এখন সময় এসেছে তরুণদের নতুন দেশ গড়ারঃ ড. ইউনূস

নোবেল বিজয়ী ও গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, এখন তরুণদের জন্য সময় এসেছে নতুন বাংলাদেশ গড়ার। তরুণরা তাদের মনের মতো করে সাজাতে পারবে নতুন ভুবন। তিনি বলেন, বর্তমান তত্ত্বাবধায়ক সরকার সম্ভবানার দুয়ার খুলে তরুণদের এ সুযোগ করে দিয়েছে। এ সুযোগ কাজে লাগাতে হবে। শনিবার রাজধানীর বাঙালী সমগ্র জাদুঘরে অনুষ্ঠিত নববর্ষ উদযাপন অনুষ্ঠান, জাদুঘর প্রদর্শনী এবং জাদুঘরের টিকিট প্রচলন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কেমন নিঃস্বার্থ থাকলে একজন মানুষ ব্যক্তিগতভাবে নিজের বাসায়, নিজের উদ্যোগে একটি জাদুঘর স্থাপন করতে পারে, বাঙালী সমগ্র জাদুঘর তারই নমুনা। তিনি বলেন, আমরা দুর্নীতির কথা শুনি, অবজ্ঞার কথা শুনি, কিন্তু কোন নতুনত্বের ও মহান উদ্যোগের কথা শুনি না।’ তিনি আরো বলেন, গত বছর ছিল বাঙালীর প্রথম বিজয়ের সাল, ক্রিকেট বিশ্বে বাংলাদেশ সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করেছে। সবচেয়ে বড় কথা বাংলার মানুষ এই বর্তমান তত্ত্বাবধায়ক সরকারকে পেয়েছে।

জাদুঘরের নির্বাহী পরিচালক তারিক রহমান সৌরভের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক জামিল রেজা চৌধুরী, একুশে টিভির চেয়ারম্যান আব্দুস সালাম, নাট্যকার আতিকুল হক, সঙ্গীত ব্যক্তিত্ব মোবারক হোসেন খান প্রমুখ। সঙ্গীত পরিবেশন করেন তপন মাহমুদ ও জুলী শর্মিলী। কবিতা আবৃত্তি করেন নীরু সামসুন্নাহার।

শনিবার ড. ইউনূস জাদুঘরে নতুন পাঁচটি পোট্রেট উদ্বোধন করেন। ভাষা শিক্ষা সাহিত্য বিভাগে মীর মোশাররফ হোসেন, আব্দুল করিম সাহিত্য বিশারদ, বিজ্ঞানে সত্যেন্দ্র নাথ বসু, রাজনীতিতে হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং শিল্পকলায় কাজী আবুল কাশেমের পোট্রেট স্থাপন করা হয়।

এছাড়া ১৯৪০-৫০ দশকের প্রথম সংস্করণের কিছু বই প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। এ প্রর্দশনী চলবে ২৫ বৈশাখ পর্যন্ত। জাদুঘর খোলা থাকবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। বিরতি থাকবে দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-04-16

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: