সম্পদের হিসাব দাখিলকারীরা জলজ্যানত্ম মিথ্যা তথ্য দিয়েছেন

দুর্নীতি দমন কমিশনে দাখিল করা সম্পদের হিসাবকে অবিশ্বাস্য মনে করছে দুদক। যারা হিসাব দাখিল করেছেন তারা সবাই প্রকৃত তথ্য লুকিয়েছেন, জলজ্যানত্ম মিথ্যা তথ্য দাখিল করেছেন দুদকের কাছে। প্রাথমিক অনুসন্ধানে জ্ঞাত আয় বহির্ভূত বিপুল সম্পদের মালিক হওয়ার যে তথ্য পেয়েছিল দুদক, সেই তথ্যের ভিত্তিতেই প্রথম দফায় ৫০ জনকে সম্পদের হিসাব দাখিলের জন্য নোটিশ দেওয়া হয়েছিল। সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার অনুসন্ধানে যদিও সম্পদশালী ৪২০ জনের তালিকা তৈরি করা হয়েছে, তবে প্রাথমিকভাবে ৫০ জনের তালিকা প্রকাশ করে ৭২ ঘণ্টার মধ্যে তাদের সম্পদের হিসাব দাখিলের জন্য বলা হলেও দাখিল করেছেন মাত্র ৩৫ জন। ১৫ জন দুদকের নির্দেশ উপেক্ষা করেছেন। আর যারা সম্পদের হিসাব দাখিল করেছেন তারা মিথ্যা ও প্রতারাণামূলক তথ্য দাখিল করেছেন বলে দুদক অনুসন্ধান করে নিশ্চিত হয়েছে। দুদকের অনুসন্ধানের ভিত্তিতে যারা মিথ্যা তথ্য দিয়েছেন তাদের বির”দ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে তাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দ করার জন্য দুদক স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানাবে।
দুদক সূত্রে জানা গেছে, সম্পদের হিসাব দাখিলকারী ৩৫ জনের বেশিরভাগই সঠিক হিসাব তো দেনইনি, আকাশ-পাতাল ব্যবধানে তারা হিসাব দাখিল করেছেন। শত কোটি টাকা থেকে হাজার কোটি টাকার মালিক যারা তাদের হিসাবেও স্থাবর-অস্থাবর সম্পদের মূল্য দেখানো হয়েছে অবিশ্বাস্য কম। যে ৩৫ জন দুদকে হিসাব দাখিল করেছেন এর মধ্যে একমাত্র যমুনা গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি নুরুল ইসলাম বাবুল দিয়েছেন সব মিলিয়ে ১শ ৭০ কোটি টাকার সম্পদের মালিকানার বিবরণ। আর কারো সম্পদের পরিমাণ অর্ধশত কোটি টাকাও পার হয়নি। দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত ছিলেন যে ব্যক্তি, যার নাম আনত্মর্জাতিক প্রচার মাধ্যমেও উচ্চারিত হয়েছিল বাংলাদেশের শীর্ষ দুর্নীতিবাজ হিসেবে, জোট সরকারের সেই যোগাযোগ মন্ত্রী, বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদাও তার সম্পদ বিবরণীতে বলেছেন, কিছু জায়গা জমি ছাড়া তার আর কিছুই নেই। নগদ টাকা ও ব্যাংক ব্যালেন্সের কথা উল্লেখই করেননি কয়েকজন।
দুদকের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, ব্যারিস্টার নাজমুল হুদা নামে-বেনামে কয়েক হাজার কোটি টাকার মালিক এমন তথ্যপ্রমাণ তাদের হাতে রয়েছে। লন্ডন শহরে তার একাধিক বাড়ি রয়েছে । বিদেশী ব্যাংকে টাকা রয়েছে। নাজমুল হুদার একটি বিনোদনমূলক স্যাটেলাইট টিভি চ্যানেলও রয়েছে। দেশে রয়েছে অভিজাত গাড়ির ব্যবসা। সাবেক জোট সরকারের আরেক দুর্নীতিবাজ মন্ত্রী মির্জা আব্বাস বলেছেন, তার পরিবারের স্থাবর-অস্থাবর সম্পদের মূল্য সব মিলিয়ে ২৫ কোটি টাকা। মোসাদ্দেক আলী ফালু দেখিয়েছেন তার স্থাবর-অস্থাবর সম্পদের মূল্য ৩৫ কোটি ৪৩ লাখ ৪৪ হাজার টাকার মতো। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পুত্র তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের পরিবারের পক্ষ থেকে দাখিল করা হিসাবে বলা হয়েছে মামুনের সম্পদের পরিমাণ সাড়ে ৩৫ কোটি টাকার। সালাউদ্দিন কাদের চৌধুরী দেখিয়েছেন তার সম্পদের পরিমাণ ১৮ কোটি টাকা। সালমান এফ রহমান দেখিয়েছেন তার সম্পদের পরিমাণ সাড়ে ৭৬ কোটি টাকা। দুদকের সূত্রে জানা গেছে, তারা অনুসন্ধান করে নিশ্চিত যে যারা হিসাব দাখিল করেছেন তাদের বেশিরভাগই দিয়েছেন অবিশ্বাস্য রকমের মিথ্যা তথ্য।
দুদক সূত্রে জানা গেছে, মিথ্যা তথ্য দেওয়ার কারণে অচিরেই দুর্নীতি দমন আইন ও জর”রি আইনের বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া শুরু হবে। প্রথম পর্যায়ে, মামলা দায়েরের আগেই ম্যাজিস্ট্রেটের আদেশক্রমে মিথ্যা হিসাব দাখিলকারীদের স্থাবর-অস্থাবর সম্পদ জব্দ ও বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুর” হবে। উল্লেখ্য, এর আগে নোটিশ পাওয়ার পরও যে ১৫ জন তাদের সম্পদের হিসাব দাখিল করেননি তাদের সম্পদ জব্দ করার জন্য দুদক স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল।
দুদকের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেট দিলেই তারা তালিকাভুক্তদের স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দকরণ শুরু করবেন। অবশ্য তালিকাভুক্তদের সবারই ব্যাংক একাউন্ট জব্দ করা হয়েছে। স্থাবর-অস্থাবর সম্পদ জব্দ করার পর পরই পরবর্তী পদক্ষেপ হিসেবে মামলা দায়ের করে আনুষ্ঠানিক তদন্ত শুরু করা হবে। Source:ভোরের কাগজ
Date:2007-03-04

সম্পদের হিসাব দাখিলকারীরা জলজ্যানত্ম মিথ্যা তথ্য দিয়েছেন-এ একটি মন্তব্য হয়েছে

  1. SubhSen বলেছেন:

    ভাল ব্লগ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: