গাড়িতে ছিল না পানি, সরঞ্জামের অভাব অদক্ষতার কারণে হিমশিম দমকল

প্রয়োজনীয় সরঞ্জাম ও পর্যাপ্ত জনবলের অভাব এবং অদক্ষতার কারণে গতকাল সোমবার কাওরানবাজারের বিএসইসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় দমকল বাহিনীর অসহায়ত্বের করুণ চিত্র ফুটে উঠেছে। ভয়াবহ এ ঘটনায় আগুন নিয়ন্ত্রণ এবং উদ্ধার তৎপরতায় তারা দারুণভাবে হিমশিম খেয়েছেন। তবে সেনাবাহিনীসহ বিভিন্ন সংস্থার সহযোগিতায় তারা বিলম্বে হলেও পেরে উঠেছেন।
প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল দমকলকর্মীরা যে দুটি ক্রেন ব্যবহার করেছেন সে দুটি সর্বোচ্চ ৭ তলা পর্যনত্ম উঠতে পারে। অথচ বিএসইসি ভবনটি ১২ তলা। ফলে দমকলকর্মীরা ৭ তলার ওপরের ফ্লোরগুলোর আগুন নিয়ন্ত্রণে আনতে দার”ণভাবে হিমশিম খান। দীর্ঘক্ষণ চেষ্টার পর ডেসার কাছ থেকে মই এনে তারা ওপরের ফ্লোরের আগুন নেভানোর চেষ্টা করেন।
এছাড়া এই পরিস্থিতি মোকাবিলায় দমকলকর্মীদের প্রশিক্ষণ নিয়েও প্রশ্ন উঠেছে। গতকাল তাদের আচরণ এবং তৎপরতা কোনো প্রশিক্ষিত ব্যক্তির মতো মনে হয়নি। তারা অদক্ষ সাধারণ মানুষের মতোই কাজ চালিয়েছেন। ফলে আগুন নিয়ন্ত্রণে আনা এবং উদ্ধার কাজে কালবিলম্ব হয়েছে।
প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, দমকলকর্মীদের অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ নেই বললেই চলে। তাদের কাছে প্রয়োজনীয় মই এমনকি রশি পর্যনত্ম ছিল না। অনেক গাড়িতে ছিল না পানি। সেজন্য তাদেরকে ছুটোছুটি করে অনেক সময় ব্যয় করতে হয়েছে। যাতে উদ্ধার তৎপরতা দার”ণভাবে ব্যাহত হয়েছে। Source:ভোরের কাগজ
Date:2007-02-27

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: