আজকের মধ্যে না দিলে সম্পত্তি ক্রোক ।। ৭২ ঘণ্টার মধ্যে ৪৮ ঘণ্টা পার হলেও ৪৫ জন এখনো সম্পদের হিসাব দেননি

দুর্নীতি দমন কমিশনের বেঁধে দেয়া ৭২ ঘণ্টা সময়সীমার মধ্যে এরই মধ্যে ৪৮ ঘণ্টা পার হলেও দুর্নীতির সন্দেহে অভিযুক্ত ৫০ জনের মধ্যে ৪৫ জন এখনো সম্পদের হিসাব দেননি। আজ বিকাল ৫টার মধ্যে সম্পদের হিসাব না দিলে সন্দেহভাজনদের সম্পত্তি ক্রোক করা হবে। এ পর্যন্ত ৫ জন সম্পদের হিসাব দিয়েছেন। এছাড়া নূরুল ইসলাম বাবুলের গ্রেফতারের খবর শুনে আওয়ামী লীগের সাবেক এমপি ডা. ইকবাল ও হাজী সেলিম সম্পদের হিসাব দিতে গ্রেফতার আতঙ্কে মাঝপথ থেকে ফিরে গেছেন।
হিসাব দাখিলকারী ৫ জন হলেন, আওয়ামী লীগের সাবেক প্রতিমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর (জেল থেকে), বিএনপির সাবেক সংসদ সদস্য এম রশিদুজ্জামান মিল্লাত, জামায়াতের সাবেক সংসদ সদস্য মো. শাহজাহান চৌধুরী, যমুনা গ্রুপের চেয়ারম্যান নূরুল ইসলাম বাবুল এবং সোনালী ব্যাংক সিবিএ সভাপতি বিএম বাকির হোসেন। এছাড়া আবুল হাসনাত আবদুল্লাহ, সাবেক ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, শামীম ওসমান, আলহাজ মকবুল হোসেন যথাযথ নিয়মে হিসাব দাখিল না করায় কমিশন তা গ্রহণ করেনি।
কমিশন সচিব মো. দেলোয়ার হোসেন বলেন, জরুরি ক্ষমতা বিধিমালা ২০০৭-এর বিধি ১৫ (ঘ) (১ ও ২), দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ১৮ ও ২৬ (১) ধারা অনুযায়ী অভিযুক্তদের সম্পদের হিসাব ও উৎস সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। আজকের মধ্যে কেউ সম্পদের হিসাব দিতে ব্যর্থ হলে সকল স্থাবর ও অস্থাবর সম্পদ ক্রোক করা হবে। কারো সম্পদ ক্রোক করা হলে বিচার শেষ না হওয়া পর্যনত্ম তা ফেরত পাবে না। দুর্নীতির দায়ে নিম্ন আদালতে সাজাপ্রাপ্তরা উচ্চ
আদালতে আবেদন করতে পারবে। তবে উচ্চ আদালতের বিচার শেষ না হওয়া পর্যনত্ম তারা কোনো জামিন বা সম্পদ ফেরত পাবে না। এক্ষেত্রে অভিযুক্তদের মধ্যে ক্রোককৃত কারো উৎপাদনশীল প্রতিষ্ঠান বা লিমিটেড কম্পানি থাকলে তা বন্ধ হবে না। ওই প্রতিষ্ঠানগুলো সরকারের পক্ষ থেকে নিয়োগকৃত একজন প্রশাসক দিয়ে সচল রাখা হবে।
তিনি বলেন, হিসাব দাখিলের শেষ সময় আজ বিকাল ৫টা হলেও দুএকটি ক্ষেত্রে আগামীকাল দুপুর পর্যনত্ম হতে পারে। দুর্নীতির সন্দেহে অভিযুক্ত চৌধুরী আলমের আইনজীবী জানান, যৌথবাহিনী গত ৪ ফেব্রুয়ারি চৌধুরী আলমের সকল প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করে নেয়। ফলে কমিশনকে তারা সম্পদের হিসাব দিতে পারছে না। এ বিষয়ে কমিশন সচিব স্পষ্ট করে কিছু বলতে পারেননি। Source:দৈনিক আমাদের সময়
Date:2007-02-25

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: