সার্ক নেতৃবৃন্দের সঙ্গে ফখরুদ্দীনের বৈঠক

শুভেচ্ছার নিদর্শন হিসেবে পাকিস্তান বাংলাদেশকে এক কোটি ডলার মূল্যের গম দেবে। ড. ফখরুদ্দীন আহমদ গতকাল চতুর্দশ সার্ক শীর্ষ সম্মেলনের ফাঁকে নয়াদিল্লীর হোটেল তাজ মানসিংহে পাকিস্তানের প্রধানমন্ত্রী শওকত আজিজের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে এই শুভেচ্ছার নিদর্শনের কথা বলা হয়।

পররাষ্ট্র উপদেষ্টা ড. ইফতেখার আহমদ চৌধুরীসহ অন্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। বৈঠককালে পাকিস্তানের প্রধানমন্ত্রী শওকত আজিজের সঙ্গে সে দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ড. ফখরুদ্দীন আহমদ শওকত আজিজকে তার শুভেচ্ছার নিদর্শনের জন্য ধন্যবাদ জানান।

আধা ঘন্টাব্যাপী বৈঠকে উভয় নেতা দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক দিক নিয়ে আলোচনা করেন এবং বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়নমূলক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

ড. ফখরুদ্দীন আহমদ বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান এবং জাতীয় অর্থনীতির চাকা সচল রাখতে তত্ত্বাবধায়ক সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে অবহিত করেন। প্রধান উপদেষ্টা বলেন, জনগণের আশা-আকাঙক্ষার সাথে সামঞ্জস্য রেখে তার সরকার নির্বাচনকে কালো টাকা ও পেশী শক্তির প্রভাব মুক্ত রাখার বিষয়টি নিশ্চিত করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।

এদিকে গতকাল প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ হোটেল তাজ প্যালেসে আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় পররাষ্ট্র উপদেষ্টা ছাড়াও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। হামিদ কারজাই আফগানিস্তানের যুদ্ধবিধ্বস্ত অর্থনৈতিক অবকাঠামোর প্রসঙ্গ তুলে ধরে বলেন, বাংলাদেশ চিকিৎসক-নার্সসহ দক্ষ জনশক্তি পাঠিয়ে তার দেশের পুনর্গঠন প্রক্রিয়ায় অংশ নিতে পারে। হামিদ কারজাই বাংলাদেশের গ্রামীণ ব্যাংকের ক্ষুদ্র ঋণ কর্মসূচির ব্যাপারে আগ্রহ প্রকাশ করে আফগানিস্তানের পুনর্গঠন প্রক্রিয়ায় ব্র্যাকের ভূমিকার প্রশংসা করেন।

ড. ফখরুদ্দীন আহমদ বলেন, আফগানিস্তানের সাথে সহযোগিতা বাড়াতে অচিরেই কাবুলে বাংলাদেশের দূতাবাস খোলা হবে। ড. ফখরুদ্দীন আহমদ গতকাল রাতে হোটেল মৌর্য শেরাটনে শ্রীলংকার প্রেসিডেন্ট মহিন্দ্র রাজাপাকসের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতে প্রধান উপদেষ্টা শ্রীলংকার প্রেসিডেন্টকে তত্ত্বাবধায়ক সরকারের কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করেন। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-04-05

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: