ছয় চরমপন্থি ও জঙ্গি গ্রেফতার

চরমপন্থি ও জেএমবি জঙ্গি বিরোধী সাঁড়াশি অভিযানে গতকাল শনিবার ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে ৮০টি হ্যান্ড গ্রেনেড, আটটি সাব মেশিনগান, দেড় হাজার রাউন্ড গুলি, সাড়ে ১৩ কেজি পাওয়ার জেলসহ বিপুল পরিমাণ বিস্ফোরকদ্রব্য। র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জেএমবি’র প্রধান শায়খ আবদুর রহমানের নিজ জেলা জামালপুর, রাজশাহী এবং চরমপন্থিদের এলাকা পাবনায় অভিযান চালিয়ে চার জঙ্গি ও দুই চরমপন্থিকে গ্রেফতার করে।

গতকাল রাতে র‌্যাবের ডিজি হাসান মাহমুদ খন্দকার এনডিসি ইত্তেফাককে বলেন, জেএমবি’র শীর্ষ ছয় জঙ্গির ফাঁসি কার্যকরকে সামনে রেখে সারাদেশে র‌্যাব নিয়মিত অভিযানকে আরো জোরদার করেছে। এই ধারা অব্যাহত থাকবে। একইসাথে দক্ষিণ-পশ্চিম এবং উত্তরাঞ্চলের চরমপন্থিদের অবস্থান চিহ্নিত করে গ্রেফতারের নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরো জানান, গতকাল পাবনার আতাইকুলা থেকে উদ্ধার করা সাব মেশিনগান একমাত্র সেনাবাহিনীর কাছেই থাকে। গতকাল সকালে পাবনার মালঞ্চি গ্রামে গোপন বৈঠক করার সময় র‌্যাব-১২ এর একটি বিশেষ দল চরমপন্থি দলের পাবনা জেলা সামরিক শাখার কমান্ডার ফারুক আহমেদ পবনসহ দু’জনকে গ্রেফতার করে। তাদেরকে পাবনা র‌্যাব ক্যাম্প অফিসে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে আগ্নেয়াস্ত্রের ব্যাপারে তথ্য প্রদান করে।

পাবনা সংবাদদাতার খবর, সিরাজগঞ্জে র‌্যাব-১২ এর কমান্ডিং অফিসার বক্তিয়ার আলম এবং পাবনা ক্যাম্পের ইনচার্জ মেজর শিহাবের নেতৃত্বে গতকাল সন্ধ্যার আগে আতাইকুলা থানার শিমুলচরা গ্রামে অভিযান পরিচালনা করা হয়। পবনের স্বীকারোক্তি ও দেখানো মতে, গ্রামের আজাহার মাস্টারের কাঁঠাল বাগানের মাটি খুঁড়ে একটি ট্রাভেল ব্যাগ ও একটি বস্তা বের করা হয়। ব্যাগের মধ্যে পাওয়া গেছে চীনের তৈরী অত্যাধুনিক আটটি সাব মেশিনগান (এসএমজি), মেশিনগানের ২৫টি ম্যাগজিন এবং বস্তার ভিতর থেকে উদ্ধার করা হয় এক হাজার ৪৯৮ রাউন্ড এসএমজি’র গুলি। এ খবর পাওয়ার পরই র‌্যাব সদর দফতরের একটি বিশেষ দল পাবনার আতাইকুলায় আসে। র‌্যাব কর্মকর্তারা জানান, ক্রসফায়ারে নিহত চরমপন্থি নেতা কামাল মাস্টারের আগ্নেয়াস্ত্রের ভান্ডার ছিল এটি। পবন সম্পর্কে পাওয়া গেছে আরো তথ্য। সে ঈশ্বরদীর পাকশী ইউনিয়নের বড়ইচড়া গ্রামের মুক্তিযোদ্ধা আবদুল মান্নানের ছেলে। পাবনা এডওয়ার্ড বিশ্ববিদ্যালয়-কলেজ থেকে রাষ্ট্র বিজ্ঞানে মাস্টার্স করার পর চরমপন্থি দলে যোগ দেয়। আগ্নেয়াস্ত্র চালানোয় দক্ষতা দেখানোর ফলে চরমপন্থি নেতা কামাল মাস্টারের সান্নিধ্য লাভ করেছিল। কামাল মাস্টার নিহত হওয়ার পর পবন দল গঠনের দায়িত্ব নেয়।

জেএমবি বিরোধী বিশেষ অভিযান

জামালপুর ও মেলান্দহ থেকে সংবাদদাতার খবর, মৃত্যুদন্ডপ্রাপ্ত জেএমবি’র প্রধান শায়খ আবদুর রহমানের এলাকা জামালপুরের মেলান্দহে গত শুক্রবার গভীর রাতে র‌্যাব ফোর্সেস ইন্টেলিজেন্স উইং-এর পরিচালক লেঃ কর্ণেল আসিফ আহমেদ আনসারীর নেতৃত্বে একটি বিশেষ দল এবং র‌্যাব-১২ জামালপুর ক্যাম্পের যৌথ উদ্যোগে অভিযান চালানো হয়। মেলান্দহের চারাইলদার গ্রামে ছটকু ও মজনুর বাড়ি ঘেরাও করা হয়। ছটকুর ছেলে সুলতানের ঘরের মেঝে এবং মজনুর ছেলে সোহেলের বাড়ির আঙ্গিনার মাটি খুঁড়ে র‌্যাব কর্মকর্তারা ২৭টি প্যাকেটে সাড়ে ১৩ কেজি পওয়ার জেল, লোহার তৈরী ইমপ্রোভাইজড হ্যান্ড গ্রেনেডের ৭৫টি বডি, ৮০টি হ্যান্ড গ্রেনেড, ১১৭টি জিহাদী বই ও চারটি সিডি উদ্ধার করে। এর আগে গ্রেফতার করা হয় জেএমবি’র এহসার সদস্য সোহেল ও সুলতানকে। অভিযানকালে আটক সুমন, শাহীন, সেলিম ও বাবু নামে চার যুবক-কিশোরকে জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেয়া হয়েছে।

বাগমারা (রাজশাহী) থেকে সংবাদদাতার খবর, রাজশাহীর বাগমারা থানা পুলিশ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি)আরো ২ নেতাকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হল শ্রীপুর ইউপি’র ইসমাইলপুর মাদ্রাসার সহকারী সুপার মাওলানা হাবিবুর রহমান(৪৫) ও কোনাবাড়িয়ার আকবর হোসেন (৩৯)। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড.মির্জা গোলাম সারোয়ার জানান, গত শুক্রবার রাতে পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। পুলিশ জানায়, গ্রেফতারকৃতরা তালিকাভুক্ত জেএমবি। ২০০৪ সালে তারা জঙ্গিনেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাইয়ের সঙ্গে বিভিন্ন অপারেশন ও বৈঠকে অংশ নেয়। তারা জেএমবির ইউনিট কমান্ডারের দায়িত্ব পালন করছিল বলে পুলিশ জানায়।

জঙ্গি মাওলানা হাবিবুর রহমানের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। তিনি সাত বছর আগে বাগমারার ইসমাইলপুর দাখিল মাদ্রাসায় চাকরি নিয়ে সেখানেই বসবাস করে আসছিলেন। পুলিশ গ্রেফতারকৃত জঙ্গিদের বিরুদ্ধে মামলা করেছে। শনিবার তাদের রাজশাহীর প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট আদালতে (গ’অঞ্চল) পাঠানো হয়েছে। ম্যাজিষ্ট্রেট তাদের জেল হাজতে পাঠিয়েছেন। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-03-25

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: