বাজেট বিষয়ক সেমিনারে অর্থ উপদেষ্টা আগামী বাজেটে সরকারি ব্যয় কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে

অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম বলেছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে আগামী বাজেটে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। গতকাল সোমবার ‘জাতীয় বাজেট এবং অর্থনৈতিক নিরাপত্তা’ শীর্ষক এক সেমিনারে অর্থ উপদেষ্টা বলেন, মূল্যস্ফীতি বাড়লে গরিব মানুষ সবচেয়ে বেশি সঙ্কটে পড়ে। আর এ কারণেই অর্থনীতির এ সূচকটি নিয়ন্ত্রণে রাখার বিষয়টি বর্তমান সরকার গুরম্নত্বের সঙ্গে বিবেচনা করছে।

তিনি বলেন, সরকারের চলমান দুর্নীতি বিরোধী অভিযান অব্যাহত থাকবে। দুর্নীতি রোধে আগামী ২০০৭-০৮ অর্থ বছরের বাজেটে সরকারি ব্যয় কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। সরকার স্বচ্ছ, জবাবদিহিতা এবং তদারকি জোরদার করে সরকারি ব্যয়ের সদ্ব্যবহার নিশ্চিত করতে চায়। তিনি বলেন, একটি কল্যাণমুখী বাজেটের প্রধান অনত্দরায় হচ্ছে সর্বব্যাপী দুর্নীতি। আগামী বাজেটে সরকারি ব্যয় এতোটাই স্বচ্ছ করা হবে, যাতে দুর্নীতি করার কোনো সুযোগই না থাকে।

বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিজ) আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মুফলেহ আর ওসমানী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা ইউনিভার্সিটির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আতিউর রহমান। বক্তব্য রাখেন বিজের মহাপরিচালক মেজর জেনারেল শরীফ উদ্দিন, ঢাকা ইউনিভার্সিটির প্রফেসর আনোয়ার হোসেন, নাসরিন খন্দকার, ড. মুজতবা মুজেরী প্রমুখ।

অর্থ উপদেষ্টা বলেন, দারিদ্র্য বিমোচন, অবকাঠামো উন্নয়ন এবং স্বাস্থ্য ও শিৰা খাতে আগামী বাজেটে বিশেষ গুরম্নত্ব দেয়া হবে।

মূল প্রবন্ধে আতিউর রহমান বলেন, প্রতি বছরই বিশাল আকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) গ্রহণ করা হয়। কিন্তু কখনোই এর পুরোটা বাসত্দবায়ন হয় না। প্রতিবারই কাটছাট করে ছোট করতে হয়। অযথা এ ধরনের বড় এডিপি গ্রহণের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। আতিউর রহমান বলেন, বাজেটে এমন ব্যবস্থা করতে হবে যাতে দুর্নীতি করার কোনো সুযোগ না থাকে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণেরও পরামর্শ দেন তিনি।

আইএমএফ প্রতিনিধি দলের সাক্ষাৎ

বিকালে আট সদস্যের একটি প্রতিনিধি দল অর্থ উপদেষ্টার সঙ্গে সচিবালয়ে তার দফতরে সাৰাৎ করেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আইএমএফের এশিয়া প্যাসিফিক বিভাগের উপদেষ্টা থমাস রামবাগ।
Source: http://www.jaijaidin.com/details.php?nid=5510

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: