চাকরি রাখতে হলে ৩০৭ নির্বাচন কর্মকর্তাকে ফের পরীক্ষা দিতে হবে

বিগত বিএনপি-জামাত জোট সরকারের সময় অস্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত ৩০৭ জন বিতর্কিত উপজেলা নির্বাচন কর্মকর্তার চাকরি টিকিয়ে রাখতে হলে তাদের আবারো পরীক্ষা দিতে হবে। তবে সরকারি কর্মকমিশন (পিএসসি) নয়, এবার তাদের পরীক্ষা নেবে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল সোমবার ইসির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে ইসির পক্ষ থেকে আগামী ২/১ দিনের মধ্যে পিএসসির সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, জোট সরকারের আমলে নির্বাচন কর্মকর্তা নিয়োগে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে। পদ সৃষ্টির আগেই পিএসসির মাধ্যমে ২০০৩ সালে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ ও পরবর্তীতে ২০০৫ সালের প্রথমদিকে পরীক্ষা গ্রহণ এবং উপজেলা নির্বাচন কর্মকর্তার নতুন পদ সৃষ্টির প্রজ্ঞাপন জারির পর তড়িঘড়ি করে ২০০৫ সালের ৫ সেপ্টেম্বর ৩০৭ জন উপজেলা নির্বাচন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। নিয়োগপ্রাপ্তরা প্রায় সকলেই ছাত্রদল ও ছাত্রশিবিরের তৎকালীন এবং তার আগের নেতাকর্মী বলে তথ্য-প্রমাণও রয়েছে।
অভিযোগ রয়েছে, জোট সরকারের প্রভাবে পিএসসি এই বিতর্কিত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন এবং সরকারের দলীয় বিবেচনায় নিয়োগ দিলেও এই প্রক্রিয়ার সঙ্গে তৎকালীন ইসি সচিব (পরবর্তীতে নির্বাচন কমিশনার হলেও বাধ্যতামূলকভাবে পদত্যাগকারী) স ম জাকারিয়া ও যুগ্ম সচিব মোহাম্মদ জকরিয়া সরাসরি জড়িত ছিলেন। সূত্রমতে, বিএনপি-জামাতকে খুশি করতে ইসি সচিবালয়ে বসে জাকারিয়া ও জকরিয়ার তৈরি তালিকা মোতাবেক পিএসসি এই নিয়োগ দেয়।
আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল তখন এ নিয়ে জোরালো অভিযোগ এবং তদনত্ম সাপেক্ষে এই নিয়োগ বাতিলের দাবি তুললেও জোট সরকার তা আমলে নেয়নি। কিন’ বর্তমান নির্বাচন কমিশন বিষয়টি খতিয়ে দেখে এই নিয়োগ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়ম এবং গুর”তর এই অপরাধের সঙ্গে জাকারিয়া ও জকরিয়ার সংশ্লিষ্টতার প্রমাণও পেয়েছে। সূত্রমতে, নির্বাচন কমিশন যোগ্যতা যাচাইয়ের জন্য বিতর্কিত নির্বাচন কর্মকর্তাদের নতুন করে পরীক্ষা নেবে। লিখিত ও মৌখিক উভয় ধরনের পরীক্ষা গ্রহণ ছাড়াও বিভিন্ন সরকারি সংস্থার মাধ্যমে নির্বাচন কমিশন তাদের সম্পর্কে বিসত্মারিত খোঁজখবরও নেবে। Source:ভোরের কাগজ
Date:2007-03-06

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: