ভেঙে দেয়া হচ্ছে বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটি

বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটি অচিরেই ভেঙে দেয়া হচ্ছে। দলে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে এবং দেশের পরিবর্তিত পরিস্থিতিতে বিএনপি’র সর্বোচ্চ পর্যায় থেকে এ উদ্যোগ নেয়া হচ্ছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া খুব শিগগির এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। বিএনপি’র দায়িত্বশীল সূত্রগুলো বলছে, জাতীয় নির্বাহী কমিটি ভেঙে দেয়ার পর বেগম খালেদা জিয়ার নেতৃত্বে কমিটি হবে। এ কমিটিতে দলের সব স্তরের নেতারা অন্তর্ভুক্ত হবেন। তারা ‘দলের অন্যতম নেতা’ হিসেবে পরিচিত হবেন। দেশে বর্তমান জরুরি অবস্থা প্রত্যাহারের পর কাউন্সিল করে অথবা গঠনতন্ত্রের দেয়া ক্ষমতাবলে অন্য কোনো প্রক্রিয়ায় কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে। এর আগেও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দলের জাতীয় নির্বাহী কমিটি অনুরূপভাবে ভেঙে দিয়েছিলেন। ’৮৮ সালের জুন মাসে বিএনপি’র এক সঙ্কটময় মুহূর্তে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অনুরূপ পদক্ষেপ নিয়েছিলেন। দেশের পরিবর্তিত পরিস্থিতি এবং সাম্প্রতিক রাজনৈতিক মেরুকরণের যে আভাস পাওয়া যাচ্ছে তারই প্রেক্ষাপটে বিএনপি’র সর্বোচ্চ পর্যায় থেকে এরূপ চিন্তাভাবনা চলছে। বিএনপি’র বর্তমান নেতৃত্বের একটি অংশ দলত্যাগ করে নতুন রাজনৈতিক দল গঠনের প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার যে কথা দলের ভেতরে-বাইরে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে তার আলামত সপষ্ট হওয়ার পর বেগম জিয়া এ পদক্ষেপ নিচ্ছেন বলে জানা গেছে। যারা দল ত্যাগ করবেন তারা যেন দলের কোনো স্তরের নেতার পরিচয় বহন করতে না পারেন সে লক্ষ্যেই এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে সূত্র জানায়। নাম প্রকাশ না করার শর্তে বিএনপি’র সিনিয়র এক নেতা নয়া দিগন্তকে বলেন, সুবিধাবাদী কোনো নেতাকে দলত্যাগের সময় ‘দলের পোর্ট ফলিও’ ব্যবহারের সুযোগ দেয়া যায় না।

দেশের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে বিএনপি এক ক্রান্তিকাল অতিক্রম করছে। দলের শীর্ষ পর্যায় থেকে শুরু করে মাঠ পর্যায়ের নেতাকর্মীরা বর্তমানে এক ধরনের চাপের মধ্যে রয়েছেন। এ পরিস্থিতিতে দলের জাতীয় নির্বাহী কমিটির একটি অংশ নতুন রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত হচ্ছেন। দলের বেশ কয়েকজন সাবেক এমপিসহ স্থায়ী কমিটির সদস্য, সহসভাপতিদের কেউ কেউ এবং উপদেষ্টা পরিষদেরও কোনো কোনো সদস্যের দলত্যাগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। এ প্রক্রিয়ায় মূল সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন সাবেক এক প্রতিমন্ত্রী। যিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনকালে কথা-বার্তায় ‘আধো বাংলা ও আধো ইংরেজি’ উচ্চারণের জন্য ব্যাপক আলোচিত ছিলেন।

বিএনপি’র বেশ কয়েকজন সিনিয়র নেতা বর্তমান পরিস্থিতি সম্পর্কে নয়া দিগন্তকে বলেন, সুবিধাভোগী কিছু নেতার দলত্যাগে বিএনপি’র কোনো ক্ষতি হবে না। দল হয়তোবা সাময়িক সমস্যায় পড়বে। বিএনপি’র জন্য এসব নেতারা অপরিহার্য নন। দলের জন্য অপরিহার্য হচ্ছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। অন্য কেউই অপরিহার্য নন।
দুর্নীতি ও অনিয়মের জন্য দলের সিনিয়র কিছু নেতার আটক হওয়া ও গ্রেফতার সম্পর্কে এবং কিছু নেতার দলত্যাগ সম্পর্কে বিএনপি’র মাঠ পর্যায়ের ত্যাগী নেতারা বলেন, যারা মোসাহেবি করেছে এবং ক্ষমতার দাপট দেখিয়ে দলকে বর্তমান পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে তাদের সমুচিত বিচার ও শাস্তি হলে আপত্তি কিসের?

দলত্যাগ সম্পর্কে তারা বলেন, খারাপ লোক দল থেকে চলে গেলে বিএনপি বিশুদ্ধ হবে। এতে দল বিলুপ্ত হবে না। সুবিধাভোগীরা সব সময়ই সুবিধার পেছনে থাকে। তারা সুবিধা খুঁজবেই। দু-চারটা আগাছা চলে গেলে অসুবিধার কিছু নেই।
দলের সিনিয়র এবং দায়িত্বশীল নেতারা দল ত্যাগ করলে আগামীতে বিএনপি নির্বাচনে প্রার্থী খোঁজে কি না জানতে চাইলে দীর্ঘদিন বিএনপি’র রাজনীতির সাথে সম্পৃক্ত ও বঞ্চিত এক তরুণ নেতা নয়া দিগন্তকে বলেন, প্রতিটি সংসদীয় আসনে বিএনপি’র এখনো ৫-৬ জন করে যোগ্য প্রার্থী আছেন। যারা সুবিধাবাদীদের জন্য অতীতে দলীয় প্রার্থী হতে পারেননি, বিগত সময়ে যারা নির্বাচিত হয়েছেন তারা নিজের যোগ্যতায় বিজয়ী হননি। বিএনপি’র প্রার্থী বলে বিজয়ী হয়েছেন। আগামীতে রাজনীতি শুদ্ধ হলে বিএনপি’র ত্যাগী ও সাচ্চা নেতারাই দলের মনোনয়ন পাবেন এবং তারাই বিজয়ী হবেন।

বিএনপি’র দায়িত্বশীল সংশ্লিষ্ট সূত্র জানায়, দলের দেশপ্রেমিক ও আদর্শের প্রতি অনুগত বেশিরভাগ নেতাকর্মীই এখনো দলের চেয়ারপারসন বেগম জিয়ার প্রতি অনুগত। সরকারে থাকাকালে কোনো কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ত্রুটি-বিচ্যুতি হতেই পারে। তার বিচারের ভার জনগণের ওপর, অন্য কোথাও নয়। Source:দৈনিক নয়া দিগন্ত
Date:2007-04-10

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: