১৪ দলের কয়েক নেতার বিরুদ্ধে শুরু হচ্ছে তদন্ত

রাজধানীর পল্টনে জামায়াত-শিবিরের সমাবেশ চলাকালে এক কর্মীকে পিটিয়ে হত্যার অভিযোগে আওয়ামী লীগসহ ১৪ দলের প্রথম সারির কয়েকজন নেতার বিরুদ্ধে তদন্ত শুরু হচ্ছে। গত বছরের ২৮ অক্টোবর লাঠি, লগি ও বৈঠা দিয়ে পিটিয়ে জামায়াত-শিবির কর্মীকে হত্যা করা হয়। একই সঙ্গে সে সময়ের ডিএমপি’র পুলিশ কমিশনার এবং মতিঝিল ক্রাইম ডিভিশনের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের কি ভূমিকা ছিল তাও অনুসন্ধান করা হবে।

পুলিশ জানায়, সমাবেশ চলাকালে রাজপথে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করার বিষয়টি সারাদেশে চাঞ্চল্য সৃষ্টি করেছিল। এ ঘটনায় পল্টন থানায় মামলা দায়ের করা হলেও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় তদন্ত বলতে কিছুই হয়নি। নির্বাচিত সরকারের মেয়াদ শেষ হওয়ার আগে থেকেই অবরোধসহ নানা কর্মসূচি পালন করে আওয়ামী লীগসহ ১৪ দল। আর ২৮ অক্টোবর থেকে শুরু হয় লাগাতার অবরোধ। সে সময় বিএনপিসহ চার দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াত পল্টনে সমাবেশের আয়োজন করে। রাজনৈতিক অবস্থা সংঘাতের দিকে মোড় নিলেও ডিএমপি কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করেছিল তাও খতিয়ে দেখা হচ্ছে।

পুলিশ আরো জানায়, সে সময়কার পুলিশ কমিশনার ও মতিঝিল ক্রাইম ডিভিশনের ডিসিসহ অপরাপর পুলিশ কর্মকর্তাদের বক্তব্য রেকর্ড করা হবে। তাদের নিকট থেকে কার নির্দেশে পল্টন মোড় থেকে হঠাৎ করে পুলিশকে সরিয়ে নেয়া হয়েছিল এর জবাব তদন্তের স্বার্থে প্রয়োজন হয়ে পড়েছে। এদিকে জিরো পয়েন্টের আশপাশে ১৪ দলের সমাবেশ থেকে ধাওয়া দিয়ে পল্টনে এসে প্রকাশ্যে হত্যাকাণ্ড ঘটানোর নেপথ্যে কারা ইন্ধন দিয়েছিল তাও অনুসন্ধান করে দেখা হচ্ছে। ঘটনার পর জামায়াত হত্যাকাণ্ডের জন্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল জলিল, আবদুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, জাসদের হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননকে আসামি করে পল্টন থানায় মামলা দায়ের করেছিল। এসব রাজনৈতিক নেতাদের ইন্ধন ছিল কিনা তা তদন্ত করে দেখা হবে বলে পুলিশ কর্মকর্তারা জানান। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-04-10

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: