সিপিডি সংলাপে অভিমত বাংলাদেশ-ইনডিয়া সম্পর্কে নতুন মাত্রা যোগ করতে পারে গণমাধ্যম

বাংলাদেশ-ইনডিয়া সম্পর্কে অবিশ্বাস ও ভুল বোঝাবুঝি দূর এবং দ্বিপৰীয় সম্পর্কে নতুন মাত্রা যোগ করার ৰেত্রে গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে গণমাধ্যম।

ব্র্যাক সেন্টার ইনে মঙ্গলবার গণমাধ্যম ও সংস্কৃতি বিষয়ক ইনডিয়া-বাংলাদেশ সংলাপের উদ্বোধনী অধিবেশনে বক্তারা এ মত দিয়েছেন। ইনডিয়া ইন্টারন্যাশনাল সেন্টারের (আইআইসি) সহযোগিতায় সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) তিনদিনব্যাপী এ সংলাপ আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইন ও তথ্য উপদেষ্টা মইনুল হোসেন বলেন, অবাধ তথ্যপ্রবাহ এবং দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে পারস্পরিক ভুল বোঝাবুঝি দূর করায় গণমাধ্যম গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, এ জন্য রাজনৈতিক অবিশ্বাস দূর করার পাশাপাশি দু’দেশের নৈকট্যের বিষয়গুলো প্রতিফলনের ৰেত্রে সম্পাদকীয় নীতিমালাও নির্ধারণ করতে হবে।

উপদেষ্টা বলেন, বর্তমান তত্ত্বাবধায়ক সরকার প্রতিবেশী ইনডিয়ার সঙ্গে একটি অর্থবহ ও ইতিবাচক সম্পর্কের প্রয়োজনীয়তাকে গুরম্নত্ব দিয়ে থাকে। সংলাপের কো-চেয়ারম্যান এবং বাংলাদেশে ইনডিয়ার সাবেক রাষ্ট্রদূত বলেন, সরকারের সঙ্গে জড়িত নয় এমন সব লোকজন দু’দেশের জনগণের কল্যাণে গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান বলেন, দু’দেশের প্রচার মাধ্যম যে ধরনের স্বাধীনতা ভোগ করে তা গর্ব করার মতো।

তবে বাংলাদেশ প্রসঙ্গে ইনডিয়ান প্রচার মাধ্যমের নিরপেৰতা নিয়ে সংশয় তৈরি হয় বলেও তিনি উলেস্নখ করেন।

স্বাগত বক্তব্যে সিপিডির নির্বাহী পরিচালক দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, দু’দেশের সম্পর্কের মধ্যে যে অবিশ্বাস রয়েছে তা দূর করতে প্রভাবকের ভূমিকা রাখতে পারে দু’দেশের গণমাধ্যম।

তিনি ইনডিয়ায় বাংলাদেশের টেলিভিশন চ্যানেলের সমপ্রচারে বাধা প্রসঙ্গে বলেন, বাণিজ্যিক কারণেই ইনডিয়ান দর্শকরা এসব চ্যানেল থেকে বঞ্চিত হচ্ছেন। তথ্য সূত্র :http://www.jaijaidin.com/details.php?nid=1114

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: