উত্তরায় রাজউকের ৯শ পস্নটের বরাদ্দ বাতিল

 বহুল আলোচিত রাজউকের রাজনৈতিক কোটায় বরাদ্দ দেয়া উত্তরা তৃতীয় পর্বের ২০ শতাংশ অর্থাৎ প্রায় ৯শ’ পস্নট বাতিল করা হয়েছে। বিগত সরকারের আমলে রাজউক কোন প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করে ‘যাকে খুশি তাকে দেবো’ ভিত্তিতে বিশেষ ব্যক্তিদের পছন্দমত এইসব পস্নট বরাদ্দ দেয়। রাজউকের বর্তমান চেয়ারম্যানের সময়ই এসব পস্নট বরাদ্দ দেয়া হয়। কোন প্রকার নিয়ম-নীতি ছাড়া প্রায় ৯শ’ পস্নট বরাদ্দ দেয়ার ৰেত্রে তালিকায় অনুমোদন দিতে অস্বীকৃতি জানানোর কারণে তৎকালীন প্রধান প্রকৌশলীকে চাকরিচু্যত করা হয়। এছাড়া পরিচালক এস্টেট অনুরূপ আপত্তি করায় তাকে বদলি করা হয়। পরবতর্ীতে রাজউকের প্রধান প্রকৌশলী উচ্চ আদালতের মাধ্যমে চাকরি ফিরে পান বলে জানা যায়।

এদিকে, সূত্র জানায়, রাজউকের অনিয়মের মাধ্যমে তৈরি করা বিতর্কিত প্রায় ৯শ’ পস্নটের মূল তালিকা রাজউক থেকে গায়েব করে দেয়া হয়েছে। উক্ত ফাইল পাওয়া গেলে জড়িতদের সম্পর্কে তথ্য পাওয়া যেতো। এদিকে রাজউকের পছন্দের লোকদের পস্নট দেয়ার ৰেত্রে জেনুইন এন্ড ডিজার্ভিং নীতিমালা অনুসরণের কথা বলা হলেও দলীয় লোকদের পস্নট দেয়ার ৰেত্রে শতকরা ২০ ভাগ বিশেষ কোটা নির্ধারণ করে দেয়া হয়। এই বিশেষ দলীয় কোটার সুযোগে রাজউকের একশ্রেণীর কর্মকর্তা বিশেষ বিনিময়ে পস্নট বরাদ্দ দেন বলে অভিযোগ রয়েছে। এদিকে সূত্র জানায়, রাজউকের ২০ শতাংশ দলীয় কোটাও বাতিল করা হচ্ছে।

উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন বলেন, উত্তরার ৮৯৭টি পস্নট বরাদ্দের বিষয়টি স্পষ্ট ছিল না। এ কারণে বাতিল করা হয়েছে। মইনুল হোসেন আরও বলেন, বাতিল হওয়া পস্নটের মালিকরা তাদের টাকা ফেরত পাবে। আর প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারলে পুনর্বিবেচনা করা হতে পারে বলে জানান তিনি। উলেস্নখ্য, সম্প্রসারিত উত্তরা তৃতীয় পর্ব প্রকল্পে মোট পস্নটের সংখ্যা ৬০০০। এর মধ্যে জেনুইন অ্যান্ড ডিজার্ভিং ক্যাটাগরিতে ৮৯৭টি পস্নট বরাদ্দ দেয়া হয়।

এদিকে গৃহায়ণ ও গণপূর্ত সচিব এস এম জাফরম্নলস্নাহ বরাদ্দে অনিয়ম ও অসঙ্গতি থাকার কারণে পস্নটসমূহ বাতিল করা হয়েছে বলে জানান। এ ব্যাপারে প্রয়োজনীয় পদৰেপ গ্রহণ এবং বিষয়টি অবিলম্বে নিষ্পত্তি করে মন্ত্রণালয়কে জানানোর জন্য রাজউক চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

সূত্রঃ http://www.ittefaq.com/get.php?d=07/02/20/w/n_ztxzyt

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: