শেখ হাসিনার পাশে দাঁড়াচ্ছেন ব্রিটিশ এমপি ও আইনজীবীরা

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পাশে দাঁড়াচ্ছেন সে দেশের এমপি ও আইনজীবীরা। তারা শেখ হাসিনাকে আইনি ও রাজনৈতিক সহায়তার আশ্বাস দিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন লর্ড আইভরি, লর্ড নাজির আহমদ, লর্ড ডলকিয়া, ব্যারোনেস পলা মঞ্জিলা উদ্দিন, ব্রিটিশ উপ-অর্থমন্ত্রী স্টিপেনটিমস, মিনিস্টার অব লন্ডন জিমপিজ পেট্রিক, ব্যারিস্টার এমেলি থন এমপি, ক্যারন বার্গ এমপি ও স্টিপেন পাওয়েল এমপি। ব্যারিস্টার এমিলি থন বলেছেন, তারা আরেকটা পাকিস্থান চান না। শেখ হাসিনার ওপর যে নিষেধাজ্ঞা সেটা অন্যায়, অগণতান্ত্রিক এবং মানবাধিকারবিরোধী।

রোববার তিনি শেখ হাসিনার সঙ্গে হিথ্রো বিমানবন্দরে যান এবং বোর্ডিং পাসের জন্য ব্রিটিশ এয়ারওয়েজের সঙ্গে দেনদরবার করেন। তিনি বলেন, শেখ হাসিনা এবং খালেদা জিয়াকে দেশের বাইরে রেখে কোনভাবেই গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়। এদিকে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে, ’৬৯ সালে বঙ্গবন্ধুকে আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে রক্ষায় যেভাবে সহযোগিতা করা হয়েছে সেভাবেই আইনি সহায়তাসহ এবার শেখ হাসিনাকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে। শেখ হাসিনার পক্ষে বিভিন্ন মামলায় লড়তে ব্রিটিশ আইনজীবী পাঠানো হবে। যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতারা শেখ হাসিনাকে বোর্ডিং পাস না দেয়ার কারণ ব্যাখ্যা করে যে চিঠি দিয়েছে তার সঙ্গে সরকারি প্রেসনোট নিয়ে ব্রিটিশ আইনজীবীদের সঙ্গে তারা কথা বলেছেন। তারা আন্তর্জাতিক আদালতে মানবাধিকার লংঘনের অভিযোগে মামলা দায়ের করারও সিদ্ধান্ত নিয়েছেন।

ব্রিটিশ আইনজীবীরা শেখ হাসিনার নাগরিক অধিকার ক্ষুণ্নসহ আইনি সুবিধা বঞ্চিত হওয়ার কারণে আন্তর্জাতিক আদালতে মামলা করা যাবে বলে মত দিয়েছেন। যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সমুজ খানের সভাপতিত্বে মঙ্গলবার পূর্ব লন্ডনে অনুষ্ঠিত সভায় লন্ডনে শেখ হাসিনার থাকা-খাওয়াসহ আইনি লড়াইয়ের সব ব্যয়ভার বহনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য যুক্তরাজ্য আওয়ামী লীগ ’৬৯ সালের মতো প্রবাসীদের কাছ থেকে তহবিল সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে। Source:দৈনিক যুগান্তর
Date:2007-04-25

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: