বিচারপতি ফয়েজিসহ চবি’র ২৪০০ জাল সনদ বাতিল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আলোচিত চব্বিশ শত জাল সনদ বাতিল করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। শনিবার সিন্ডিকেটের সভায় এ সিদ্ধানত্ম গৃহীত হয়। তন্মধ্যে বহুল আলোচিত হাইকোর্টের বিচারপতি ফয়সল মাহমুদ ফয়েজির সনদও রয়েছে বলে একাধিক সিন্ডিকেট সদস্য জানিয়েছেন।

প্রকাশ, ১৯৮৩ সাল থেকে ৯২ সাল পর্যনত্ম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও অনুষদের প্রায় ২ হাজার ৪০০ জাল সনদের ব্যাপারে সিদ্ধানত্ম গ্রহণের জন্য ১৯৯৯ সালে প্রফেসর ড. আবু সালেহকে প্রধান করে একটি তদনত্ম কমিটি গঠন করা হয়। উক্ত কমিটি ২০০৪ সালের ৯ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটে তাদের রিপোর্ট পেশ করে। উক্ত রিপোর্টে অভিযুক্ত সনদগুলোর মধ্যে যে সকল সনদে ঘষামাজা রয়েছে সেগুলো বাতিল এবং এদের মধ্যে যারা প্রবেশনারি সনদ ইতিমধ্যে নিয়ে গিয়েছে তাদের সনদ ফেরত আনার ব্যবস্থা করার সুপারিশ করা হয়। অভিযুক্ত সনদগুলোর মধ্যে বিচারপতি ফয়েজীর সনদও ছিল এবং সেটিতেও ঘষামাজা পাওয়া যায়।

তদনত্ম কমিটির রিপোর্ট পর্যালোচনার জন্য ড. আবদুল হাকিমকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদনত্ম কমিটি করা হয়। কিন্তু ২৮ নভেম্বর ড. আবদুল হাকিম পদত্যাগ করলে ৩০ নভেম্বর তৎকালীন প্রোভিসি প্রফেসর ড. মুহাম্মদ শামসুদ্দীনকে প্রধান করে পাঁচ সদস্যের অপর একটি তদনত্ম কমিটি করা হয়। উক্ত কমিটিকে এক মাসের মধ্যে রিপোর্ট দিতে বলা হলেও নানা জটিলতায় তা সম্ভব হয়নি। অবশেষে শনিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় উক্ত তদনত্ম কমিটি তাদের রিপোর্ট পেশ করে। এতে জাল সনদে অভিযুক্তদের মধ্যে যে সব সনদে ঘষামাজা রয়েছে সেগুলো বাতিল হয়ে যাবে।

সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. সুলতান আহমদ জানিয়েছেন, অভিযুক্ত সনদগুলোর মধ্যে ১১১টি রয়েছে আইনের। এদের মধ্যে ৭/৮টি ছাড়া সবগুলোই বাতিল হয়ে যাবে। এবং এগুলোর মধ্যে যেহেতু বিচারপতি ফয়েজীর সনদেও ঘষামাজা রয়েছে সেহেতু তার সনদও বাতিল হয়ে যাবে। এছাড়া ভিসি প্রফেসর ড. এম বদিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট কয়েকটি সিদ্ধানত্ম গ্রহণ করে। এ গুলোর মধ্যে রয়েছে যে সব সনদ জাল হিসেবে প্রমাণিত হয়েছে তাদের বিরম্নদ্ধে দুর্নীতি দমন কমিশনে মামলা দায়ের, বিচারপতি হিসেবে যারা বিভিন্ন সুযোগ সুবিধা নিয়েছেন সেগুলো বাতিল প্রভৃতি।

এছাড়া গতকালের সিন্ডিকেটে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ডি-লিট ডিগ্রি প্রদানের জন্য পূর্ব সিদ্ধান্ত বহাল রাখা হয়। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-03-04

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: