সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া ব্যাংক গ্রাহকদের হয়রানির সুযোগ নেই

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোন ব্যাংক গ্রাহককে হয়রানির সুযোগ নেই। কিন্তু দুর্নীতির দায়ে অভিযুক্তসহ মোট ৫৩ জনের ব্যাংক একাউন্ট জব্দ করায় সাধারণ ব্যাংক গ্রাহকদের মধ্যে আতংক সৃষ্টি হচ্ছে। অথচ সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই এসব ব্যাংক একাউন্ট জব্দ করা হয়েছে, সরকারের পৰ থেকে সাধারণ গ্রাহকদের কোন তথ্য চাওয়া হয়নি। তবে গ্রাহকরা অভিযোগ করছেন, অর্থ তোলা বা জমাদানের সময় ব্যাংকাররা অহেতুক তাদের জিজ্ঞাসাবাদ করে হয়রানি করছেন। এমনকি বেশি অংকের অর্থ লেনদেনের সময় অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসাবাদ করছেন সংশিস্নষ্ট ব্যাংকাররা এমন অভিযোগ করেছেন অনেকেই।

গত ১ মার্চ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী ৫৩ জনের ব্যাংক একাউন্ট জব্দ করার পাশাপাশি তাদের ছেলে, মেয়ে, স্ত্রী, শ্বশুর, শ্বাশুড়ীর ব্যাংক একাউন্ট স্থগিত করার আদেশ দেয়। এনবিআর বলছে, অভিযুক্তদের কারো কারো ব্যাংক একাউন্ট থেকে অন্যত্র টাকা সরিয়ে নেয়ার খবর গোয়েন্দা সংস্থার নিকট রয়েছে। কিন্তু এরপর থেকে বিভিন্ন ব্যাংকের শাখায় টাকা তোলা বা জমাদানের সময় বহু সাধারণ গ্রাহক হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। বিপুল অংকের টাকা উত্তোলন বা জমাদানের সময় সংশিস্নষ্ট ব্যাংক কর্মকর্তাদের নানা ধরনের জিজ্ঞাসাবাদের সম্মুখীন হচ্ছেন গ্রাহকরা। গ্রাহকদের বসিয়ে রেখে অতীতের লেনদেনের রেকর্ডও পরীৰা-নিরীৰা করা হচ্ছে। অথচ সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সংশিস্নষ্ট ৫৩ জনের ব্যাংক একাউন্ট জব্দ করা হয়েছে। এৰেত্রে অন্য কোন ব্যাংক একাউন্ট হোল্ডারকে হয়রানির সুযোগ নেই বলে মনে করছেন অভিজ্ঞ ব্যাংকাররা। গ্রাহকরা বলছেন, সাধারণ গ্রাহকদের হয়রানির বিষয়টি সংশিস্নষ্ট শাখার ব্যাংক কর্মকর্তাদের ‘বাড়াবাড়ি’।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি ব্যাংকের একজন ব্যবস্থাপনা পরিচালক বলেছেন, জব্দ করা এসব একাউন্ট হোল্ডারদের মালিকানাধীন কোন কোম্পানি ব্যাংক একাউন্ট জব্দ করা হয়নি। তাই এসব কোম্পানি বন্ধ বা কর্মচারীদের বেতনভাতা প্রদানেও কোন সমস্যা হবে না। তাই বৃহত্তর আঙ্গিকে অর্থনীতিতে তেমন একটা প্রভাব পড়বে না। তবে সাময়িকভাবে সাধারণ গ্রাহকদের মধ্যে আতংক সৃষ্টি হতে পারে।
Source; http://www.ittefaq.com/get.php?d=07/03/10/w/n_zttzzt

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: