যদি কর্নেল অলি হাল ধরেন বিএনপি আবার ক্ষমতায় আসবে

বিএনপির চলমান দুর্দশায় মন খারাপ এলডিপির নির্বাহী সভাপতি অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদের। তার কষ্ট এই ভেবে- গত ৪ বছর ধরে তিনি যেসব কথা বলে আসছিলেন খালেদা জিয়া যদি সেগুলোর কিছুটাও আমলে নিতেন তাহলে আজ এ দশা হতো না।

ঘনিষ্ঠজনদের সঙ্গে আলাপকালে কর্নেল অলি বলেছেন, বিএনপিতে শুদ্ধি অভিযান চালিয়ে দলকে যদি আবার শহীদ জিয়ার আদর্শে ফিরিয়ে নেয়া যায় এবং তিনি দলের হাল ধরেন তাহলে বিএনপিই আগামীতে আবার ক্ষমতায় আসবে। এ ব্যাপারে রীতিমতো চ্যালেঞ্জও করেছেন কর্নেল অলি। ২০০১ সালের ১ অক্টোবরের নির্বাচনের আগেও কর্নেল অলি যা বলেছিলেন শেষ পর্যন্ত তাই হয়েছিল।

জানা গেছে, ২০০১ সালের সেপ্টেম্বরে সংবাদপত্রে দেয়া সাক্ষাৎকারে কর্নেল অলি বলেছিলেন ‘১০ অক্টোবরের মধ্যে বিএনপি সরকার গঠন করবে এবং সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ ৬০টির বেশি আসন পাবে না’। কর্নেল অলির এই ভবিষ্যদ্বাণীর সঙ্গে নির্বাচনের ফলাফল হুবহু মিলে গিয়েছিল।
কর্নেল অলি দুঃখ করে বলেছেন, ২০০২ সাল থেকে বিরতিহীনভাবে আমি সরকারের অভ্যন্তরীণ দুর্নীতি ও দেশের সার্বিক চিত্র তুলে ধরার চেষ্টা করেছি। দল ও সরকারের অনেকে সেদিন আমাকে বিক্ষুব্ধ, বিদ্রোহী, মন্ত্রিত্ব না পাওয়ার বেদনা, ষড়যন্ত্রকারী বলে বিদ্রুপ করেছিল। কিন’ আজ প্রমাণ হয়েছে ক্ষোভ থেকে নয়,সরকার ও দলকে রাহুমুক্ত করতেই আমি সেদিন এ ভূমিকা রেখেছিলাম।

নির্ভরযোগ্য সূত্রমতে, কর্নেল অলি বলেছেন- প্রধানমন্ত্রী থাকাকালে খালেদা জিয়া কে শত্রু, কে বন্ধু তা চিনতে পারেননি। পারলে আজ তার এই করুণ পরিণতি হতো না। আর শত্রু-মিত্র চিহ্নিত করতে না পারাই খালেদা জিয়ার সবচে বড় ব্যর্থতা। সাবেক এই বিএনপি নেতার দাবি- শহীদ জিয়া কখনো তার পরামর্শ ছাড়া কোনো সিদ্ধান্ত নিতেন না। বিএনপি ছিল জিয়া ও তার বহু সাধনার ফসল। এ কারণে সম্প্রতি একটি টিভি চ্যানেলের এক অনুষ্ঠানে তিনি বলেছেন ‘বিএনপি হচ্ছে আমার ইবাদত’। কিন্তু অনেকে এর অপব্যাখ্যা করেছে।

জানা গেছে, কর্নেল অলির ঢাকার বাড়িতে প্রতিটি কক্ষের দেয়ালে এখনো শোভা পাচ্ছে জিয়াউর রহমান ও খালেদা জিয়ার ছবি। খালেদা জিয়ার সঙ্গে নানান স্মৃতির বর্ণনা দিয়ে ঘনিষ্ঠজনদের কর্নেল অলি বলেছেন, রাজনীতিতে আসার পর বেগম জিয়াও তার পরামর্শ নিতেন। তবে কুচক্রীদের খপ্পরে পড়ে একসময় খালেদা জিয়া তা আর রক্ষা করেননি।
একটি স্মৃতির উল্লেখ করে ঘনিষ্ঠজনদের কর্নেল অলি বলেছেন, সালাউদ্দিন কাদের চৌধুরীকে বহিষ্কারের পর ফের দলে নেয়ার সময় খালেদা জিয়া আমার পরামর্শ নিয়েছিলেন। ২০০১ সালের নির্বাচনের ক’মাস আগে কোনো এক অপরাহ্নে বাসায় আমি জানালার পাশে দাঁড়ানো ছিলাম। এমন সময় খালেদা জিয়ার ফোন আসলো। তিনি আমাকে বলেলেন- সালাউদ্দিন কাদের চৌধুরীকে দলে নিতে চাই, আপনি কী বলেন? আমি বললাম- ম্যাডাম আপনি কী চান? বললেন- আমি নিতে চাই। এরপর আমি বললাম- ঠিক আছে নিয়ে নিন। এরকম বহু ঘটনা আছে। Source:দৈনিক আমাদের সময়
Date:2007-04-05

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: