সমর্থন দেবে এরশাদ-রবসহ কয়েকটি বাম দল ।। ড. ইউনূসের খোলা চিঠিতে অভাবনীয় সাড়া

রাজনীতির রহস্যপুরুষ খ্যাত সিরাজুল আলম খান দাদাভাই ও শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের ফেডারেল পদ্ধতির কোয়ালিশন সরকার গঠনের ফর্মুলার পক্ষে কিছু কিছু সমর্থন পাওয়ার খবর পাওয়া শুরু হয়েছে।
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ, ইউনিটি ফর পলিটিক্যাল রিফর্মের সমন্বয়কারী
আসম আব্দুর রব, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি নূরে আলম জিকুসহ কয়েকটি বামপন্থি দল উল্লিখিত সরকার পদ্ধতিকে পূর্ণ সমর্থন দেবে বলে এসব দলের সূত্রগুলো গতকাল ইঙ্গিত দিয়েছে। দুকক্ষবিশিষ্ট পার্লামেন্টের উচ্চকক্ষে নির্দলীয় হিসেবে সদস্য নির্বাচিত হওয়ার সুযোগ থাকায় রাজনৈতিক দলের বাইরে বিরাটসংখ্যক সামরিক-বেসামরিক আমলাগোষ্ঠী, শ্রমজীবী, কর্মজীবী, পেশাজীবী ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর লোকজন এ সরকার পদ্ধতিকে সমর্থন দেবে বলে আভাস পাওয়া গেছে।
প্রাদেশিক সরকার পদ্ধতির জনমত গঠনের লক্ষ্যে ইতিপূর্বে এরশাদ ‘প্রাদেশিক পদ্ধতি বাসত্মবায়ন সমন্বয় কমিটি’ গঠন করেছেন। তিনি বাংলাদেশকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, খুলনা ও বরিশাল- এই ৮টি প্রদেশে ভাগ করার প্রসত্মাবনাও তৈরি করেছেন। একই প্রসত্মাবনায় জাতীয় পরিষদে ৩০০ আসন এবং প্রাদেশিক পরিষদে ৫০৮ আসনের কথা উল্লেখ করেছেন। প্রসত্মাবিত সরকারের উচ্চকক্ষে জাতীয় নির্বাচনে প্রাপ্ত ভোট অনুযায়ী আনুপাতিক হারে রাজনৈতিক দলসমূহের সদস্য মনোনীত করা এবং জাতীয় সংসদে দলীয় ভিত্তিতে নির্বাচিত আনুপাতিক হারে সদস্য নিয়ে মন্ত্রিপরিষদ গঠন করার প্রসত্মাব থাকায় কয়েকটি বামপন্থি দল এ সরকার পদ্ধতিতে সমর্থন দেবে বলে আমাদের সময়কে জানিয়েছে। এদিকে ড. ইউনূসের নতুন রাজনীতি সৃষ্টির জন্য নতুন রাজনৈতিক দল গঠনের পরামর্শ চাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই অভাবনীয় সাড়া পাওয়ার খবর পাওয়া গেছে। সংশ্লিষ্টদের ধারণা, পরামর্শ চাওয়া অথবা চিঠি বা ই-মেইল পাওয়ার এই ধারা আরো অনেক দিন অব্যাহত থাকবে এবং বিষয়টি নিয়ে গিনেস বুকে স্থান করে নেয়ার মতো ঘটনা ঘটবে। সূত্রটির মতে, দেশের বিদ্যমান দলগুলোর ভেতরে থাকা নিষ্কলুষ অথচ কোণঠাসা নেতা কর্মীদের উল্লেখযোগ্য অংশ নতুন এ দলে যোগ দেয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। Source:দৈনিক আমাদের সময়
Date:2007-02-14

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: