জাতীয় নির্বাচন হবে ২০০৮ সালের মধ্যেইঃ সিইসি

নির্বাচন কমিশন ২০০৮ সালের মধ্যেই নির্বাচন করতে বদ্ধপরিকর। সে লক্ষ্যেই তারা তাদের প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন। রবিবার এ তথ্য জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এ টি এম শামসুল হুদা সাংবাদিকদের বলেন, প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদের ভাষণ অনুযায়ী আমরা ২০০৮ সালের মধ্যেই নির্বাচন করব। এজন্য কমিশন সর্বাত্মক প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। ছবিযুক্ত ভোটার তালিকা এবং জাতীয় পরিচয়পত্রের জন্য প্রয়োজনীয় ৪০০ কোটি টাকার অর্থায়নের জন্য কমিশন বিদেশী সাহায্য খুঁজছে। সাহায্য বা ঋণ যাই পাওয়া যায় কমিশন গ্রহণ করবে বলে সিইসি জানান। রবিবার আন্তঃমন্ত্রণালয় সভায় জাপান, কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারের কাছে সহায়তা চাওয়ার সিদ্ধান্ত হয়। আজ সোমবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) চার দেশের সরকারকে চিঠি লিখবে।

সভাশেষে সিইসি সাংবাদিকদের বলেন, আমরা ছবিযুক্ত ভোটার তালিকা তৈরির জন্য ১৮ মাস সময় লাগবে বলেছিলাম। প্রধান উপদেষ্টার ঘোষিত নির্বাচনের সময় অনুযায়ী আমরা তিন মাস বেশি সময় পাচ্ছি। এ সময়ের মধ্যে আমরা নির্বাচনের জন্য বাকি প্রস্তুতিমূলক কাজ শেষ করতে পারব।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ১৮ মাসের মধ্যে জাতীয় পরিচয়পত্রের কাজ শেষ না হলেও সমস্যা নেই। এ সময়ে আমরা ছবিযুক্ত ভোটার তালিকা পেলেই চলবে। পরিচয়পত্রের প্রকল্পটা ৪/৫ বছরের, তা আমাদের মূল কাজ নয়। কিছু টাকা বেশি খরচ করে ভোটার তালিকার একই প্রক্রিয়ায় পরিচয়পত্রও তৈরি করা যাবে বলে আমরা তা করছি।

সিইসি জানান, বিদেশী সাহায্য-নির্ভর প্রকল্পে ৪০ ভাগ অর্থায়ন নিজেদের থাকতে হয়। সরকারের কাছে পুরো অর্থই আছে। তবু কমিশন সরকারের টাকা বাঁচিয়ে প্রকল্পের কাজ করতে চাচ্ছে। কেননা এর প্রকল্পের বেশির ভাগ টাকা খরচ হবে কম্পিউটার, প্রিন্টার ও ডিজিটাল ক্যামেরার পিছনে। এগুলো কিনতে হবে বৈদেশিক মুদ্রায়।

বৈঠকে নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) এম সাখাওয়াত হোসেন, ইসি সচিব এম হুমায়ূন কবির, ইআরডি সচিব, পরিকল্পনা সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি সচিবসহ কমিশন ও মন্ত্রণালয়গুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-04-16

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: