হুদা নাসিমসহ ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা

দুনর্ীতি দমন কমিশন (দুদক) সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ ১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। এজাহারভুক্ত অন্য আসামিরা হলেন_ নাজমুল হুদার স্ত্রী অ্যাডভোকেট সিগমা হুদা, মোহাম্মদ নাসিমের স্ত্রী লায়লা আঞ্জুমান্দ বানু, সাবেক বিদু্যৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, তার স্ত্রী রোমানা মাহমুদ, পুত্র আবেদ হাসান ও কন্যা সারাহ্ হাসিন মাহমুদ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি ও সাবেক সাংসদ আলী আজগার লবী এবং পার্বত্য চট্টগ্রামের সাবেক সাংসদ আবদুল ওয়াদুদ ভূঁইয়া। দুদক আগামী দু’একদিনের মধ্যে তারেক রহমানের ব্যবসায়িক পার্টনার গিয়াসউদ্দিন আল মামুন, সাবেক পূর্তমন্ত্রী মির্জা আব্বাস, সাবেক বন ও পরিবেশমন্ত্রী তরিকুল ইসলাম, সাবেক এমপি লোটাস কামাল, ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আহসান মুন্সী, সাবেক সাংসদ হাফিজ ইব্রাহিম, স্বেচ্ছাসেবক লীগ নেতা পংকজ দেবনাথ ও সাবেক সাংসদ এম নাসের রহমানের বিরুদ্ধে মামলা করবে। এদের সম্পদের হিসাব বিবরণীর সূত্র ধরে দুদক কর্মকর্তারা যৌথ বাহিনীর সমন্বয়ে প্রাথমিক তদন- প্রায় শেষ করে এনেছেন। এছাড়া সম্পদের হিসাব বিবরণীতে প্রকৃত সম্পদ ও অর্থের হিসাব না দেয়ায় ইতিপূর্বে সাবেক প্রতিমন্ত্রী আমানউল্লাহ আমান, মীর নাছির উদ্দিন ও ড. মহিউদ্দিন খান আলমগীরের বিরুদ্ধে দায়ের করা মামলারও চার্জশিট দেয়া হচ্ছে শিগগিরই।
বুধবার ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে মামলা দেয়া হয় রমনা থানায়। দুদক উপ-পরিচালক মোঃ শফিকুল ইসলাম বাদী হয়ে দায়ের করা এ মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে অভিযোগে বলা হয়, তিনি নিয়মবহিভর্ূতভাবে মন্ত্রীর ক্ষমতার অপব্যবহার করে কার্জন হলের পূর্ব পাশে বাংলাদেশ রেলওয়ের ১০ হাজার ৭১৩ বর্গফুট জমি নিজ স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান বাংলাদেশ মানবাধিকার বাস-বায়ন সংস্থার নামে প্রতীকী মূল্যে লিজ দিয়েছেন। এতে সরকারের নূ্যনতম ১০ কোটি টাকার আর্থিক ক্ষতিসাধন করেছেন তিনি। তবে দাখিল করা সম্পদের হিসাব বিবরণীতে ভুল তথ্য প্রদান ও সম্পদের পরিমাণ কম দেখানোর অভিযোগে দুদক নাজমুল হুদার বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করবে। এছাড়া ব্যারিস্টার নাজমুল হুদা ও তার স্ত্রী অ্যাডভোকেট সিগমা হুদার বিরুদ্ধে ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ গ্রহণের অভিযোগে আরও একটি মামলা হয়েছে ধানমণ্ডি থানায়। মামলার অভিযোগে বলা হয়, সিগমা হুদা তার স্বামীর রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করে যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন সড়ক ও জনপথ বিভাগের ঠিকাদারের কাছ থেকে ২ কোটি ৪০ লাখ টাকা উৎকোচ গ্রহণ করেছেন।
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম ও তার স্ত্রী লায়লা আঞ্জুমান্দ বানুর বিরুদ্ধে মামলা করা হয় ধানমণ্ডি থানায়। দুদক উপ-পরিচালক মোঃ আক্তার হোসেন বাদী হয়ে দায়ের করা এ মামলায় অভিযোগ করা হয়, তারা পরস্পর যোগসাজশে দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে মিথ্যা তথ্য প্রদান করেছেন। অভিযোগ করা হয়, তারা অসৎ উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে ১ কোটি ২৬ লাখ ৮২ হাজার ৬৭৮ টাকা জ্ঞাত আয়বহিভর্ূতভাবে অর্জিত সম্পদের হিসাব দুদককে অবহিত করেননি।
সাবেক বিদু্যৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুর দুনর্ীতিতে সহায়তা করায় তার স্ত্রী রোমানা মাহমুদ, পুত্র আবেদ হাসান মাহমুদ ও কন্যা সারাহ হাসিন মাহমুদের বিরুদ্ধে মামলা দেয়া হয় মোহাম্মদপুর থানায়। টুকু ও তার পরিবারের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, তিনি দুদকে যে সম্পদের হিসাব বিবরণী দাখিল করেছেন তাতে ২ কোটি ৫৮ লাখ ৮২ হাজার ৪৭৩ হাজার টাকার তথ্য গোপন করেছেন।
ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি আলী আজগার লবীর বিরুদ্ধে দুদক এ যাবৎকালের সবচেয়ে বড় ধরনের দুনর্ীতির মামলা করেছে। দুদক উপ-পরিচালক শিরিন পারভীন বাদী হয়ে গুলশান থানায় দায়ের করা মামলার অভিযোগে বলা হয়, লবী দুদকের কাছে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২২ কোটি ২৫ লাখ টাকা সমমূল্যের এফডিআরের তথ্য গোপন করেছেন। শিরিন পারভীন জানান, লবী গ্রেফতার হওয়ার আগে ব্যাংকে ২২ কোটি ২৫ লাখ টাকার এফডিআর করেছেন। অথচ তিনি এ তথ্য হিসাব বিবরণীতে উল্লেখ করেননি।
আবদুল ওয়াদুদ ভূঁইয়ার বিরুদ্ধে মামলা করেছেন দুদকের সহকারী পরিচালক নূরুল আলম। তার বিরুদ্ধে খাগড়াছড়ি থানায় দাখিল করা মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, তিনি অবৈধভাবে এবং ক্ষমতার অপব্যবহার করে ৬ কেটি ১৫ লাখ ২৪ হাজার ৪৫২ টাকার সম্পদ অর্জন করেছেন_ যা দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে উল্লেখ করেননি তিনি।
সূত্রঃ http://jugantor.com/online/news.php?id=55131&sys=1

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: