আরো ১৭ শিল্প প্রতিষ্ঠান বেসরকারি খাতে যাচ্ছে

আরো ১৭টি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছেড়ে দেয়ার সিদ্ধানত্দ নিয়েছে সরকার। মঙ্গলবার অর্থনৈতিক সংক্রানত্দ উপদেষ্টা কমিটির বৈঠকে এই সিদ্ধানত্দ নেয়া হয়। মন্ত্রী পরিষদ বিভাগের সভাকৰে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন অর্থ উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম।

১৭টি প্রতিষ্ঠানের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে রয়েছে রাঙ্গামাটি টেক্সটাইল মিলস লিমিটেড, নারায়ণগঞ্জের চিত্তরঞ্জন কটন মিলস লিমিটেড, মনোয়ার জুট মিলস, টাঙ্গাইলের কটন মিলস, মাগুরা টেক্সটাইল মিলস, খুলনার দৌলতপুর জুট মিলস, সিরাজগঞ্জের কওমি জুট মিলস, বাহ্মণবাড়িয়া সার্ভিসেস এন্ড ফ্যাসিলিটিজ সেন্টার, নরসিংদীর হ্যান্ডলুম সার্ভিস সেন্টার, নোয়াখালীর টেক্সটাইল ফ্যাসিলিটিজ সেন্টার, রাজশাহী রেশম কারখানা এবং ঠাকুরগাঁও রেশম কারখানা। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীনে রয়েছে ঢাকা লেদার কোম্পানী লিমিটেড, পাবনার নর্থ বেঙ্গল পেপার মিলস লিমিটেড, চট্টগ্রামের কেমিক্যাল কমপেস্নক্স, কর্ণফুলীর রেয়ন এন্ড কেমিক্যাল লিমিটেড এবং বাংলাদেশ ক্যান কোম্পানী লিমিটেড।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম উপস্থিত সাংবাদিকদের বলেন, বৈঠকে আরো ৪৯টি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানকে ছেড়ে দেয়ার জন্য একটি তালিকা উপস্থাপন করা হয়। এর মধ্যে ১৭টি প্রতিষ্ঠানকে বেসরকারি খাতে ছেড়ে দেয়ার সিদ্ধানত্দ নেয়া হয়। তিনি আরো বলেন, অন্য শিল্প প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে সংশিস্নষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধানত্দ নেয়া হবে।

প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যান আবু সোলায়মান চৌধুরী বলেন, ১৯৯৩ সালে প্রাইভেটাইজেশন কমিশন গঠনের পর এই পর্যনত্দ মোট ৪৯টি প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছেড়ে দেয়া হয়েছে। এখন আরো ১৭টি শিল্প প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছেড়ে দেয়ার প্রক্রিয়া শুরম্ন হয়েছে। আগামী চার মাসের মধ্যে এসব প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছেড়ে দেয়া সম্ভব হবে।

এদিকে অর্থনৈতিক সংক্রানত্দ উপদেষ্টা কমিটির বৈঠকে লিকুইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বটলিং পস্নান্ট তৈরির বিষয়টি অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ প্রেট্রোলিয়াম কর্পোরেশন ও সৌদিভিত্তিক বাকরি গ্রম্নপের যৌথ বিনিয়োগে এই পস্নান্ট স্থাপন করা হবে। বৈঠকে সংশিস্নষ্ট ঊধর্্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূত্রঃ http://www.ittefaq.com/get.php?d=07/04/18/w/n_zuxvry

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: