এনজিওদের অরাজনৈতিক সভা সেমিনার ।। বিবেচনার আশ্বাস দিয়েছেন আইন উপদেষ্টা

আইন ও তথ্য উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন জরম্নরী অবস্থায় ঘরোয়া রাজনীতি ও সভা-সমাবেশ নিষিদ্ধ হওয়ার পরিপ্রেৰিতে এনজিওদের অরাজনৈতিক সভা, সেমিনার, প্রশিৰণ ইত্যাদি অনুষ্ঠানের ৰেত্রে কোথাও কোথাও যে বাধার সৃষ্টি হচ্ছে তা বিবেচনার আশ্বাস প্রদান করেছেন। তিনি বলেন, এনজিওদের রাজনৈতিক কর্মকাণ্ড থেকে সম্পূর্ণ বিরত থাকা উচিত।

এনজিও ফেডারেশনের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইব্রাহীমের নেতৃত্বে গতকাল সোমবার এনজিও ফেডারেশনের প্রতিনিধি দলের সঙ্গে সাৰাৎকালে তিনি একথা বলেন। ড. ইব্রাহীম বলেন যে, কার্যোপলৰে উদ্যোক্তার অনুদানে বিদেশ গমনের ৰেত্রে ১৯৮২ সালে সামরিক আইন অধ্যাদেশ অনুযায়ী অনুমোদন গ্রহণের বিষয়টি উপদেষ্টা বিবেচনার আশ্বাস দেন।

ড. ইব্রাহীম কৃষি খাস জমি সম্পর্কিত একটি জরিপ রিপোর্ট পেশ করেন। এতে দেশের ৬টি বিভাগের ৬টি জেলার ৬টি উপজেলায় ১৯৯১ সাল থেকে ২০০০ সাল পর্যনত্দ বন্দোবনত্দ দেয়া কৃষি খাস জমির মধ্যে কতগুলো কেসের কবুলিয়ত সম্পন্ন করা হয়েছে এবং কতগুলো সম্পন্ন হয়নি এবং কি পরিমাণ জমিতে বনত্দোবসত্দ গ্রহীতাগণ দখলে আছেন তা সরেজমিনে জরিপের জন্য ভূমি মন্ত্রণালয়ের জাতীয় খাস জমি ব্যবস্থাপনা নির্বাহী কমিটি এনজিও ফেডারেশন (এফএনবি)কে দায়িত্ব প্রদান করে। ফেডারেশনের সদস্য সংস্থা ব্র্যাক, সমতা, এলএলআরডি ও নিজেরা করি এক বৎসরব্যাপী (২০০৫-০৬) ছয়টি বিভাগে গোয়ালন্দ, নোয়াখালী সদর, চাটমোহর, ডমুরিয়া, কোম্পানীগঞ্জ এবং হিজলা উপজেলায় সরাসরি মাঠপর্যায়ে এবং জেলা ও উপজেলা প্রশাসন, ইউনিয়ন ও তহসিল অফিস থেকে তথ্য সংগ্রহ এবং ভূমিহীনদের সঙ্গে আলোচনা করে। রিপোর্টে স্থানীয় পর্যায়ে ভূমি অফিসসমূহে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং ভূমিহীনদের মধ্যে খাস জমি বন্দোবসত্দ নিশ্চিত করার স্বার্থে ২২টি সুপারিশ করা হয়। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খুশী কবির, রাশেদা কে চৌধুরী, আবুল হাসিব খান, জাকির হোসেন, শামসুল হুদা, সৈয়দা রিজওয়ানা হাসান, আব্দুল কাদের মিয়া ও এম তাজুল ইসলাম।-প্রেস বিজ্ঞপ্তি

সূত্রঃ http://www.ittefaq.com/get.php?d=07/03/20/w/n_ztqxmq

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: