২২ জানুয়ারির নির্বাচন সুষ্ঠু হলেও ২৫৩ জন দুর্নীতিবাজ সাংসদ হতেন

সবদলের অংশগ্রহণে গত ২২ জানুয়ারি দেশের জাতীয় সংসদের নবম নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হলেও এমপি হতে সুযোগ পেতেন অসৎ ও দুর্নীতিবাজ ২৫৩ রাজনীতিক। এ ২৫৩ রাজনীতিকই দেশের রাজনীতি ও অর্থনীতিতে দুর্বৃত্তায়ন, ঋণখেলাপি, অর্থপাচারসহ বিভিন্ন অপরাধের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। এ ২৫৩ রাজনীতিকই দেশের প্রধান চারটি রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত।
এ নির্বাচনে তুলনামূলকভাবে সৎ, ভালো এবং প্রকৃতভাবে জনপ্রতিনিধিত্বকারী হিসেবে উপযুক্ত ব্যক্তি এমপি হতে সুযোগ পেতেন মাত্র ৪৭ জন। এই ৪৭ জন সম্ভাব্য এমপির তালিকায় ছিলেন বিএনপির ২২, আওয়ামী লীগের ১৪, এলডিপি ৬, জাতীয় পার্টি ৩ এবং জামায়াতের ২ জন। উল্লেখ্য, গত ২২ জানুয়ারি জাতীয় সংসদের নবম নির্বাচনের জন্য ৩০০ আসনে সবদলের মোট ৪১৪৬ মনোনোনপত্র জমা পড়েছিল।
সূত্রমতে, গত ১২ জানুয়ারি রাতে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে ড, ফখরুদ্দীন আহমদ দায়িত্ব গ্রহণের পরদিনই ২২ জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে এমপি পদে সম্ভাব্য বিজয়ীদের অর্থের উৎস, ব্যবসাবাণিজ্য, সহায় সম্পত্তিসহ তাদের অতীত এবং বর্তমান কর্মকাণ্ডসহ বিভিন্ন বিষয়ে তদনত্দ করার উদ্যোগ নেন। গোয়েন্দাদের তদনত্দে এমপি পদে সম্ভাব্য বিজয়ীদের ব্যাপক দুর্নীতিসহ বিভিন্ন অপকর্ম জড়িত থাকার তথ্য ধরা পড়ে। গোয়েন্দা সংস্থাগুলো এমপি পদে সম্ভাব্য বিজয়ীদের যথাযথ প্রমাণাদিসহ বিসত্দারিত প্রতিবেদন পেশ করেন তত্ত্বাবধায়ক সরকার প্রধানের দফতরে।
সূত্রগুলো আরো জানায়, উপদেষ্টা পরিষদের ঐকমত্যের ভিত্তিতে অসৎ, দুর্নীতিবাজ এবং রাজনীতিক দুর্বৃত্তায়ন ওই ২৫৩ ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনগত দিকসহ বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করা হয়। পরে বিভিন্ন প্রক্রিয়ায় পর্যায়ক্রমে তাদের সবাইকে বিচারের সম্মুখীন করার সিদ্ধানত্দ গৃহীত হয়।
এদিকে তত্ত্বাবধায়ক সরকারের প্রথম পদক্ষেপের অংশ হিসেবে গত ৪ ফেব্রয়ারি রাত থেকে শুরু করে এ পর্যনত্দ অর্ধশতাধিক অসৎ ও দুর্নীতিবাজ রাজনীতিককে গ্রেফতার করা হয়। এই পদক্ষেপের কার্যক্রম এখনও দেশব্যাপী অব্যাহত রয়েছে।
সূত্রঃ http://amadershomoy.com/news.php?id=144015&sys=1

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: