দুর্নীতি করবো না কাউকে করতেও দেবো না হাসান মশহুদ

আমি দুর্নীতি করবো না, কাউকে দুর্নীতি করতেও দেবো না_ এ স্লোগানকে সামনে রেখে দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টির জন্য গতকাল সোমবার থেকে প্রচার অভিযানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ লৰ্যে দুদক চেয়ারম্যান লে. জেনারেল (অব.) হাসান মশহুদ চৌধুরী গতকাল উত্তরাঞ্চলীয় চারটি জেলায় মতবিনিময় সভায় করেন। তিনি দেশে বিদ্যমান দুর্নীতিকে গণপ্রতিরোধের মাধ্যমে সহনযোগ্য সীমায় নামিয়ে আনার লৰ্যে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, আমি দুনর্ীতি করবো না, কাউকে দুনর্ীতি করতেও দেবো না_ এ দুটি কথায় নিজ নিজ ৰেত্রে নিজেদের প্রস্তুত রাখতে হবে। তাহলেই দুনর্ীতি দমন ও প্রতিরোধ দুটোই সম্ভব হতে পারে। বাংলাদেশে দুনর্ীতি দমনের জন্য এখনই শুভ সময়। এ সময়কে আমাদের কাজে লাগাতে হবে যেন ভবিষ্যতে কেউ দুনর্ীতি করার সাহস না পায়।

এ সম্পর্কে আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট :

পঞ্চগড় : দুদক চেয়ারম্যান সকাল সাড়ে ৯টায় হেলিকপ্টারে করে পঞ্চগড় স্টেডিয়ামে নামেন এবং সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কৰে নির্ধারিত মতবিনিময় সভায় যোগ দেন। বর্তমান কেয়ারটেকার সরকার দুনর্ীতি দমনে সর্বাত্মক সহযোগিতা দিচ্ছে উলেস্নখ করে তিনি বলেন, প্রতিষেধকের চেয়ে প্রতিরোধ করাই উত্তম পন্থা। শুধু ঢাকা অফিসে বসে দুনর্ীতি দমন করা যাবে না, এ জন্য তৃণমূল পর্যায়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি করতে হবে। দুনর্ীতি বিরোধী মনোভাব সবার মধ্যে জাগ্রত করতে হবে।

অতীতে দুনর্ীতি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছিল মনত্দব্য করে তিনি আরো বলেন, ‘দুনর্ীতিতে চ্যাম্পিয়ন’ এ কলঙ্ক মোচন করতে সম্মিলিত শক্তিশালী উদ্যোগ নিতে হবে। যেন দুনর্ীতির সূচকে আমাদের প্রিয় দেশটি শীর্ষে নয়, নিচে নেমে আসে।

সভায় ডিসি মোঃ হাফিজউদ্দিন স্বাগত বক্তব্য দেন। আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার হারম্নন অর রশিদ, সাবেক উপাধ্যৰ আবু জেকের, প্রেস ক্লাব সভাপতি এ রহমান মুকুল, চেম্বার প্রেসিডেন্ট ইকবাল কায়সার মিন্টু, পিপি অ্যাডভোকেট নাজমুল হক, জিপি অ্যাডভোকেট মির্জা আমিরম্নল ইসলাম।

ঠাকুরগাও : হাসান মশহুদ চৌধুরী সকাল ১১টায় ঠাকুরগাও বিডিআর ব্যাটালিয়ন হেড কোয়ার্টারের হেলিপ্যাডে নামেন। জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা দুনর্ীতি দমন কমিশন আয়োজিত মতবিনিময় সভায় তিনি বলেন, আমি মাঠ পর্যায়ে এসেছি আপনাদের একটি অনুরোধ জানানোর জন্য। আপনারা আমাকে কথা দেবেন, আপনারা যে যার অবস্থানে থেকে দুনর্ীতির বিরম্নদ্ধে রম্নখে দাড়াবেন।

তিনি আরো বলেন, দুনর্ীতির বিরম্নদ্ধে আর আলোচনার সময় নেই। এখন সময় প্রতিরোধের। যারা দুনর্ীতির মাধ্যমে জনগণের ভোগানত্দি সৃষ্টি করেন তাদের বিরম্নদ্ধে প্রতিবাদ করতে হবে, প্রতিরোধ গড়তে হবে।

সরকারি আদেশের অপেৰায় না থেকে সবাইকে দুনর্ীতি বিরোধী কার্যক্রমে ঝাপিয়ে পড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ছয় মাসের মধ্যে আমাদের অভীষ্ট লৰ্যে পৌছানোর জন্য কাজ শুরম্ন করতে হবে। মুক্তিযুদ্ধের সংগ্রামী ঐহিত্যকে লালন করে দুনর্ীতিতে জড়িয়ে থাকার বদনাম ঘুচিয়ে মাথা উচু করে দাড়াতে হবে।

ডিসি শাফায়েত হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার মাসুদ উল হাসান, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল হালিম, প্রেস ক্লাব সভাপতি এনামুল হক, অধ্যৰ বেলাল রব্বানী, ইএসডিওর নির্বাহী পরিচালক শহীদুজ্জামান ও সার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজু।

সভা শেষে হাসান মশহুদ চৌধুরী দুনর্ীতি দমন কমিশন অফিস পরিদর্শন করেন।

নীলফামারী : দুপুর দেড়টার দিকে জেলা প্রশাসক সভাকৰে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় দুদক চেয়ারম্যান দুর্নীতির রাহুগ্রাস থেকে সবাইকে বের হয়ে আসার পাশাপাশি গণপ্রতিরোধ গড়ার আহ্বান জানান। বক্তব্য রাখেন ডিসি খন্দকার মোঃ মোখলেছুর রহমান, জেলা বার সভাপতি অ্যাডভোকেট শাহজাহান আলী, চেম্বার সভাপতি সোহেল পারভেজ, ইমাম সমিতির সভাপতি মুফতি মাওলানা একরামুল হক, নীলফামারী জাদুঘরের প্রতিষ্ঠাতা এ কে এম মজিবর রহমান প্রমুখ।

সভা শেষে হাসান মশহুদ চৌধুরী জেলা দুদক অফিস ঘুরে দেখেন। এ সময় তার কাছে সরাসরি সেচ পাম্প মালিক সমিতির সাধারণ সম্পাদক আইউব আলী ডোমার বিদু্যৎ প্রকল্পের আবাসিক প্রকৌশলীর বিরম্নদ্ধে দুনর্ীতির অভিযোগ লিখিতভাবে জানান।

দিনাজপুর : বিকাল ৩টায় দিনাজপুর জেলা প্রশাসকের মিলনায়তনে মতবিনিময় সভার শুরম্নতেই হাসান মশহুদ চৌধুরী উপস্থিত সুধীজনের মধ্য থেকে দুনর্ীতি প্রতিরোধে লিখিত সুপারিশ গ্রহণ করেন। সুপারিশ দেন ডিসি এ এম সাইফুল হাসান, পুলিশ সুপার মোসত্দফা কামাল, পৌর চেয়ারম্যান সফিকুল হক ছুটু, চেম্বার সভাপতি রফিকুল ইসলাম, প্রেস ক্লাব সভাপতি চিত্ত ঘোষ ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার মকশেদ আলী। দুদক চেয়ারম্যান বলেন, সমাজে যে যেখানে অবস্থান করছি সেখানে থেকেই দুনর্ীতির বিরম্নদ্ধে সংগ্রাম চালিয়ে যাবো। তাহলেই দেশ থেকে দুর্নীতি দূর করা সম্ভব হবে।

এর আগে দুপুর আড়াইটার দিকে দুদক চেয়ারম্যান হেলিকপ্টারযোগে দিনাজপুরের গোরা শহীদ বড় ময়দানে নামেন এবং জেলা দুদক অফিসে দিকনির্দেশনামূলক বৈঠক করেন।
সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=5514

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: