ব্যাংকিং খাতে ঋণ প্রবাহ কমেছে বেড়েছে আমানত

সাম্প্রতিক সময়ে ব্যাংকিং খাতে ঋণ প্রবাহ কমে গেছে। সার্বিকভাবে আমানত কিছুটা বেড়েছে। তবে কিছু ব্যাংকে আমানত কমে গেছে। দেশের ৪৩টি ব্যাংকের আমানত ও ঋণের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে এমন তথ্য পাওয়া গেছে। প্রাপ্ত তথ্যমতে, ২০০৬ সালের ৩১ ডিসেম্বর দেশের ৪৩টি বাণিজ্যিক ব্যাংক থেকে বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ১ লাখ ৫২ হাজার ২৫৭ কোটি টাকা। চলতি বছরের ২২ ফেব্রুয়ারি ঋণের স্থিতি ১ লাখ ৪২ হাজার ৮৮ কোটি টাকা। এই হিসেবে ১ মাস ২২ দিনের ব্যবধানে ঋণ কমেছে শূন্য দশমিক ১২ শতাংশ। ২৪টি ব্যাংকের ঋণ প্রবাহ এ সময়ে কমেছে। অন্যদিকে ১৯টি ব্যাংকের ঋণে প্রবৃদ্ধি হয়েছে। ৩১ ডিসেম্বরের তুলনায় ২২ ফেব্রুয়ারিতে ৪৩টি ব্যাংকে সার্বিকভাবে আমানতের প্রবৃদ্ধি হয়েছে মাত্র ২ দশমিক ৪১ শতাংশ। ৩১ ডিসেম্বর ব্যাংকগুলোতে আমানতের স্থিতি ছিল ১ লাখ ৭৬ হাজার ৪২ কোটি টাকা। ২২ ফেব্রুয়ারি যার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৮০ হাজার ২৮৮ কোটি টাকা। এ সময়ের ব্যবধানে ২৬টি ব্যাংকে আমানত বেড়েছে। অন্যদিকে ১৭টি ব্যাংকে আমানত কমেছে।
আমানত ও ঋণের এই পরিস্থিতি সম্পর্কে এসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি)-এর চেয়ারম্যান এম আমিনুজ্জামান যুগান-রকে জানান, সাম্প্রতিক সময়ে বিভিন্ন কারণে ঋণ ও আমানতের প্রবৃদ্ধিতে ধীরগতি সৃষ্টি হয়েছে। বিশেষত ভোগ্যপণ্য আমদানি ও ট্রেডিং ব্যবসায় ঋণ চাহিদা অন্যান্য সময়ের তুলনায় একটু কম। তবে পরিস্থিতি এখন উন্নতির দিকে বলে তিনি মন-ব্য করেন।
প্রসঙ্গত, গত ২০০৫-০৬ অর্থবছরে ব্যাংকিং খাতে আমানতের প্রবৃদ্ধি ছিল ১৯ শতাংশ। ঋণের ক্ষেত্রে প্রবৃদ্ধি ছিল প্রায় ২১ শতাংশ।
সূত্রঃ http://jugantor.com/online/news.php?id=54060&sys=1

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: