খুলনা শিল্পাঞ্চলে শ্রমিক উত্তেজনা পুলিশের সাথে সংঘর্ষ ।। অগ্নিসংযোগ আহত অর্ধশতাধিক

গতকাল বুধবার দ্বিতীয় দিনের মত নগরীর খালিশপুর শিল্পাঞ্চলে পাটকল শ্রমিকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে ১৬জন পুলিশ কনস্টেবলসহ কমপৰে অর্ধশত শ্রমিক আহত হয়েছে। এদের মধ্যে ১০/১২ জন শ্রমিক বুলেট বিদ্ধ হয়। সংঘর্ষের এক পর্যায়ে বিৰুব্ধ শ্রমিকরা খালিশপুর নতুন রাসত্দা মোড়স্থ পুলিশ বক্সে অগি্নসংযোগ করে। সন্ধ্যা সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যনত্দ সংঘর্ষ চলছিল। এদিকে গত মঙ্গলবার পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদি হয়ে দু’ সহস্রাধিক শ্রমিকের নামে খালিশপুর থানায় মামলা দায়ের করেছে।

বকেয়া মজুরি ও বেতনের দাবিতে গত এক সপ্তাহ ধরে পস্নাটিনাম ও ক্রিসেন্ট জুট মিলের শ্রমিক-কর্মচারীরা খালিশপুর শিল্পাঞ্চলে আন্দোলন চালিয়ে আসছে। গত রবিবার রাতে তারা মিল দু’টির উৎপাদন কাজ বন্ধ করে দেয়। এরপর থেকে মিল এলাকায় শ্রমিক-কর্মচারীদের মধ্যে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মুহুর্মুহু টিয়ারসেল ও রাবার বুলেট নিৰেপ করলে ১০/১৫ জন শ্রমিক গুলিবিদ্ধ ও ১৬জন পুলিশ কনস্টেবল আহত হয়। রাত সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যনত্দ খালিশপুর নতুন রাসত্দার মোড় ও আশপাশ এলাকায় সংঘর্ষ চলছিল। শেষ খবর পাওয়া পর্যনত্দ উক্ত এলাকায় পুলিশ ও র্যাব সদস্যদের মোতায়েন করা হয়েছে।

এদিকে মঙ্গলবারের সংঘর্ষের ঘটনায় পুলিশের এসআই আলী আকবর মাতুব্বর বাদি হয়ে খালিশপুর থানায় দু’সহস্রাধিক শ্রমিক-কর্মর্চারীর নামে মামলা দায়ের করেছে। সকালে এ খবর জানাজানি হলে শ্রমিকদের মধ্যে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে। অপরদিকে গতকাল বুধবার মিল কতর্ৃপৰ শ্রমিকদের সঙ্গে কয়েক দফা সমঝোতা বৈঠক করলেও তা ব্যর্থ হয়। এ ব্যাপারে বিজেএমসি’র আঞ্চলিক সমন্বয়কারী কাজী শামীম আহমেদ জানান, শ্রমিকদের সঙ্গে সমঝোতার সর্বাত্মক চেষ্টা চলছে।

সূত্রঃ http://www.ittefaq.com/get.php?d=07/04/19/w/n_zuxkvr

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: