নিভর্ুল ভোটদান ও গণনার জন্য বুয়েটের ভোটিং মেশিন ব্যবহারের আহ্বান

যন্ত্রের সাহায্যে ভোট গ্রহণ ও গণনার যন্ত্র উদ্ভাবন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি)। এর সাহায্যে ১০৯ কোটি টাকা ব্যয়ে সারাদেশে ভোট গ্রহণ ও গণনা করা সম্ভব হবে।

শুক্রবার আইআইসিটির সেমিনার কৰে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শন উপলৰে কতর্ৃপৰ গ্রহণযোগ্য ভোটদান ও গণনার স্বার্থে তা ব্যবহার করার জন্য সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে।

আইআইসিটির পরিচালক ড. এসএম লুৎফুল কবির বলেন, যন্ত্রটি ব্যবহারে স্থায়ী খরচ ৬৫ লাখ টাকা। প্রতি ৫শ ভোটারের জন্য একটি ইউনিটের দাম পড়বে পাঁচ হাজার চারশ’ টাকা। তিনি বলেন, কেউ যদি সুইচ টিপে ফ্যান চালাতে পারে তবে সে এর মাধ্যমে ভোটও দিতে পারবে।

ব্যাটারি চালিত যন্ত্রটিতে চারটি অংশ থাকবে। ব্যালট ইউনিটে থাকবে প্রাথর্ীর নাম ও প্রতীক চিহ্ন। প্রিসাইডিং অফিসারের কাছে থাকা কন্ট্রোল ইউনিট থেকে সবুজ সংকেত পেলে ভোটার প্রতীকের নিচে থাকা বাটন টিপে ভোট দিবে। ভোট দেয়া সফল হলে মেশিন তা বলে দিবে, না হলে আবার ভোট দিতে বলবে।

আইআইসিটির শিৰক কেএম মাসুম হাবিব, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিৰক রাজিব মিখাইল এবং পাই ল্যাবের প্রতিষ্ঠাতা পরিচালক মাহমুদুল হাসান সোহাগ যন্ত্রটি উদ্ভাবন করেন।

Source: http://www.ittefaq.com/get.php?d=07/03/10/w/n_zttzzr

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: