সন্দেহের ডালপালা বিসত্মৃত হচ্ছে বিএনপি জাপা এলডিপিতে

নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূসের দল গঠন প্রক্রিয়া যতো এগিয়ে চলেছে বিএনপি, জাতীয় পার্টি ও এলডিপিতে সংশয়ের ছায়া ততো বাড়ছে। এ সকল দল থেকে বিভিন্ন স্তরের নেতাকর্মীরা ড. ইউনূসের সঙ্গে কাতারবন্দী হচ্ছেন এমন গুঞ্জন প্রবল হওয়ার সাথে সাথে পরস্পরের প্রতি সন্দেহের ডালপালা বিস্তৃত হচ্ছে। সে কারণে দলগুলোর শীর্ষ নেতারা নিজেদের মধ্যে এবং বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন। বিশেষ করে মাঠ পর্যায়ের নেতাকর্মীদের নিয়ে সংশয়ে রয়েছেন এসব দলের শীর্ষ নেতারা। সাধারণ জনগণের মাঝে নিজেদের অবস্থান আগের তুলনায় সঙ্কুচিত হয়ে পড়বে, সে ভয়ও কম নয় তাদের।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট তুলনামূলকভাবে স্বস্তিতে থাকলেও মহাজোট ছোট হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। আওয়ামী লীগের সঙ্গে স্বাক্ষরিত ‘সমঝোতা স্মারক’ বাতিল হওয়ায় এরই মধ্যে খেলাফত মজলিসের সঙ্গে দলটির দূরত্ব তৈরি হয়েছে। একই সঙ্গে, মহাজোটভুক্ত দলগুলোর সঙ্গে নতুনভাবে আসন বণ্টন হবে- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্য নিয়ে
জাতীয় পার্টি ও এলডিপিতে অসনেত্মাষ দেখা দিয়েছে। বিষয়টিকে গুরুত্বসহকারে বিবেচনা করছে দল দুটি। সে ক্ষেত্রে জাতীয় পার্টি, এলডিপি ও খেলাফত মজলিস শেষ পর্যনত্ম মহাজোট ছাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। উল্টোদিকে, জাতীয় পার্টি ও এলডিপি থেকে উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মী ড. ইউনূসের দলে যোগ দিলে দল দুটোকে আওয়ামী লীগ কতোটা গুরুত্ব দেবে সে প্রশ্নও রয়েছে।
এদিকে বিভিন্ন সূত্রে জানা গেছে, এখন পর্যনত্ম বিএনপি, জাতীয় পার্টি ও এলডিপির শীর্ষ কোনো নেতা ড. ইউনূসের দলে যোগ দেওয়ার বিষয়টি পরিষ্কার না করলেও প্রায় দু ডজন নেতা যোগাযোগ রাখছেন তার সঙ্গে। দল গঠন প্রক্রিয়া চূড়ানত্ম হলে তারা নিজেদের অবস্থান স্পষ্ট করবেন। এ ক্ষেত্রে এসব দলের যে নেতারা দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে এতোদিন প্রকাশ্যে বা দলীয় ফোরামে কথা বলেছেন তাদের ব্যাপারে উৎসাহ দেখাচ্ছেন ড. ইউনূস। তার পক্ষ থেকে একটি প্রতিনিধিদল ঐ নেতাদের সঙ্গে যোগাযোগও করেছেন। তবে কোনোরকম যোগাযোগ ছাড়া এসব দলের মাঠ পর্যায়ের বহু নেতা তার অনুসারী কর্মীদের নিয়ে ড. ইউনূসের দলে যোগদানের প্রত্যাশা ব্যক্ত করে চলেছেন। টেলিফোনে এবং ফ্যাক্সে এরই মাঝে মেহেরপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক, চাঁদপুর-৩ আসনে বিএনপির বিদ্রোহী প্রার্থী সবুর খানসহ বহু নেতা নিজ নিজ অনুসারীদের নিয়ে ড. ইউনূসের দলে যোগদানের কথা জানিয়েছেন। বিএনপির ব্যারিস্টার মওদুদ আহমদ, আবদুল্লাহ আল নোমান, এম কে আনোয়ার, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সৈয়দ আশরাফ হোসেন, লে. জেনারেল (অব.) মীর শওকত আলী, এলডিপির কর্নেল (অব.) অলি আহমেদ, শেখ রাজ্জাক আলী, ফিরোজ মাহমুদ হাসান, জাতীয় পার্টির কাজী জাফর আহমেদ, কাজী ফিরোজ রশীদ, গোলাম কিবরিয়া টিপু, জেপির শেখ শহীদুল ইসলাম প্রমুখ ড. ইউনূসের সঙ্গে যাচ্ছেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। খোলা চিঠি প্রকাশের পর বিভিন্ন পর্যায় থেকে এ ধরনের সাড়া পেয়ে ড. ইউনূস দল গঠনের ব্যাপারে আরো মনযোগী হয়েছেন বলে জানা গেছে।
এদিকে খেলাফত মজলিসের সঙ্গে আওয়ামী লীগের ৫ দফা সমঝোতা স্মারক বাতিলকে মহাজোটভুক্ত দলগুলো স্বাগত জানালেও আসন বণ্টন সমঝোতা বাতিলকে সহজভাবে নেয়নি জোটভুক্ত জাতীয় পার্টি ও এলডিপি। এ ব্যাপারে জাতীয় পার্টি এখনো প্রকাশ্যে কিছু না বললেও দলের বিভিন্ন পর্যায়ের নেতারা বিষয়টিতে অসনেত্মাষ ব্যক্ত করেছেন বলে জানা গেছে। মনোনয়নপ্রাপ্ত জাতীয় পার্টি নেতারা গতকাল মঙ্গলবার এ বিষয়ে নানা প্রশ্নবানে জর্জরিত করেছেন শীর্ষ নেতাদের। তারা এ বিষয়ে সুস্পষ্ট ঘোষণা জানতে চেয়েছেন। এলডিপির মহাসচিব মেজর (অব.) মান্নান এ বিষয়ে স্পষ্ট বলেছেন, একক কোনো দলের দ্বারা কোনো চুক্তি, সমঝোতা বা মহাজোট হয়নি। এটা হয়েছিল বহু রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সমন্বয়ে। সুতরাং চুক্তি বাতিল হতে সেসব নেতাদের সমন্বয়ে হতে হবে। বিষয়টি নিয়ে এলডিপিতেও নানা ক্ষোভ দেখা দিয়েছে। বিভিন্ন পর্যায়ের নেতারা এ বিষয়ে শীর্ষ নেতাদের অবস্থান জানতে চেয়েছেন। দুই দলের শীর্ষ নেতারা এ বিষয়ে আওয়ামী লীগের অবস্থান সুস্পষ্টভাবে জানতে শিগগিরই শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন বলে জানা গেছে। তার বক্তব্য ও ব্যাখ্যার ওপর ভিত্তি করে মহাজোটে থাকবে কি থাকবে না সে বিষয়ে সিদ্ধানত্ম নেবে জাতীয় পার্টি ও এলডিপি- এমন বক্তব্য দুই দলের নাম প্রকাশে অনিচ্ছুক দুই নেতার।
তবে ড. ইউনূসের দল গঠন প্রক্রিয়ায় এ দুই দল থেকে কারা সম্পৃক্ত হন সেটা গভীরভাবে পর্যবেক্ষণ করছে আওয়ামী লীগ। তার ওপর ভিত্তি করেই নেওয়া হবে আসন বণ্টনের নতুন প্রক্রিয়া। Source:ভোরের কাগজ
Date:2007-02-15

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: