ত্রাণখেকো নেতাদের কারণে মহা বেকায়দায় বিএনপি

যৌথবাহিনীর অভিযানে সারা দেশে বিএনপির বিপুল সংখ্যক নেতার বাসা, অফিস ও গুদামঘর থেকে আত্মসাৎকৃত টিন, কম্বল, শাড়ি, লুঙ্গিসহ বিভিন্ন ত্রাণসামগ্রী উদ্ধার হওয়ার ঘটনায় দলটিতে তোলপাড় চলছে। প্রতিদিনই কোনো না কোনো বিএনপি নেতার বাড়ি থেকে উদ্ধার করা হচ্ছে দুস্থ ও দরিদ্রদের জন্য বরাদ্দকৃত ত্রাণসামগ্রী। এ নিয়ে বিএনপি এখন জনসমক্ষে প্রশ্নের সম্মুখীন। এসব প্রশ্নের কোনো সদুত্তরই দিতে পারছে না নেতারা। এ কারণে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে বলে বিএনপি সূত্র জানিয়েছে। দলের ত্যাগী নেতাদের মতে, এ ঘটনাই দলটিকে আগামীতে ডোবাবে; আগামী নির্বাচনে ভরাডুবি হবে বিএনপির ।
বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যানুসারে এ যাবৎ শতাধিক বিএনপি নেতার বাড়ি, অফিস ও গুদাম থেকে ত্রাণসামগ্রী পাওয়া গেছে। এর মধ্যে প্রায় ৭০ জনই সাবেক সাংসদ। বিএনপি-জামাত জোট সরকার ক্ষমতা ছাড়ার আগে ৪ দলীয় সাংসদের নামে ৩২ হাজার বান্ডেল টিন বরাদ্দ করে। ত্রাণসামগ্রী আত্মসাৎকারী বিএনপি নেতাদের মধ্যে এ পর্যনত্ম যাদের নাম প্রকাশ হয়েছে তাদের মধ্যে রয়েছেন : দলের সহসভাপতি সাবেক পরিবেশ ও বনমন্ত্রী তরিকুল ইসলাম, দলের যুগ্ম মহাসচিব সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মির্জা আব্বাস, সাবেক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, সাবেক ভূমি প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলন, সাবেক তথ্য উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, সাবেক ভূমি উপমন্ত্রী র”হুল কুদ্দুস তালুকদার দুলু, সাবেক এমপি মোসাদ্দেক আলী ফালু, হেলালুজ্জামান তালুকদার লালু, শফি আহমেদ চৌধুরী, শাহ মোঃ আবু জাফর, সহিদুল ইসলাম মাস্টার, খুররম খান চৌধুরী, হার”নুর রশিদ, শহীদুল আলম তালুকদার, আবুল হোসেন খান, আনোয়ার”ল ইসলাম, সেলিম রেজা হাবিব, আমজাদ হোসেন, মাহমুদুল হক র”বেল, আব্দুল গনি, খলিলুর রহমান, মতিয়ার রহমান, নাদিম মোসত্মফা, জয়নাল আবেদীন ফার”ক, আমজাদ হোসেন, হাবিবুল ইসলাম হাবিব, নাজির হোসেন, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা বিএনপির সভাপতি আজিজুর রহমান, নোয়াখালীর সেনবাগ পৌরসভার চেয়ারম্যান শাহ আলম চৌধুরী, বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, ঢাকার ৩৭ নম্বর ওয়ার্ড কমিশনার র”হুল আমিন ভুঁইয়া, ময়মনসিংহ শহরের বিএনপি নেত্রী নাহিদা আক্তার, লালমনিরহাট জেলা যুবদলের আহ্বায়ক আফজাল হোসেন, চুয়াডাঙ্গার আলফাডাঙ্গা পৌর চেয়ারম্যান বিএনপি নেতা মীর মহিউদ্দিন, ভোলার বোরহান উদ্দিন পৌর চেয়ারম্যান বিএনপি নেতা সাইদুর রহমান, সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক বদিউজ্জামান, নেত্রকোনার কেন্দুয়া উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক এয়াকুব আলী, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা বিএনপির সভাপতি নাসির উদ্দিন, যশোরের মনিরামপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মসিউর রহমান প্রমুখ।
বিগত ১০ ফেব্রচ্ছারি সাভারে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব সাবেক সাংসদ মোসাদ্দেক আলী ফালু ও খালেদাপুত্র তারেক রহমানের ব্যবসায়িক পার্টনার গিয়াস উদ্দিন আল মামুনের মালিকানাধীন প্রতিষ্ঠান ‘সাংহাই সিরামিকস’ থেকে যৌথবাহিনী ৯০০ পিস ত্রাণের ঢেউ টিন উদ্ধার করে। এজন্য ফালুর বির”দ্ধে মামলা হয়।
১১ ফেব্রচ্ছারি তারেক রহমানের অতি ঘনিষ্ঠ বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ও দলের নেতা শোকরানার ১১টি গুদাম থেকে ৪ হাজার ৭৭৫ পিস কম্বল, ১ হাজার ৯০০ পিস শাড়ি, ৮৯০ পিস সোয়েটার, ৫২ হাজার ৮০০ বসত্মা মসুর ডাল উদ্ধার করে যৌথবাহিনী। এগুলো প্রধানমন্ত্রীর ত্রাণভাণ্ডার থেকে এনে জমা রাখা হয়েছিল বলে জানা গেছে।
১২ ফেব্রচ্ছারি সাবেক মন্ত্রী ও বিএনপির যুগ্ম মহাসচিব মির্জা আব্বাসের দক্ষিণ শাহজাহানপুরের বাসার গাড়ির গ্যারেজ ও ৩৪নং ওয়ার্ড কমিশনার মির্জা খোকনের কার্যালয় থেকে ১০০ পিস টিন উদ্ধার করে যৌথবাহিনী।
১৪ ফেব্রচ্ছারি বিএনপি দলীয় সাবেক সাংসদ বগুড়ার হেলালুজ্জামান তালুকদার লালুর বাসা থেকে উদ্ধার করা হয় সরকারি ত্রাণ ভান্ডারের বিপুল পরিমাণ শীতবস্ত্র ও নলকূপ। একই দিনে ফরিদপুরের বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলার সাবেক সাংসদ শাহ মোঃ আবু জাফরের ঘনিষ্ঠজনদের বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩১৩ পিস টিন উদ্ধার করা হয়। এছাড়া সেদিনই বিএনপি দলীয় সাবেক সাংসদ সহিদুল ইসলাম মাস্টারের ব্যক্তিগত ও দলীয় কার্যালয় থেকে ২৫০ পিস ত্রাণের ঢেউটিন উদ্ধার করা হয়।
১৫ ফেব্রচ্ছারি নোয়াখালীর সেনবাগ পৌরসভা চেয়ারম্যান ও সেনবাগ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ আলম চৌধুরীর ঘর থেকে ২৬টি টিন উদ্ধার করা হয়। ১৬ ফেব্রচ্ছারি চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সাংসদ হার”নুর রশিদের বাগানবাড়ী থেকে ১৯টি ঢেউটিন উদ্ধার করা হয়। একই দিনে পটুয়াখালী-২ (বাউফল) আসনের সাবেক সাংসদ শহীদুল আলম তালুকদারের বাড়ি থেকে বিপুল সংখ্যক ত্রাণের কম্বল ও লুঙ্গি উদ্ধার করা হয়। এছাড়া লালমনিরহাট জেলা যুবদলের আহ্বায়ক আফজাল হোসেনের বাড়ি থেকে ৪০টি ত্রাণের টিন পাওয়া যায়। চুয়াডাঙ্গা জেলার আলফাডাঙ্গা পৌর চেয়ারম্যান ও জেলা বিএনপির সহসভাপতি মীর মহিউদ্দিনের গুদাম থেকে ২০০ পিস টিন উদ্ধার করা হয়।
১৭ ফেব্রচ্ছারি সিলেট-৩ আসনের সাবেক সাংসদ শফি আহমেদ চৌধুরীর গোয়ালঘর ও পুকুর থেকে ১ হাজার ৬০০ ঢেউটিন, ও হাইপ্রোটিন বিস্কুটের ৭২টি খালি টিন ও ১০টি কম্বল উদ্ধার করে যৌথবাহিনী । একই দিনে বরিশাল-৬ আসনের সাবেক সাংসদ আবুল হোসেন খানের নামে প্রতিষ্ঠিত কলেজ থেকে ২৭৫টি টিন উদ্ধার করা হয়। এছাড়া পাবনা-৩ আসনের সাবেক সাংসদ এ কে এম আনোয়ার”ল ইসলামের মুরগির খামার থেকে ১১টি টিন, ভোলার তজুমদ্দিন উপজেলা যুবদলের সহসভাপতি ওমর আযাদ রিন্টুর বাড়ি থেকে ত্রাণের ৬৮টি লুঙ্গি, ৭৫টি শাড়ি, ১২টি পাঞ্জাবি, ৫০টি জ্যাকেট, ২২টি কম্বল, ৪১০টি গেঞ্জি ও ৩টি লাইফ জ্যাকেট উদ্ধার করা হয়।
১৮ ফেব্রচ্ছারি সাবেক ভূমি উপমন্ত্রী এডভোকেট র”হুল কুদ্দুস তালুকদার দুলুর নাটোরের বাড়ি থেকে ৫২টি ত্রাণের টিন উদ্ধার করে যৌথবাহিনী। একই দিনে পাবনা-২ আসনের সাবেক সাংসদ সেলিম রেজা হাবিব প্রতিষ্ঠিত কলেজ থেকে ৩৪২ পিস টিন, নীলফামারী-৪ আসনের সাবেক সাংসদ আমজাদ হোসেন প্রতিষ্ঠিত মকবুল হোসেন কলেজ থেকে ২৮২টি টিন, ভোলার বোরহান উদ্দিন পৌরসভার চেয়ারম্যান সাইদুর রহমানের ইটভাটা থেকে ১১০ বান্ডিল ঢেউটিন, সিরাজগঞ্জ কামারখন্দ উপজেলা বিএনপির সাধারণ সম্পদাক বদিউজ্জামানের বাড়ি থেকে ১৪টি টিন এবং শেরপুর-৩ আসনের সাবেক সাংসদ মাহমুদুল হক র”বেলের ঘনিষ্ঠ কাকিলাকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলতাফ উদ্দিনের বাড়ি থেকে ১২ বান্ডিল টিন উদ্ধার করা হয়।
১৯ ফেব্রচ্ছারি সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলনের এলাকা চাঁদপুরের কচুয়ায় তার মায়ের নামে প্রতিষ্ঠিত মাহমুদা হক মহিলা দাখিল মাদ্রাসা থেকে ১৩৬টি টিন, মেহেরপুর-২ আসনের সাবেক সাংসদ আব্দুল গনির বাড়ি থেকে ১০০ পিস টিন, বরগুনা বিএনপি কার্যালয় থেকে ৭০টি টিন, লক্ষ্মীপুরের আলেকজান্ডার বাজার বিএনপি কার্যালয় থেকে ৯৬টি টিন এবং নেত্রকোনার কেন্দুয়া উপজেলা ও যুবদলের সাধারণ সম্পাদক এয়াকুব আলী ভুঁইয়ার বাড়ি থেকে ২৪টি টিন উদ্ধার করা হয়।
একই দিনে সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের নির্মাণাধীন রাজশাহীর গোদাগাড়ি বিএনপি ও জিয়া পরিষদ কার্যালয় থেকে ৬৩ পিস ত্রাণের টিন উদ্ধার করেছে যৌথবাহিনী।
২২ ফেব্রচ্ছারি জয়পুরহাটের ক্ষেতলালে সাবেক সাংসদ খলিলুর রহমানের এপিএস ওবায়দুর রহমান সুইট প্রতিষ্ঠিত স্কুল থেকে ২৬টি টিন, রাজশাহী মহানগর বিএনপির ২টি কার্যালয় থেকে ৩৪টি টিন, যশোর মনিরামপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মসিউর রহমানের বাড়ি থেকে ৫০টি টিন, ঠাকুরগাঁও জেলার দানারহাট বিএনপি কার্যালয় থেকে ১২০টি টিন, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা বিএনপি সভাপতি আজিজুর রহমানের বাড়ি থেকে ১৮টি টিন, সাবেক তথ্য উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর টাঙ্গাইল গোপালপুরের বাবার নামে প্রতিষ্ঠিত কলেজ থেকে ১৮০টি টিন, বরগুনা-৩ আসনের সাবেক সাংসদ মতিয়ার রহমান তালুকদারের পুত্র শিপনের বাড়ি থেকে বিপুলসংখ্যক টিন উদ্ধার, ২৪ ফেব্রচ্ছারি রাজশাহী-৪ আসনের সাবেক সাংসদ নাদিম মোসত্মফা প্রতিষ্ঠিত কলেজ থেকে ত্রাণের টিন উদ্ধার করা হয়।
২ মার্চ সাবেক পরিবেশ ও বন মন্ত্রী, বিএনপির সহসভাপতি তরিকুল ইসলামের স্ত্রী নার্গিস বেগমের ‘আস্থা’ নামক এনজিও এবং তার শ্বশুরের নামে প্রতিষ্ঠিত আব্দুল হাসিব পাঠাগার থেকে ১২৩ পিস টিন উদ্ধার করা হয়। এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত তরিকুল ইসলামের ২ শ্যালক ও ২ শ্যালক পত্নীকে গ্রেপ্তার করা হয়। একই দিনে ময়মনসিংহ শহরের গোলকিবাড়ি এলাকার বিএনপি নেত্রী নাহিদা আক্তারের বাসা থেকে ১০০ পিস টিন উদ্ধার করে যৌথবাহিনী। ২ মার্চ গাজীপুরের কালিগঞ্জ বিএনপির নেতারা থানায় ১৭৩ পিস টিন জমা দিয়ে গ্রেপ্তারের হাত থেকে বাঁচেন। একই দিনে ঢাকার ৩৭ নম্বর ওয়ার্ড কমিশনার এবং ওয়ার্ড বিএনপির সভাপতি রুহুল আমিন ভুঁইয়ার হেফাজতে থাকা ৬০৫টি ঢেউটিন ও ৬৩টি কম্বল উদ্ধার করা হয়। পলাতক থাকায় তাকে যৌথবাহিনী গ্রেপ্তার করতে পারেনি।
২৬ ফেব্রচ্ছারি নোয়াখালীর সেনবাগের সাবেক সাংসদ জয়নাল আবেদীন ফারুকের চাচাতো ভাই আল মামুনের ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৬৫টি এবং ভাতিজা জহিরুল ইসলামের ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৩৪ পিস টিন উদ্ধার করা হয়।
১ মার্চ সাবেক ভূমি প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তারের বাবার নামে প্রতিষ্ঠিত ব্রাহ্মনবাড়ীয়ার সরাইল পরমানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ে ত্রাণের টিন ব্যবহারের অভিযোগ ওঠে। Source:ভোরের কাগজ
Date:2007-03-08

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: