ড. ইউনূসের ৭ দফা সিরাজুল আলম খানের ১৪ দফা-রাজনৈতিক অঙ্গনে আলোচনা

ড. মুহাম্মদ ইউনূসের প্রসত্মাবিত রাজনৈতিক দল নাগরিক শক্তির সঙ্গে বিশিষ্ট রাজনৈতিক তাত্ত্বিক সিরাজুল আলম খানের যোগাযোগ নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনে এখন ব্যাপক আলোচনা চলছে। ইতিমধ্যে ড. মুহাম্মদ ইউনূসের ৭ দফা শানিত্ম চুক্তি এবং সিরাজুল আলম খানের ১৪ দফা প্রসত্মাব সম্বলিত একটি নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন সিরাজুল আলম খান। শেষ পর্যন্ত তাদের এই যোগাযোগের কি পরিণতি হয় জনগণ তা গভীর ঔৎসুক্যের সঙ্গে লক্ষ্য করছে।

২০০১ সালের জানুয়ারি মাসে সিরাজুল আলম খান সংবিধান সংশোধনের প্রস্তাব দিয়ে ১৪ দফা দাবি উত্থাপন করেছিলেন। ড. মুহাম্মদ ইউনূস গত বছরের ২৯ নভেম্বর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ঢাকা সিটি করপোরেশন আয়োজিত নাগরিক সংবর্ধনায় ৭ দফা শানিত্ম চুক্তি উপস্থাপন করেন।

ড. ইউনূসের ৭ দফা

এক. নির্বাচনে অংশগ্রহণ। নির্বাচনী ‘পরামর্শক কমিটি’ গঠন। দুই. নির্বাচনে বিজয়ী সংখ্যাগরিষ্ঠ এবং সংখ্যালগিষ্ঠ দল নিয়ে ‘কোয়ালিশন সরকার’ গঠন। সংখ্যাগরিষ্ঠদের থেকে প্রধানমন্ত্রী এবং সংখ্যালগিষ্ঠদের থেকে উপ-প্রধানমন্ত্রী। তিন. উভয় জোটের ঐকমত্যের ভিত্তিতে রাষ্ট্রপতি নিয়োগ। চার. নির্বাচনী ম্যানুফেস্টোতে অভিন্ন বিষয়সমূহঃ (ক) উপজেলা নির্বাচন অনুষ্ঠান করা। (খ) দুর্নীতি ও সন্ত্রাস নির্মূল করা। (গ) চট্টগ্রাম বন্দরকে উন্মুক্ত করা। (ঘ) দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা। (ঙ) বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা। (চ) বেতার-টিভির স্বায়ত্তশাসন প্রদান করা। (ছ) বিমান বন্দরের আধুনিকায়ন করা। পাঁচ. ‘কোয়ালিশন সরকার’ ঐকমত্যের ভিত্তিতেঃ (ক) নির্বাচন কমিশনের সংস্কার করবে। (খ) নির্ভুল ভোটার তালিকা তৈরি করবে। (গ) নির্বাচনী আইন সংস্কার করবে। ছয়. কোয়ালিশন সরকারের পদত্যাগঃ (ক) ঐকমত্যের ভিত্তিতে তত্ত্বাবধায়ক সরকারের নিকট ড়্গমতা হসত্মানত্মর করবে। (খ) নির্বাচনী পরিবেশ তৈরি এবং নির্বাচন অনুষ্ঠান করবে। (গ) সরকারের মেয়াদকাল এক অথবা দুই বছর হবে। সাত. নির্বাচনী ফলাফল সানন্দে মেনে নিতে হবে।

সিরাজুল ইসলাম খানের ১৪ দফা

এক. ফেডারেল সরকার ব্যবস্থাঃ (ক) সংসদীয় ব্যবস্থা থাকবে। (খ) প্রধানমন্ত্রী নির্বাহী প্রধান। (গ) উপজেলা ভিত্তিক ‘স্ব-শাসিত স্থানীয় সরকার’ ব্যবস্থা থাকবে। দুই. ‘নিম্নকড়্গ’ ও ‘উচ্চ কড়্গ’ নিয়ে ‘দুই কড়্গ’বিশিষ্ট জাতীয় সংসদ (পার্লামেন্ট) গঠিত হবে। (ক) ‘নিম্নকড়্গ’ ৩শ’ আসন বিশিষ্ট। অঞ্চল ভিত্তিক নির্বাচন। (খ) ‘উচ্চকড়্গ’ ২শ’ আসনবিশিষ্ট। শ্রম-পেশা, নারী, ড়্গুদ্র জাতিসত্তা এবং প্রবাসীদের প্রতিনিধিত্ব রাখা। (গ) প্রবাসীদের ভোটাধিকার দেয়া। তিন. জাতীয় সংসদে নির্বাচিত সকল দলের সদস্য নিয়ে ‘জাতীয় ঐকমত্য’ বা ‘কোয়ালিশন’ সরকার গঠন। (ক) প্রধানমন্ত্রী হবে সংখ্যাগরিষ্ঠ দল থেকে। (খ) সহ-প্রধানমন্ত্রী হবে সংখ্যালঘিষ্ঠ দল থেকে। চার. বাংলাদেশে ৭/৯টি প্রদেশ গঠন করা। প্রাদেশিক সরকার থাকবে (ক) ড়্গুদ্র জাতিসত্তার স্বীকৃতি দিয়ে একটি প্রদেশ নির্দিষ্ট করা। (খ) ‘উচ্চকড়্গে’ প্রদেশসমূহের প্রতিনিধিত্ব থাকা। পাঁচ. জাতীয় সংসদের ‘উচ্চকড়্গ’ থেকে নির্দলীয় ‘তত্ত্বাবধায়ক সরকার’ গঠন করা। ছয়. স্বাধীন নির্বাচন কমিশন গঠন করাঃ (ক) নির্বাচন কমিশন হবে পৃথক ও পূর্ণাঙ্গ। (খ) কমিশন সচিবালয় হবে নির্দলীয় ও রাজনৈতিক দল প্রভাবমুক্ত। সাত. নির্দলীয় ব্যক্তিকে রাষ্ট্রপতি নির্বাচন করা। আট. সংসদীয় কমিটিসমূহকে অধিক কার্যকর করাঃ (ক) মনোনীত মন্ত্রীপরিষদের সদস্যদেরকে অনুমোদন দিবে। (খ) মনোনীত রাষ্ট্রদূতগণের অনুমোদন দিবে। নয়. রাষ্ট্রপতির নেতৃত্বে ‘জাতীয় নিরাপত্তা কাউন্সিল’ গঠন করা (ক) প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা অথবা নেত্রী এবং প্রতিরড়্গামন্ত্রী অনত্মর্ভুক্ত থাকবে। (খ) সশস্ত্র বাহিনীর (সেনা, বিমান, নৌ) তিন প্রধান অনত্মর্ভুক্ত থাকবে। দশ. সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে অবসরপ্রাপ্ত সাংবিধানিক দড়্গ ৬ বিচারপতি নিয়ে ৭ সদস্যবিশিষ্ট ‘সাংবিধানিক আদালত’ গঠন করা। এগার. ট্রেড ইউনিয়ন এবং কর্ম-পেশার এসোসিয়েশনের প্রতিনিধি নিয়ে ৯শ’ সদস্যবিশিষ্ট ‘জাতীয় অর্থনৈতিক কাউন্সিল’ গঠন করা। বার. ‘বিচার বিভাগীয় কাউন্সিল গঠন করা’। তের. সার্কভুক্ত নেপাল, ভুটান, ভারতের পূর্বাঞ্চল (১০টি প্রদেশ), বাংলাদেশ, মায়ানমার (দড়্গিণাংশ) এবং চীনের কুনমিং নিয়ে ‘আঞ্চলিক অর্থনৈতিক জোট’ গঠন করা। চৌদ্দ. অর্থনৈতিক উন্নয়নের জন্যে (ক) প্রবাসীদের অর্থে ‘উপজেলা শিল্প এলাকা’ ও ‘পৌর শিল্প এলাকা’ গঠন করা। (খ) ‘মাইক্রোক্রেডিট’ কর্মসূচির অধীনে সকল দরিদ্র নারী-পুরম্নষকে ঋণ দেয়ার ব্যবস্থা করা। (গ) বঙ্গোপসাগরে ‘মেগা সী পোর্ট’ নির্মাণ করা। দেশে ‘সামজিক ব্যবসা’ স্থাপনের উদ্যোগ নেয়া। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-03-04

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: