সম্পত্তির হিসাব চেয়ে দ্বিতীয় তালিকার ৩২ জনকে এ সপ্তাহেই নোটিশ

আগামী এক সপ্তাহের মধ্যে দুর্নীতির সঙ্গে সংশিস্নষ্ট সন্দেহে করা দ্বিতীয় তালিকার ৩২ জনকে তাদের সম্পত্তির হিসাব দাখিলের জন্য নোটিশ পাঠাতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন। এছাড়া আগামী ২৬ এপৃলের মধ্যে প্রথম তালিকার চারজনের বিরম্নদ্ধে চার্জশিট দাখিল করতে যাচ্ছে দুদক। এ মাসের শেষ দিকে এ চারজনের বিষয়ে স্পেশাল ট্রাইবুনাল কোর্টে বিচার শুরম্ন হতে যাচ্ছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে টার্গেট করা মামলাগুলোর অনুসন্ধান ও তদনত্দ বিষয়ে পর্যালোচনা এবং এ মাসের শেষের দিকে তালিকাভুক্তদের বিচার শুরম্নর প্রক্রিয়া নিয়ে আলোচনার জন্য যোগাযোগ উপদেষ্টা ও গুরম্নতর অপরাধ দমন সংক্রানত্দ জাতীয় সমন্বয় কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এম এ মতিনসহ আরো অনেকেই আজ বুধবার সকালে কমিশন কার্যালয়ে এক জরম্নরি বৈঠকে বসবেন। সভায় যোগাযোগ উপদেষ্টা ছাড়াও আরো থাকবেন নবম পদাতিক ডিভিশনের জিওসি এবং জাতীয় সমন্বয় কমিটির সমন্বয়কারী মেজর জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী।

দ্বিতীয় তালিকার যে ৩২ জনকে তাদের সম্পদের হিসাব দাখিলের নোটিশ জারি করতে পারে দুদক তারা হলেন, সাবেক এমপি শেখ হেলালউদ্দিন, পারটেক্স গ্রম্নপের স্বত্বাধিকারী এবং সাবেক এমপি আবুল হাসেম, সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল ইসলাম, সাবেক এমপি হাবিবুর রহমান মোলস্না, ডেসার শ্রমিক ইউনিয়নের সভাপতি কাজী মোশাররফ হোসেন, হা-মীম গ্রম্নপের স্বত্বাধিকারী এ কে আজাদ, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এপিএস আ ফ ম বাহাউদ্দিন নাসিম, ওরিয়ন গ্রম্নপের চেয়ারম্যান ওবায়দুল করিম, সাবেক এমপি আনোয়ার হোসেন মঞ্জু, উত্তরা গ্রম্নপের মালিক গিরিধারী লাল মোদী, গণপূর্ত বিভাগের প্রকৌশলী এ এফ এম মঞ্জুরম্নল ইসলাম, ঢাকা সিটি কর্পরেশনের ৩৪ নাম্বার ওয়ার্ড কমিশনার মির্জা খোকন, সাবেক প্রধান বন সংরৰক মুন্সি আনোয়ারম্নল ইসলাম, গেস্নাব জনকণ্ঠ শিল্প পরিবারের স্বত্বাধিকারী আতিকউলস্নাহ খান মাসুদ, এনবিআরের সাবেক সদস্য এ টি এম সরোয়ার হোসেন, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি লিয়াকত শিকদার, সাবেক পাট ও বস্ত্রমন্ত্রী শাহজাহান সিরাজ, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা সিটি কর্পরেশনের ৯ নাম্বার ওয়ার্ডের কমিশনার মনোয়ার হোসেন ডিপজল, আওয়ামী লীগের আনত্দর্জাতিক বিষয়ক সম্পাদক এবং সাকোর ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আবুল হোসেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুলস্নাহ, সাবেক এমপি এম এ এইচ সেলিম, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান, বাংলাদেশ বিমানের সাবেক ফ্লাইট ইঞ্জিনিয়ার ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার, সাবেক অ্যাডিশনাল আইজিপি শহীদুলস্নাহ খান, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ভাগ্নে ইঞ্জিনিয়ার শাহরিয়ার ইসলাম তুহিন, পাবলিক সার্ভিস কমিশনের সদস্য প্রফেসর মাহফুজুর রহমান, যোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক সচিব মোঃ ইসমাইল জবিউলস্নাহ, সাবেক প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়া, সাবেক বাণিজ্য উপদেষ্টা ও যুবদল সভাপতি বরকতউলস্নাহ বুলু, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এপিএস রবিউল মুক্তাদির এবং ড্যাব ও বিএমএর মহাসচিব প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন।

এদিকে টার্গেট করা মামলাগুলোর দ্রম্নত নিষ্পত্তির জন্য তদনত্দকারী অফিসারের কাজ তদারকির জন্য তদারককারী অফিসার নিয়োগ দেবে কমিশন। কমিশনের চেয়ারম্যান হাসান মশহুদ চৌধুরী প্রতিদিন সকাল ১১টায় এ মামলাগুলোর অগ্রগতি পর্যালোচনা করার উদ্দেশ্যে অনুসন্ধানকারী অফিসারদের সঙ্গে বৈঠক করছেন। প্রথম তালিকার ভিআইপি সাবেক শ্রম প্রতিমন্ত্রী আমানউলস্নাহ আমান, সাবেক বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছিরউদ্দিন, সাবেক মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরসহ চারজনের বিরম্নদ্ধে আগামী ২৬ এপৃলের মধ্যে চার্জশিট দেয়া হবে। এরপর এ মাসের শেষ দিক থেকেই শুরম্ন হবে বিচার প্রক্রিয়া। সংসদ ভবনে পাচটি স্পেশাল ট্রাইবুনালের মাধ্যমে এ মামলাগুলোর বিচার করা হবে বলে জানা গেছে।
সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=6437

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: