দুই নেত্রী সম্পর্কে নানা প্রশ্নের মুখে পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রধান দুই রাজনৈতিক দলের নেত্রীকে দেশের বাইরে রাখার সরকারের প্রচেষ্টা সম্পর্কে বিদেশী কূটনীতিকদের কাছ থেকে প্রশ্নের সমমুখীন হচ্ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। কিন্তু কোনো উত্তর খুঁজে পাচ্ছেন না। পরিস্থিতি সম্পর্কে সরকারের উচ্চপর্যায় থেকে কর্মকর্তাদের কোনো ব্রিফিংও দেয়া হচ্ছে না।
এদিকে ব্রিটেন থেকে দেশে ফিরে পররাষ্ট্র উপদেষ্টা ড. ইফতেখার আহমদ চৌধুরী সাংবাদিকদের এড়িয়ে চলছেন। গত রোববার কেবল ইলেক্ট্রনিক মিডিয়া ও নিউজ এজেন্সির কয়েকজন সাংবাদিককে ডেকে ব্রিটেন সফরের ইতিবাচক দিকগুলো তুলে ধরেন। কিন্তু শেখ হাসিনার লন্ডনে আটকে পড়া সম্পর্কে প্রশ্ন করতে চাইলে তিনি সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান।

জানা যায়, ড. ইফতেখার লন্ডন সফরে গেলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী মার্গারেট বেকেট গণতান্ত্রিক প্রক্রিয়া ও মানবাধিকারের প্রতি তত্ত্বাবধায়ক সরকারের প্রতিশ্রুতি পালনের ওপর জোর দিয়ে শিগগির জরুরি অবস্থা প্রত্যাহার করে নেয়ার অনুরোধ করেন। একইসাথে ব্রিটিশমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ঢুকতে না দেয়ার বিষয়টি উত্থাপন করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে আলাপ করে জানা যায়, বিদেশী কূটনীতিকরা হঠাৎ করে পরিস্থিতি ভিন্ন দিকে মোড় নেয়ার কারণ জানতে চাইছেন। বিদেশীরা বিশেষ করে জানাতে চাইছেন সবকিছু যখন ঠিকভাবে চলছিল তখন প্রধান দুই নেত্রীকে দেশের বাইরে থাকতে বাধ্য করার উদ্যোগ কেন নেয়া হলো। কিন্তু ঘটনার অন্তরাল সম্পর্কে অনধকারে থাকা কর্মকর্তারা এসব প্রশ্নের উত্তর দিতে পারছেন না।
আমেরিকা থেকে দেশে ফেরার পথে শেখ হাসিনাকে লন্ডনে আটকে দেয়ায় তিনি বিশ্বের বড় বড় সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেছেন। ব্রিটিশ রাজনীতিক ও সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক করে তিনি পরিস্থিতি সম্পর্কে অবগত করছেন, তাদের সহায়তা চাচ্ছেন। নিষেধাজ্ঞার কারণে দেশে ফিরতে ব্যর্থ হলে আমেরিকায় ফিরে গিয়ে আওয়ামী লীগ সভানেত্রী একইভাবে প্রবাসী বাংলাদেশী, মার্কিন জনগণ ও সরকারের সমর্থন আদায়ের চেষ্টা করবেন । খালেদা জিয়াকে জোর করে সৌদি আরব পাঠানো হলে এ ধরনের তৎপরতা আরো জোরদার হবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া খালেদা জিয়াকে তার ইচ্ছার বিরুদ্ধে সৌদি আরব পাঠানো প্রায় অসম্ভব বলে উল্লেখ করে কর্মকর্তারা বলেন, খালেদা জিয়া স্বেচ্ছায় যেতে না চাইলে এ ক্ষেত্রে সৌদি সহায়তা পাওয়া খুবই কঠিন হবে। Source:দৈনিক নয়া দিগন্ত
Date:2007-04-25

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: