বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উপদেষ্টা ইফতেখারের সাৰাৎ সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে বৃটেন

বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী মার্গারেট বেকেট বলেছেন, সন্ত্রাসবাদ মোকাবেলা এবং জাতিসংঘ ও কমনওয়েলথসহ আনত্দর্জাতিক ফোরামে তার দেশ বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে। বৃটেন সফররত বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা ড. ইফতেখার আহমদ চৌধুরী গত বৃহস্পতিবার বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী মার্গারেট বেকেটের সঙ্গে লন্ডনের পররাষ্ট্র দফতরে সাৰাৎ করেন। ওই সাৰাতের সময় বৃটিশ মন্ত্রী এ কথা জানান। এছাড়া দ্বিপৰীয় ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করার কথা বলেছে বৃটেন।

মার্গারেট বেকেট বলেন, সন্ত্রাস বিরোধী অভিযানে বৃটেন বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করতে আগ্রহী। এছাড়া নির্বাচনের সময়সীমা ঘোষিত হওয়ায় বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী সনত্দোষ প্রকাশ করেন এবং বাংলাদেশের আগামী নির্বাচনে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

উপদেষ্টা ড. ইফতেখার আহমদ চৌধুরী অবাধ, সুষ্ঠু ও নিরপেৰ নির্বাচন অনুষ্ঠানের লৰ্যে সবার জন্য সমান সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের বিভিন্ন সংস্কার কার্যক্রম সম্পর্কে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। তিনি ২০০৮ সালে অনুষ্ঠিতব্য নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেৰভাবে অনুষ্ঠানের জন্য বৃটেনের কাছে কারিগরি সহায়তা চেয়েছেন। তিনি আশা প্রকাশ করে বলেন, বিশ্ব শানত্দি রৰা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় বাংলাদেশের গণতান্ত্রিক মতাদর্শ, সুশীল সমাজ, মাইক্রো ক্রেডিট, সুশৃঙ্খল সেনাবাহিনী, সংবাদপত্রের স্বাধীনতা ইত্যাদি গুরম্নত্বপূর্ণ অবদান রাখবে।

বৃহস্পতিবার বিকালে উপদেষ্টা ড. ইফতেখার আহমদ চৌধুরী রয়াল ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে ‘দৰিণ এশিয়ায় বাংলাদেশের চ্যালেঞ্জ’ বিষয়ে বক্তৃতা করেন।

এরপর সন্ধ্যায় উপদেষ্টা লন্ডনের একটি হোটেলে দি ইকনমিস্ট, ফিনানশিয়াল টাইমস, দি গার্ডিয়ান, দি ইন্ডিপেন্ডেন্ট, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস, চ্যানেল ফোরের এশিয়া ডেস্কের সম্পাদকদের সঙ্গে মতবিনিময় করেন।

Source: http://www.jaijaidin.com/details.php?nid=6853

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: