চট্টগ্রামে কন্টেইনার জট কমাতে টাস্ক ফোর্সের কয়েকটি সিদ্ধান্ত

চট্টগ্রাম বন্দরে কন্টেনার রাখার ৰেত্রে অব্যাহত স্থান সংকট নিরসনে চট্টগ্রাম বন্দর বিষয়ক টাস্কফোর্স, দেশী-বিদেশী ফিডার জাহাজসমূহের প্রতিটিকে ফিরে যাওয়ার সময় ২৫০টি করে খালি কন্টেনার নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। এছাড়া খালি কন্টেনারসমূহের জিম্মাদার সংশিস্নষ্ট মেইন লাইন অপারেটরদেরকে (এমএলও) তাদের সুবিধামতো প্রাইভেট আইসিডি (ইনল্যান্ড কন্টেনার ডিপো) সমূহেও খালি কন্টেনার অবিলম্বে সরিয়ে নেয়ার (অফ ডক করার) নির্দেশ দিয়েছে টাস্কফোর্স।

গত প্রায় সপ্তাহ দুয়েক সময় এ বিষয়ে বিসত্দারিত আলাপ-আলোচনার পর গত রবিবার টাস্কফোর্স উপরোক্ত সিদ্ধানত্দ নিয়েছে বলে জানা গেছে। গতকাল সোমবার থেকে এই সিদ্ধানত্দ কার্যকর হয়েছে। চট্টগ্রাম বন্দর সংস্কার আধুনিকায়ন ও সম্প্রসারণে বর্তমান সরকার গৃহীত পদৰেপ সমূহের মধ্যে বন্দরের ইয়ার্ড সমূহকে অনাবশ্যক কন্টেনার জট থেকে মুক্ত করার লৰ্যে এ উদ্যোগ গুরম্নত্বপূর্ণ বলে বন্দর ব্যবহারকারীদের (স্টক হোল্ডার) অনেকে মনে করছে। চট্টগ্রাম বন্দরে গত প্রায় ১ বছরেরও বেশী সময় ধরে কন্টেনার জট একটি প্রকট সমস্যা হিসেবে দেখা দেয়। চট্টগ্রাম বন্দরে গত ক’বছরে আমদানি রপ্তানি কার্যক্রম বৃদ্ধি ও প্রতিবছর এ কার্যক্রমে কন্টেনার হ্যান্ডলিংয়ের গ্রোথ রেট ১৫ শতাংশ থেকে ১৮ শতাংশ বৃদ্ধি পাওয়ায় স্থান সংকট প্রকট হয়ে ওঠে। এছাড়া বন্দর ইয়ার্ডকে কতিপয় আমদানিকারক দিনের পর দিন উন্মুক্ত গুদাম হিসেবে ব্যবহার করায় এবং সময়মতো পণ্য ডেলিভারি না নেওয়ায় বন্দর কাস্টমস্ কতর্ৃপৰ এবং টাস্কফোর্স ৩০ দিনের বেশী অবস্থানরত পণ্য নিলামে ওঠানোর কার্যক্রম হাতে নেয়। এই কার্যক্রমের আওতায় আমদানিকৃত যানবাহনকেও আনা হয়।

এদিকে প্রায় ১৬ হাজার কন্টেনার ধারণৰমতার বন্দর ইয়ার্ডে গতকাল সোমবারও সত্দূপীকৃত ছিলো ১৯ হাজার ৫৯টি বিভিন্ন ধরনের কন্টেনার। তার মধ্যে খালি কন্টেনার ছিল ১ হাজার ৭৩২টি। আমদানি পণ্য ভর্তি কন্টেনার ছিল ১৬ হাজার ৬৫৭টি। রপ্তানি পণ্যের কন্টেনার ছিল ৩০৪টি।

উলেস্নখ্য, চট্টগ্রাম বন্দরের সাথে দেশী বিদেশী বিভিন্ন কোম্পানির (ফিডার অপারেটর) ৫০টিরও বেশি জাহাজ বর্তমানে ৪টি ট্রান্সশিপমেন্ট বিদেশী বন্দরের পণ্য আনা-নেয়া করে। বন্দরগুলো হচ্ছে মালয়েশিয়ার কেলাং, সিঙ্গাপুর, শ্রীলংকার কলম্বো ও ভারতের হলদিয়া।
সূত্রঃ http://www.ittefaq.com/get.php?d=07/04/24/w/n_zuvmmz

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: