বিবিসি সংলাপ বর্তমান সরকার যে সেনাসমর্থিত এতে সন্দেহ নেই

বর্তমান তত্ত্বাবধায়ক সরকার সেনা সমর্থিত- এতে কোন সন্দেহ নেই বলে মনে করেন বিএনপির স্খায়ী কমিটির সদস্য সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান।
তারা শনিবার বিবিসি’র বাংলাদেশ সংলাপ অনুষ্ঠানে দর্শকদের প্রশ্নের জবাবে এ মত প্রকাশ করেন। তারা আরও বলেন, একটি অস্খির পরিস্খিতিতে দেশকে সম্ভাব্য সংঘাত থেকে বাঁচাতে দেশপ্রেমিক সেনাবাহিনী সঠিক ভূমিকা পালন করেছে। এখন তাদের প্রধান দায়িত্ব এদেশের গণতন্ত্র পুনরুদ্ধার করা।

বিবিসি বাংলা সার্ভিসের উদ্যোগে চীন-বাংলাদেশ মৈত্রী সম্মেলন কেন্দে র মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত বাংলাদেশ সংলাপের ২৩তম পর্বে প্যানেল আলোচক হিসেবে আরও উপসি’ত ছিলেন সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজর”ল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালন করেন কামাল আহমেদ।
ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, যে অবস্থায় আমরা গিয়েছিলাম তাতে দেশকে সংঘাতের হাত থেকে বাঁচাতে সেনাবাহিনী দেশপ্রেমিকের ভূমিকা পালন করেছে। আমাদের দেশের আইনেই আছে জনপ্রশাসনকে সহায়তা করার জন্য সেনাবাহিনীকে আমন্ত্রণ জানানো যাবে। এতে সরকারেরও কাজ করার শক্তি থাকে।

মতিয়া চৌধুরী বলেন, ২২ জানুয়ারি গায়ের জোরে নির্বাচন করার চেষ্টা চলছিল। মানুষ সব গণতান্ত্রিক পন্খায় আন্দোলন করেছে। এবারের পদক্ষেপ হতো সশস্ত্র সংগ্রামে যাওয়া। কিন্ত কোন গণতান্ত্রিক রাজনৈতিক দল সশস্ত্র সংগ্রামে যেতে পারে না। এ অবস্থা থেকে মোড় ঘোরাতে সেনাবাহিনী, আমলাতন্ত্র ও সুশীল সমাজের মিলিত প্রচেষ্টায় এ জরুরি অবস্থা আসে।
তবে ড. আকবর আলি খান বর্তমান সরকারকে একটি সাংবিধানিক অসামরিক সরকার হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, এখন তাদের প্রধান দায়িত্ব এদেশের গণতন্ত্র পুনরুদ্ধার করা।

এছাড়া রাজনীতিবিদদের অবসরে যাওয়া প্রসঙ্গে প্যানেল বক্তারা বলেন, আমাদের দেশে রাজনীতিবিদরা অবসর গ্রহণ করেন না। আমরা এ ঐতিহ্য গড়ে তুলতে পারিনি। তারা শেষদিন পর্যন- পেশায় থাকেন। রাজনীতিবিদদের অবসরে পাঠানোর চেষ্টা সম্পূর্ণ অর্থহীন। তারা বলেন, যদি কোন রাজনীতিবিদের বির”দ্ধে দুর্নীতির অভিযোগ থাকে তবে তিনি সক্রিয়ই থাকুন আর অবসরেই থাকুন- তার বির”দ্ধে আইনানুগ ব্যবস’া গ্রহণ করা উচিত।
অবৈধ স’াপনা উ”েছদ অভিযানে দরিদ্ররা বেশি ক্ষতিগ্রস- হ”েছ তা উল্লেখ করে বক্তারা বলেন, যারা ভূমি দখল করে তাদের উ”েছদ করা উচিত এবং তাদের প্রতি সরকারের কোন দায়িত্ব নেই। তবে বসি-বাসী গরিব মানুষের পুনর্বাসনের দায়িত্ব সরকারের। এ প্রসঙ্গে নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজর”ল ইসলাম বলেন, এ কয়দিনে ঢাকা শহরের কমপক্ষে ১ লাখ পরিবার উ”েছদ করা হয়েছে। তাদের পুনর্বাসনে কমপক্ষে একশ’ একর জমি প্রয়োজন। যেটা এ মুহূর্তে পাওয়া যা”েছ না।
এছাড়া সম্প্রতি জামিনের বিধান স’গিত করা প্রসঙ্গে তারা বলেন, নির্দোষ মানুষকে যেন ধরা না হয় সে জন্য প্রতিটি কেস খতিয়ে-তলিয়ে দেখা উচিত।
বার্ড ফ্লু প্রসঙ্গে বক্তারা বলেন, পৃথিবীর যে দেশগুলোতে বার্ড ফ্লু হয়েছে সেখানে পোল্ট্রি শিল্পের ক্ষতি হয়েছে বলে আমরা দেখতে পাই। তবে আমরা বলতে পারি, সরকার এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেবে। তবে দর্শকরা মত প্রকাশ করেন, সরকার আগে থেকে এ বিষয়ে যথেষ্ট সচেতন হয়নি ও জনগণকে সচেতন করার জন্য প্রচারের উদ্যোগ নেয়নি।
রেকর্ডকৃত অনুষ্ঠানটি আজ সন্ধ্যা ৭টায় বিবিসি’র প্রবাহ অনুষ্ঠানে এবং আগামীকাল সোমবার রাত ৮টায় চ্যানেল আইতে প্রচার করা হবে।
Source:দৈনিক যুগান্তর
Date:2007-03-25

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: