ঢাকা ইপিজেডে আবার শ্রমিক অসন্তোষ

ফের অশান্ত হয়ে উঠেছে ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (ডিইপিজেড)। ইনডিয়া ও হং কংয়ের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান লেনী ফ্যাশনের শ্রমিকরা বিভিন্ন দাবিতে কাজ বন্ধ করে গতকাল মঙ্গলবার সকালে ডিইপিজেড পুরনো জোনে বিৰোভ প্রদর্শন করে। এ সময় পরিস্থিতি সামাল দিতে বিপুলসংখ্যক পুলিশ, র্যাব, সেনা সদস্য, আনসার ও আর্মড পুলিশ মোতায়ন করা হয়।

সংশিস্নষ্ট একাধিক সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটিতে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে অর্ধ শতাধিক শ্রমিক ছাটাইকে কেন্দ্র করে সৃষ্টি হয় উত্তেজনা। মঙ্গলবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে গেলে ফ্যাক্টরি কতর্ৃপৰ আন্দোলন নয়, কাজ করবো মর্মে একটি মুচলেকা নিয়ে ফ্যাক্টরিতে প্রবেশ বাধ্যবাধকতা জারি করলে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিৰোভ করে। এক পর্যায়ে তারা প্রতিষ্ঠানের দ্বিতীয় ইউনিটে গিয়ে সব শ্রমিককে বের হয়ে আসার অনুরোধ জানায়। তবে ওই ইউনিটের গেট বন্ধ থাকায় বিৰোভরত শ্রমিকরা ফ্যাক্টরিতে প্রবেশে ব্যর্থ হয়। টানাটানির এক পর্যায়ে গেটটি ভেঙে যায়। এ সময় আইন-শৃঙ্খলা রৰাকারী বাহিনী শ্রমিকদের শানত্দ হওয়ার অনুরোধ জানায়। খবর পেয়ে বেপজার চেয়ারম্যান বৃগেডিয়ার জেনারেল আশরাফ আবদুলস্নাহ ইউসুফ বিৰুব্ধ শ্রমিকদের সঙ্গে কথা বলেন এবং শানত্দ করার চেষ্টা করেন। কিন্তু শ্রমিকরা তার কথায় কর্ণপাত করেনি। পরে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বিৰুব্ধ শ্রমিকরা ডিইপিজেড এলাকা ত্যাগ করে।

শ্রমিক নেতা আলমগীর জানান, দাবি মানা না হলে আজ বুধবার তারা কাজে যোগদান থেকে বিরত থাকবে।

ফ্যাক্টরির একাধিক কর্মকর্তা বলেন, সম্প্রতি প্রতিষ্ঠানটিতে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা বাবদ প্রতি মাসে ৬০ লাখ টাকা বাড়ানো হয়েছে। এরপরও শ্রমিকদের আন্দোলন দুঃখজনক।

সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=5638

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: