জুলাইয়ের মধ্যে নির্বাচনী আইন সংস্কার করতে চায় কমিশন

আগামী জুলাই মাসের মধ্যে নির্বাচনী আইনের সংস্কার কাজ শেষ করতে চায় নির্বাচন কমিশন। এ সংস্কারে রাজনৈতিক দলের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার বিষয়টিকে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। কোন ব্যবসায়ী বা আমলা হুট করে যাতে কোন রাজনৈতিক দলে উড়ে এসে জুড়ে বসতে না পারেন রেজিস্ট্রেশনে এ বিষয়গুলো মাথায় রেখেছে কমিশন।

সরকারি কর্মকর্তা-কর্মচারী চাকরি থেকে অবসরের ৩ বছরের মধ্যে যাতে নির্বাচনে অংশগ্রহণ করতে না পারেন সংস্কারে এ বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। এ সংস্কার হলে দেশের রাজনৈতিক পরিবেশই বদলে যাবে। বুধবার নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন সংস্কার প্রসঙ্গে ইসিতে সাংবাদিকদের একথা বলেন। তিনি জানান, জুলাইয়ের মধ্যে নির্বাচনী আইনের চূড়ান্ত সংস্কার গেজেট আকারে প্রকাশ করার সম্ভাবনা রয়েছে। এর আগে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক, রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা, উপদেষ্টার অনুমোদনসহ যাবতীয় কাজ শেষ করা হবে।

রাজনৈতিক দলের রেজিস্ট্রেশন বিষয়ে এ নির্বাচন কমিশনার বলেন, ইসির সঙ্গে আলোচনায় প্রায় সবাই রেজিস্ট্রেশন বাধ্যবাধকতা করার পক্ষে মত দিয়েছেন। এ বাধ্যবাধকতা আরোপের আগে দলগুলোর অর্থনৈতিক স্বচ্ছতা, অভ্যন্তরীণ গণতন্ত্র এবং রাজনৈতিক ব্যক্তিদের রাজনীতিতে প্রবেশে বিধিনিষেধ আরোপের বিষয়গুলো সক্রিয়ভাবে ভাবা হচ্ছে। যাতে হুট করে কেউ এসে দলে যোগ দিয়ে নির্বাচন করার সুযোগ না পান। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চাকরি থেকে অবসরের ৩ বছরের মধ্যে যাতে নির্বাচন করার সুযোগ না পান, এ বিধিনিষেধ আরোপ হচ্ছে।
এ সংস্কার বাস্তবায়ন হলে রাজনীতির পরিবেশ অনেকটা বদলে যাবে বলে আশা প্রকাশ করেন এই নির্বাচন কমিশনার। তিনি বলেন, ব্যাপক আকারে সংস্কারের উদ্যোগ নিচ্ছে কমিশন। শিগগিরই যাতে ইসির সংস্কারের বিষয়ে কোন কথা না ওঠে সেভাবেই এগুচ্ছে কমিশন।

ব্রিগেডিয়ার সাখাওয়াত বলেন, এ নির্বাচন কমিশন যাতে সবার জন্য দৃষ্টান্ত হতে পারে এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। এরপর ভালো নির্বাচন কমিশনের উদাহরণ দিতে কথায় কথায় প্রতিবেশী কোন দেশকে টেনে আনতে হবে না। Source:দৈনিক যুগান্তর
Date:2007-03-15

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: