খুলনায় বিউটেনিস : যত শিগগির সম্ভব নির্বাচন হওয়া উচিত

আমেরিকান রাষ্ট্রদূত প্যাট্রেসিয়া এ বিউটেনিস বলেছেন, বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের কার্যক্রমে যুক্তরাষ্ট্র সন্তুষ্ট। জনগণ যা আশা করেছিল, সরকার সে লক্ষ্যেই এগু\ে”ছ। জাতীয় সংসদ নির্বাচন কবে হবে_ তা আমরা বলতে পারি না। এটা বাংলাদেশের নিজস্ব ব্যাপার। তবে যত শিগগির সম্ভব বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান-িপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হোক_ এটা যুক্তরাষ্ট্র আশা করে।
আমেরিকান রাষ্ট্রদূত প্রথমবারের মতো খুলনায় এসে বুধবার সকালে একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন। রাষ্ট্রদূত দুনর্ীতির অভিযোগে গ্রেফতারকৃতদের প্রসঙ্গে বলেন, দুনর্ীতি দমন ও অনিয়ম প্রতিরোধে বর্তমান সরকারের বিচার ব্যবস্থাকে অবশ্যই সুষ্ঠু, নিরপেক্ষ ও ন্যায়ভিত্তিক হতে হবে। দুনর্ীতির দায়ে গ্রেফতারকৃতরা যেন মৌলিক অধিকার সংরক্ষণের অধিকার ও ন্যয়বিচার পান সেদিকে খেয়াল রাখতে হবে। তিনি খুলনা তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সংবাদপত্র, সাংবাদিকতা ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে সাংবাদিকদের কাছে জানতে চান। সাংবাদিকরা বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হলেও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সাংবাদিকতা করা এখনও খুবই ঝুঁকিপূর্ণ কাজ। সন্ত্রাসীদের হাতে নিহত সাংবাদিক হত্যার সুষ্ঠু বিচার হয়নি। তাই সন্ত্রাসীরা পার পেয়ে যা\ে”ছ। আমেরিকান রাষ্ট্রদূত সাংবাদিক হত্যাকাণ্ডগুলোর সুষ্ঠু তদন- ও বিচার হওয়া উচিত বলে মন-ব্য করেন। এ ব্যাপারে তিনি মিডিয়াকে সো\”চার হওয়ার আহ্বান জানান।
খুলনা বিভাগীয় প্রেস ক্লাব ফেডারেশনের সভাপতি আলহাজ লিয়াকত আলী, খুলনা প্রেস ক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু, ডেইলি ট্রিবিউন সম্পাদক বেগম ফেরদৌসী আলী, ডেইলি ইন্ডিপেন্ডেন্টের সাহাবুদ্দিন আহমেদ, প্রথম আলোর শেখ আবু হাসান, চ্যানেল আই’র একে হির\”, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী, এটিএন বাংলার এসএম হাবিব, বিটিভির শেখ দিদার\”ল আলম, বাসসের মুনীর উদ্দিন আহমেদ, নিউ এজে’র তাপস কান-ি দাস, বৈশাখী টিভির রফিউল আলম টুটুল প্রমুখ মতবিনিময় সভায় বক্তব্য রাখেন। ইউএসএআইডি’র উপ-মিশন পরিচালক টড সরেনসন ও প্রধান তথ্য কর্মকর্তা মেরিনা ইয়াসমিন সভায় উপস্থিত ছিলেন। সভায় খুলনা প্রেস ক্লাব সভাপতি সাংবাদিক মানিক সাহা স্মরণে প্রকাশিত স্মারক গ্রন্থের একটি কপি আমেরিকান রাষ্ট্রদূতকে উপহার দেয়া হয়।
আলিয়া মাদ্রাসায় ইন্টারনেট শিক্ষা কেন্দ্রের উদ্বোধন
এর আগে সকাল সোয়া ৮টার দিকে আমেরিকান রাষ্ট্রদূত বিউটেনিস খুলনা আলিয়া মাদ্রাসায় স্কুল পর্যায়ের ইন্টারনেট শিক্ষা কেন্দ্রের উদ্বোধন করেন। এ সময় মাদ্রাসা মিলনায়তনে জেলা প্রশাসক এসএম ফিরোজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে তিনি বক্তৃতা করেন। সভায় মাদ্রাসার অধ্যক্ষ মোহাম্মদ সালেহ স্বাগত বক্তৃতা দেন ও প্রধান অতিথির উদ্দেশে মানপত্র পাঠ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ‘আমেরিকান মুসলিম জীবন’ শীর্ষক একটি প্রকাশনার ৫শ’ টি কপি মাদ্রাসা অধ্যক্ষের কাছে হস-ান-র করেন।
যুক্তরাষ্ট্রের শিক্ষা ও সাংস্কৃতিক বু্যরোর সহযোগিতায় স্থাপিত এই ইন্টারনেট শিক্ষা কেন্দ্রের যৌক্তিকতা ও গুর\”ত্ব তুলে ধরে তিনি বলেন, এর মাধ্যমে শিক্ষাথর্ীরা খুবই সহজে দূরের সেবা গ্রহণ করতে পারবে। তারা অনায়াসে আমেরিকার ইতিহাস-ঐতিহ্যসহ বিশ্বের যে কোন বিষয় খুব সহজে করায়ত্ত করতে সক্ষম হবে। এই ব্যবস্থার মাধ্যমে আমেরিকার সঙ্গে এদেশের শিক্ষাথর্ীদের পারস্পরিক সমঝোতা আরও বাড়বে। যা এক সময় দু’দেশের মধ্যে একটি প্রথা হিসেবে গড়ে উঠতে পারে বলে তিনি মনে করেন।
তিনদিনের সফরে মঙ্গলবার বিকালে মার্কিন রাষ্ট্রদূত খুলনায় পেঁৗছেন। বুধবার তিনি কর্মব্যস- দিন কাটান।
ষাট গম্বুজ ও খাজনজাহান আলীর মাজার পরিদর্শন
বাগেরহাট প্রতিনিধি জানান, আমেরিকান রাষ্ট্রদূত প্যাট্রেসিয়া এ বিউটেনিস বাগেরহাটে জেলা সদরের বেমরতা ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান, মেম্বার ও স্থানীয় নাগরিক কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন এবং ষাট গম্বুজ মসজিদ ও খানজাহান আলীর (রহ.) মাজার পরিদর্শন করেন।
সকালে বেমরতা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে আয়োজিত স্থানীয় জনপ্রতিনিধি ও নাগরিক সমাজের সঙ্গে মতবিনিময়কালে আমেরিকান রাষ্ট্রদূত প্যাট্রেসিয়া এ বিউটেনিস স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করণের জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, সুশাসন ছাড়া গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া সম্ভব নয়। তিনি বলেন, শুধু নির্বাচন ও ভোট গণতন্ত্রের অপরিহার্য বিষয় নয়। এর সঙ্গে স্থানীয় সরকার পর্যায়ে জনগণের অংশগ্রহণে বাজেট তৈরি, কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস-বায়ন হওয়া প্রয়োজন। জনগণ ও জনপ্রতিনিধিদের নিয়ে মতবিনিময় করার প্রক্রিয়াই হল প্রকৃত গণতন্ত্র।
তিনি আরও বলেন, গণতন্ত্রকে সুসংহত করতে হলে অনিয়ম ও দুনর্ীতি দূর করে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন ইউএসএইডের গভর্নেন্স ডেমোক্রেসি ও এডুকেশন পরিচালক টড সরেনসন, চিফ অব ইউএস অ্যাম্বেসি মেরিনা ইসলাম, বাংলাদেশে নিযুক্ত মার্কিন দূতাবাসের ডেমোক্রেসি এডভাইজার এসএম নজর\”ল ইসলাম, বাগেরহাট জেলা প্রশাসক সহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মিরাজ উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম, উন্নয়ন সংস্থা রূপান-রের প্রধান নির্বাহী স্বপন গুহ, পরিচালক রফিকুল ইসলাম খোকন এবং বেমরতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম এমদাদুল হক।
পরে রাষ্ট্রদূত বিউটেনিস সড়কপথে হযরত খানজাহান আলীর (রহ.) মাজার ও বিশ্ব ঐতিহ্য ষাট গম্বুজ মসজিদ এবং তৎসংলগ্ন জাদুঘর পরিদর্শন করেন। আজ তিনি বাগেরহাটের মংলা বন্দর পরিদর্শন ও সুন্দরবন ভ্রমণ করবেন।
সূত্রঃ http://jugantor.com/online/news.php?id=58526&sys=1

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: