আজ থেকে সন্ধ্যা ৭টায় বন্ধ হবে দোকান শপিং মল

বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষে আজ রবিবার সন্ধ্যা ৭টা থেকে দোকানপাট, শপিংমল বন্ধ থাকবে। দোকান মালিক সমিতি এবং বিদ্যুৎ বিভাগের সমঝোতার ভিত্তিতে দোকান পাটের নতুন সময়সূচী কার্যকর হচ্ছে। কোন মার্কেট বা দোকান জেনারেটরচালিত বিদ্যুৎ ব্যবহার করেও খোলা রাখতে পারবে না। দোকান মালিক সমিতি জানিয়েছে, সন্ধ্যায় বন্ধ হবার এ কর্মসূচীতে হোটেল, ওষুধের দোকান এবং পাড়া বা মহল্লার এক বাতি জ্বালায় এমন দোকান খোলা রাখা যাবে।

বিদ্যুৎ বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, দোকানপাট ও মার্কেটের জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সরবরাহ করে ১৯৫ মেগাওয়াট, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি ৩৪.৭২ মেগাওয়াট, ডেসকো ৭৫ মেগাওয়াট, ডেসা ১৭০ মেগাওয়াট এবং আরইবি ১২৩.৬৩ মেগাওয়াট। তবে সব মিলিয়ে এবার এই নতুন সময়সূচীর মাধ্যমে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় সম্ভব বলে বিদ্যুৎ বিভাগের হিসাবে বলা হয়েছে।

বিদ্যুৎ বিভাগের তথ্য অনুসারে, বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যনত্ম বিদ্যুতের পিক আওয়ার। এপ্রিল মাসে (তাপদাহ এবং সেচের চাহিদা অব্যাহত থাকা সাপেড়্গে) সাধারণতঃ বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা থাকে। এপ্রিল মাসে সন্ধ্যা সাড়ে ৬টার কাছাকাছি সময়ে সূর্যাসত্ম হওয়ায় ৬টা থেকে বিদ্যুতের চাহিদা দ্রম্নত বাড়তে থাকে। এ সময়ে বিপণী বিতান, শপিংমলসহ এসব প্রতিষ্ঠানের চাহিদা প্রায় ৪০০ মেগাওয়াট।

দেশের বিভিন্ন স্থানে দোকানপাট, শপিংমল সন্ধ্যায় বন্ধ করে দেয়ার বিষয়টি দীর্ঘদিন যাবৎ আলোচনা হলেও কোন সিদ্ধানত্ম হয়নি। দোকান মালিকরা বিষয়টি নিয়ে বারবার বাগড়া দিলেও এবার তারা সিদ্ধানত্ম পরিবর্তন করেছে। গত কয়েকদিন আগে বিদ্যুৎ উপদেষ্টা তপন চৌধুরীর সাথে দোকান মালিকরা বৈঠক করে বিষয়টি মেনে নিয়েছেন।

এ বিষয়ে দোকান মালিক সমিতির নেতা হেলালউদ্দিন ইত্তেফাককে বলেন, আমরা আজ রবিবার সন্ধ্যা থেকে দেশের সকল স্থানে দোকানপাট, শপিংমল বন্ধ রাখবো। যদিও আমরা বন্ধ রাখি তাতে বিদ্যুৎ সংকটের কোন অবসান হবে না। কারণ, এ সিদ্ধানত্ম সমুদ্রের মধ্যে এক ফোঁটা জলের মত। কিছু অতি উৎসাহী আমলারা সরকারকে এ কথা বুঝিয়েছে যে, এ সিদ্ধানত্ম নিলে বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হবে। কিন্তু আমার মতে চুরি বন্ধ না হলে বিদ্যুৎ সংকট মোকাবিলা কঠিন। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-02-25

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: