সুপার এইটে খেলার উজ্জ্বল সম্ভাবনা বাংলাদেশের

শক্তিশালী ভারতের বিরম্নদ্ধে অবিস্মরণীয় জয় দিয়ে নবম বিশ্বকাপ অভিযান শুরু করেছে বাংলাদেশ। টাইগারদের অভূতপূর্ব জয়ে বড় অবদান রাখেন বোলার মাশরাফি মোর্তজা, আবদুর রাজ্জাক ও মোহাম্মদ রফিক এবং ব্যাট হাতে তিন তরম্নণ তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিবুল হাসান। বিশেষ করে এ সপ্তাহে ১৮ বছরে পূর্ণ হতে যাওয়া বাঁহাতি ওপেনার তামিমের হাফ সেঞ্চুরির (৫১) ওপর ভর করে বাংলাদেশ সহজেই ক্রিকেটের অন্যতম পরাশক্তি ভারতকে পরাসত্ম করে। তার আগে তিন বোলার ভারতের তারকা ব্যাটসম্যানদের নাজেহাল করেছেন। এ জয়ের ফলে অধিনায়ক হাবিবুল বাশার ও কোচ ডেভ হোয়াটমোরদের কাঙিড়্গত সুপার এইট খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়ে যায়। ক্রিকেট জগতের আরেক পরাশক্তি শ্রীলংকাকে বাদ দিলেও বারমুডাকে হারালেই বাংলাদেশের দ্বিতীয় পর্বের খেলা নিশ্চিত হয়ে যাবে। আর যদি টাইগাররা এবারের সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখতে সক্ষম হয় তবে তো কথাই নেই।

“গ্রুপ অব ডেথ” হিসেবে বিবেচিত “বি” গ্রুপে ভারত এখন সবচেয়ে কোণঠাসা অবস্থায়। তবে পরিসংখ্যানের বিচারে তাদের আশা শেষ হয়ে যায়নি। তাদের পরের দু’খেলায় পরিষ্কার জিততে হবে। আবার তার আগে যদি বাংলাদেশ শ্রীলংকাকে হারিয়ে দেয় সেক্ষেত্রে ভারত-লংকা ম্যাচটি হবে ডু অর ডাই। অর্থাৎ হারলেই বাদ। বি গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-বারমুডার। আগে এক ফেভারিট বাদ পড়ে গেলে টাইগারদের সুপার এইটের পথ সহজ হয়ে যাবে।

ক্রিকেটের সেরা আসরে নিরানব্বইয়ে খেলা শুরম্নর পর থেকে শনিবার ছিল ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের অবিস্মরণীয় দিন। গত দু’আসরে টেস্ট পেস্নইং দেশগুলোর মধ্যে ইংল্যান্ডের মাঠে পাকিসত্মানকে হারানোই ছিল টাইগারদের সবচেয়ে বড় অর্জন। শনিবার ক্রিকেটের আরেক পরাশক্তি ভারতকে সহজে হারিয়ে বড় দলের কাতারে সামিল হয় বাংলার দামাল ছেলেরা। এদিন কুইন্স পার্ক ওভালে ভারতের ইনিংস ১৯১ রানে গুঁড়িয়ে দিয়ে টাইগাররা প্রাথমিক সুবিধা আদায় করে মাশরাফি, রাজ্জাক ও রফিকের বোলিং নৈপুণ্যে। এরপর তিন তরম্নণ তামিম ইকবাল, (৫১), মুশফিকুর রহিম (অপঃ ৫৬) ও সাকিবুল হাসানের (৫৩) ব্যাটিংয়ে বাংলাদেশ নয় বল হাতে রেখে ৫ উইকেট হারিয়ে ঐতিহাসিক জয় তুলে নেয়।

১৯২ রানের টার্গেট নিয়ে ব্যাটিংয়ে নেমে চার বাউন্ডারি দিয়ে ইনিংসের সূচনা করেন তামিম। আর দু’দলের স্কোর সমান হওয়ার পর মুশফিকের বাউন্ডারিতে দলের জয়সূচক রানটি আসে। বুধবার একই মাঠে বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ খেলবে শ্রীলংকার বিরম্নদ্ধে এবং আজ ভারত-বারমুডা ম্যাচ। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-03-19

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: