রাজনৈতিক দলের অভ্যন্তরীণ সংস্কার নিয়ে মুখ খুলছেন নেতারা

রাজনৈতিক দল ও সরকারের নেতৃত্ব নিয়ে সংস্কারের পৰে এবার মুখ খুললেন রাজনৈতিক নেতারা। তারা বলেন, দলের মধ্যে গণতন্ত্র প্রতিষ্ঠা করা না গেলে জাতীয় পর্যায়েও তা অর্জন করা যাবে না। নেতাদের যতো রকম একক ৰমতা দেয়া হবে দুর্নীতিরও বিসত্দার হবে ততো বেশি। নির্বাচন কমিশন ও নির্বাচন পদ্ধতির পর এবার সঙ্গতভাবেই রাজনৈতিক দলগুলোর অভ্যনত্দরীণ সংস্কারের দাবিটি জোরালো হয়ে উঠেছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, কোনো ব্যক্তিরই দু’বারের বেশি প্রধানমন্ত্রী হওয়া উচিত নয়। একই সঙ্গে জাতীয় ও দলীয় রাজনীতিতে বড় ধরনের সংস্কার প্রয়োজন বলেও মনে করছেন তিনি।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ বলেছেন, সব দলের প্রধানদের হাতে যে সর্বময় ৰমতা রয়েছে সেটা খর্ব করা উচিত। রাজনীতিকদের ৰমতার স্বেচ্ছাচারিতা তাদের দুনর্ীতিগ্রসত্দ করে।

গতকাল চ্যানেল আইকে দেয়া এক সাৰাৎকারে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সংসদের ভেতর ও বাইরে এমপিদের মত প্রকাশের স্বাধীনতা দেয়া উচিত। পাশাপাশি দলগুলোর নেতৃত্ব নির্বাচন হওয়া উচিত কাউন্সিলে সরাসরি ভোটের মাধ্যমে। এর মধ্য দিয়েই যোগ্য ব্যক্তিরা দলের নেতৃত্বে আসতে পারবে।
তিনি বলেন, আমি মনে করি কারোরই দু’বারের বেশি প্রধানমন্ত্রী হওয়া উচিত নয়। দলীয় সভাপতি কতোদিন বা কতো টার্ম থাকবেন তা-ও সুনির্দিষ্ট করা যেতে পারে। দলীয় প্রধান সরকার বা রাষ্ট্রপ্রধান হলেই দুর্নীতির কথা আসে। কারণ ৰমতার প্রবণতাই হচ্ছে দুর্নীতি। আর চূড়ানত্দ ৰমতা চূড়ানত্দ দুর্নীতির দিকে টেনে নিয়ে যায়। সুতরাং এ বিষয়ে আমূল সংস্কার দরকার।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ যায়যায়দিনকে বলেন, নির্বাচন কমিশন (ইসি) এখন যে সংস্কার করছে তা অত্যনত্দ সময়োপযোগী। সাধারণ মানুষ দীর্ঘদিন ধরে যে কথা বলে আসছিল সেটাই করতে যাচ্ছেন তারা। ইসির সংস্কারের পর আর রাজনীতিকদের কিছু করার থাকবে না। আমরা এ সংস্কারের ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করবো।

সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=6977

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: