিমুক্ত দেশে পরিণত হবে।
চাঁদপুরের হাজীগঞ্জ থেকে মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল কালাম আজাদ পাটোয়ারী ড. ইউনুসকে নোবেলপ্রাপ্তির জন্য অভিনন্দন জানিয়ে তার কাছে লিখেছেন এক ব্যতিক্রমী খোলা চিঠি। গতকাল সোমবার ভোরের কাগজে ফ্যাক্সে প্রেরিত এ চিঠিতে বলা হয়, সিরাজুল আলম খাঁন (সখিনার মা) মার্কা লোকের প্রেসক্রিপশনে রাজনীতি করলে ড. ইউনূস ৬ মাসের মধ্যে ধরা খাবেন। রাজনৈতিক দল গঠন করলে তার সংস্পর্শ থেকে নিরাপদ দূরত্বে থাকা ভালো। ড. ইউনূসকে অনুরোধ জানানো হয়, রাজনৈতিক নেতাদের ঢালাওভাবে দুর্নীতিবাজ বলার জন্য পত্রিকায় বিবৃতি দিয়ে রাজনৈতিক নেতাকর্মী-সমর্থকদের কাছে সরি বলার জন্য। তারপর রাজনীতিতে আসবেন কি না সে ব্যাপারে তাকে চিন্তা করতে বলা হয়েছে। আবুল কালাম আজাদ পাটোয়ারী সর্বস্তরের মুক্তিযোদ্ধার জন্য রাষ্ট্রীয় সম্মানী ভাতা মাসিক ২ হাজার টাকা নির্ধারণের জন্য তত্ত্বাবধায়ক সরকারের কাছে অনুরোধ জানাতে ড. ইউনূসকে আহ্বান জানান এ চিঠিতে। একইসঙ্গে তিনি বলেন, ‘স্যার এই মুহূর্তে রাজনৈতিক দল গঠন করাটা সুন্দর হবে কি?’ Source:ভোরের কাগজ
Date:2007-02-13

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: