সাড়ে ৮শ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি ।। শিল্প প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি পুনর্বিন্যাস

চলমান বিদ্যুৎ সমস্যার কারণে দেশের বিভিন্ন স্থানে শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য পৃথক ছুটির দিন নির্ধারণ করেছে সরকার। সম্প্রতি সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধানত্দ অনুসারে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তর গতকাল বুধবার এ নয়া নির্দেশনা জারি করে। এদিকে দেশের সর্বত্র বিদু্যতের লোডশেডিং-এর কারণে জনজীবন বিপর্যসত্দ হয়ে উঠেছে। পিডিবি সূত্র জানিয়েছে, প্রতিদিন ৪২০০ মেগাওয়াট বিদু্যৎ চাহিদার বিপরীতে ৩৩৫০ মেগাওয়াটের বেশি বিদু্যৎ উৎপাদন করা যাচ্ছে না। এই মুহূর্তে পিডিবি’র ১৬টি বিদু্যৎ ইউনিট বন্ধ রয়েছে। ফলে প্রায় সাড়ে ৮০০ মেগাওয়াট বিদু্যৎ ঘাটতি থাকায় সর্বত্র লোডশেডিং হচ্ছে।

ঢাকায় লোডশেডিংয়ের কারণে গতকাল বেশিরভাগ সিএনজি স্টেশনগুলোয় গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটে। সারাদিন জমে থাকা গাড়ির লাইন ক্রমেই দীর্ঘতর হয়েছে। ভোগানত্দি ছিল চরমে। রাতে দিনে লোডশেডিং এবং প্রচণ্ড গরমের কারণে নাগরিক জীবনে নেমে আসে অস্বসত্দি।

দেশের বিভিন্ন স্থানে সেচ কাজেও বাধা হয়ে দাঁড়ায় বিদু্যৎ বিভ্রাট। পিডিবি জানিয়েছে, মেরামত, ওভারহোলিংয়ে থাকা বিদু্যৎ ইউনিটগুলো চালু হলে সমস্যা কমবে।

শ্রম আইন ২০০৬-এর ১১৪(২) ধারায় প্রদত্ত ৰমতাবলে দেশের বিভিন্ন এলাকার শিল্প প্রতিষ্ঠানে বিভিন্ন দিনে যে হলিডে স্ট্যাগারিং করার সিদ্ধানত্দ হয়েছে, সে অনুসারে নিচের তালিকা অনুসারে শিল্প প্রতিষ্ঠানগুলোর সাপ্তাহিক বন্ধের দিন-

রবিবার বন্ধ থাকবে

কুমিলস্না অঞ্চলঃ কুমিলস্না উপজেলা সদর ও পাশর্্ববতর্ী এলাকার আংশিক, চৌদ্দগ্রাম উপজেলা সদর ও মুন্সিরহাট, কুমিলস্না সদর উপজেলা এবং বুড়িচং উপজেলার আংশিক, লক্ষ্মীপুর উপজেলা সদর, লক্ষ্মীপুর জেলা (বিদু্যৎ বিতরণ বিভাগ, কুমিলস্না এবং বিক্রয় ও বিতরণ বিভাগ, লক্ষ্মীপুর)।

রংপুর অঞ্চলঃ নীলফামারী জেলা।

ময়মনসিংহ অঞ্চলঃ শেরপুর ও নেত্রকোনা জেলা (বিদু্যৎ বিতরণ বিভাগ, শেরপুর ও নেত্রকোনা বিদু্যৎ বিতরণ বিভাগ)।

সিলেট অঞ্চলঃ সার্কিট হাউজ, মেডিক্যাল কলেজ, এয়ারপোর্ট, বিডিআর হেড কোয়ার্টার, সদর, জালালাবাদ ক্যান্টনমেন্ট, বিসিক এলাকা, খাদিমনগর, সুবহানীঘাট, কালীঘাট, শিবগঞ্জ, ইসলামপুর সদর এলাকা, কদমতলী, বিসিক এলাকা, পলিটেকনিক রোড, লালাবাজার, কামালবাজার এলাকা, দৰিণ সুরমা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১, ২ ও ৩ সিলেট)।

রাজশাহী অঞ্চলঃ কাটাখালী, বিনোদপুর, তালাইমারী, রাণীনগর, টিকাপাড়া, শিরইল, সাগরপাড়া, বোসপাড়া, মাহেরচান্দি, কাপাসিয়া, বেলগোরিয়া, চর কাজলা, ডাসমারি-রাজশাহী সদর/ পবা/ পুঠিয়া উপজেলা। লক্ষ্মীপুর/ চান্দীপুর, পুলিশ লাইন/ কোর্ট, হরগ্রাম, কালিবাড়ি, ডামকুরা, রাজবাড়ী, ডারম্নসা, বড়পুকুরিয়া, রাণীদীঘি, বাহামপুর, দাসপুকুর, বন্ধ গেট, বিলসিমলা, সার্কিট হাউজ, বাংলাদেশ ব্যাংক-রাজশাহী সদর/ পবা/ গোদাগাড়ী উপজেলা। সপুরা, শতবনগ্রাম, শালবাগান, বড়বনগ্রাম, নওহাটা, পবা, বিয়া, বিসিক, জিন্নানগর, ক্যান্টনমেন্ট, উপশহর, তারাকান্দিয়া, পদ্মা আবাসিক এলাকা-রাজশাহী সদর/ পবা/ তানোর উপজেলা। ফায়ার ব্রিগেড, দরগাপাড়া, পাঠানপাড়া, সাহেববাজার, আলুপট্টি, রেশমপট্টি, বেলডারপাড়া, নিউমার্কেট, দড়িখরবোনা, মেডিক্যাল, হাতেম খান, লক্ষ্মীপুর, কাদিরগঞ্জ-রাজশাহী সদর উপজেলা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১, ২, ৩ ও ৪ রাজশাহী)।

চট্টগ্রাম অঞ্চলঃ চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকা (খুলশির আংশিক, বায়েজিদ এবং পাঁচলাইশ থানা) খুলশি বিদু্যৎ বিভাগ)।

যশোর অঞ্চলঃ যশোর জেলা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২ যশোর)।

ঢাকা অঞ্চলঃ সেগুন বাগিচা, রাজারবাগ, কাকরাইল, খিলগাঁও, তেজগাঁও, মগবাজার (সংশিস্নষ্ট বিক্রয় ও বিতরণ বিভাগ-ডেসা), সাভার, ধামরাই, কালিয়াকৈর, মির্জাপুর (আংশিক), কেরানীগঞ্জ (আংশিক)-(পলস্নী বিদু্যৎ সমিতি-১)।

সোমবার বন্ধ থাকবে

কুমিলস্না অঞ্চলঃ আশুগঞ্জ সদর উপজেলা, সরাইল উপজেলা সদর, বি-বাড়িয়া সদর উপজেলা/ বি-বাড়িয়া শহর (বিদু্যৎ বিতরণ-বি-বাড়িয়া)।

রংপুর অঞ্চলঃ দিনাজপুর জেলা।

ময়মনসিংহ অঞ্চলঃ কিশোরগঞ্জ জেলা।

সিলেট অঞ্চলঃ সুনামগঞ্জ শহর, সদর, দিরাই ও শালস্না উপজেলা, সুনামগঞ্জ; জয়নত্দাপুর উপজেলা, সিলেট, জগন্নাথপুর উপজেলা, সুনামগঞ্জ, ছাতক ও দোয়ারা বাজার উপজেলা, সুনামগঞ্জ।

রাজশাহী অঞ্চলঃ বগুড়া সদর (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২, বগুড়া)।

চট্টগ্রাম অঞ্চলঃ বার আউলিয়া (আংশিক), ফৌজদারহাট, ভাটিয়ারী, সালিমপুর এবং শীতলপুর এলাকা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-ফৌজদারহাট)।

ঢাকা অঞ্চলঃ সাত মসজিদ, শ্যামলী, শেরে বাংলা নগর, ধানমন্ডি ও কামরাঙ্গিরচর (সংশিস্নষ্ট বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-ডেসা)। চৌহালী (আংশিক), দৌলতপুর, ঘিওর, হরিরামপুর, মানিকগঞ্জ, নাগরপুর, সাটুরিয়া, শিবালয়, সিঙ্গাইর, ধামরাই (আংশিক), নওয়াবগঞ্জ (আংশিক) (মানিকগঞ্জ পলস্নী বিদু্যৎ সমিতি)। জয়দেবপুর, কাপাসিয়া, রূপগঞ্জ, কালিগঞ্জ, গাজীপুর (গাজীপুর পলস্নী বিদু্যৎ সমিতি)।

মঙ্গলবার বন্ধ থাকবে

কুমিলস্না অঞ্চলঃ চাঁদপুর সদর উপজেলা, চাঁদপুর শহর।

রংপুর অঞ্চলঃ ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা।

ময়মনসিংহ অঞ্চলঃ ময়মনসিংহ জেলা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২, ময়মনসিংহ)।

সিলেট অঞ্চলঃ মৌলভীবাজার জেলা, হবিগঞ্জ জেলা, কুলাউড়া বাজার, গাজীপুর টি স্টেট এলাকা কুলাউড়া, মৌলভীবাজার (মৌলভীবাজার, হবিগঞ্জ ও কুলাউড়া বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ)।

রাজশাহী অঞ্চলঃ জয়পুরহাট জেলা; শিবগঞ্জ উপজেলা, বগুড়া; গোদাগাড়ী উপজেলা, রাজশাহী; শিবগঞ্জ উপজেলা, চাঁপাইনবাবগঞ্জ; শেরপুর উপজেলা, বগুড়া (জয়পুরহাট বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ; শিবগঞ্জ, বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, বগুড়া; গোদাগাড়ী বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ; শিবগঞ্জ বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, চাঁপাইনবাবগঞ্জ; বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ শেরপুর, বগুড়া)।

চট্টগ্রাম অঞ্চলঃ বার আউলিয়া (আংশিক), বারবকুন্ড, সিতাকুন্ড, বাসবাড়িয়া, কুমিরা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, ফৌজদারহাট)।

পশ্চিমাঞ্চলঃ ফরিদপুর জেলা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২, ফরিদপুর)।

ঢাকা অঞ্চলঃ টঙ্গী এলাকা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, টঙ্গী পূর্ব ও পশ্চিম-ডেসা)।

বুধবার বন্ধ থাকবে

কুমিলস্না অঞ্চলঃ কোম্পানীগঞ্জ উপজেলা সদর, নোয়াখালী; ফেনী উপজেলা সদর, ফেনী শহর (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, ফেনী)।

রংপুর অঞ্চলঃ কুড়িগ্রাম জেলা।

ময়মনসিংহ অঞ্চলঃ জামালপুর জেলা।

রাজশাহী অঞ্চলঃ পাবনা সদর উপজেলা ও ঈশ্বদর্ী সদর উপজেলা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২, পাবনা এবং বিক্রয় ও বিতরণ বিভাগ, ঈশ্বদর্ী)।

চট্টগ্রাম অঞ্চলঃ কক্সবাজার জেলা, চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকা-কোতয়ালী (আংশিক) পাঁচলাইশ (আংশিক), বাকুলিয়া, চাঁদগাঁও, বন্দর (আংশিক), ডবলমুরিং এবং হাটহাজারী থানা (কক্সবাজার, পাথরঘাটা, স্টেডিয়াম, বাকুলিয়া, মোহরা, আগ্রাবাদ ও হাটহাজারী বিদু্যৎ বিভাগ)।

পশ্চিমাঞ্চলঃ কুষ্টিয়া জেলা।

ঢাকা অঞ্চলঃ গুলশান, বারিধারা, উত্তরা, দৰিণখান (ডেসকো)। নবাবগঞ্জ, কেরাণীগঞ্জ (আংশিক), দোহার, (ঢাকা পলস্নী বিদু্যৎ সমিতি-২), নরসিংদী (আংশিক), পলাশ (নরসিংদী পলস্নী বিদু্যৎ সমিতি-১)। নরসিংদী (আংশিক), রায়পুরা, শিবপুর, বেলাবো, মনোহরদী, ভৈরব, কুলিয়ারচর, বাজিতপুর (আংশিক) (নরসিংদী পলস্নী বিদু্যৎ সমিতি-২), লৌহজং, মুন্সীগঞ্জ, শ্রীনগর, সিরাজদিখান, টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ পলস্নী বিদু্যৎ সমিতি)।

বৃহস্পতিবার বন্ধ থাকবে

কুমিলস্না অঞ্চলঃ বেগমগঞ্জ উপজেলা সদর (চৌমুহনী), নোয়াখালী উপজেলা সদর, নোয়াখালী শহর (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, মাইজদী)।

রংপুর অঞ্চলঃ লালমনিরহাট জেলা।

রাজশাহী অঞ্চলঃ সিরাজগঞ্জ সদর, কালিবাড়ী, রাণীনগর, বিসিক, বাহিরগোলা, রায়পুর (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, সিরাজগঞ্জ); শানত্দাহার, তিলকপাড়া, আদমদীঘি (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, শানত্দাহার)।

চট্টগ্রাম অঞ্চলঃ পতেঙ্গা, হালিশহর (আংশিক), বন্দর (আংশিক), বায়েজিদ (আংশিক), পাঁচলাইশ, (আংশিক), (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, হালিশহর ও ষোলশহর)।

ঢাকা অঞ্চলঃ কল্যাণপুর, কাফরম্নল, পলস্নবী (ডেসকো)। আড়াইহাজার, বন্দর, রূপগঞ্জ, সোনারগাঁও (নারায়ণগঞ্জ পলস্নী বিদু্যৎ সমিতি)।

শুক্রবার বন্ধ থাকবে

রংপুর অঞ্চলঃ রংপুর জেলা।

ময়মনসিংহ অঞ্চলঃ টাঙ্গাইল জেলা।

রাজশাহী অঞ্চলঃ দুপচাঁচিয়া ও কাহালু উপজেলা, বগুড়া (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, দুপচাঁচিয়া ও কাহালু)।

চট্টগ্রাম অঞ্চলঃ পাহাড়তলী, হালিশহর (আংশিক), খুলশী (আংশিক), ডবলমুরিং (আংশিক), (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, পাহাড়তলী)।

পশ্চিমাঞ্চলঃ খুলনা জেলা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১, ২, ৩ ও ৪ খুলনা)।

ঢাকা অঞ্চলঃ নারায়ণগঞ্জ শহর, ফতুলস্না, সিদ্ধিরগঞ্জ (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, নারায়ণগঞ্জ-পূর্ব ও পশ্চিম, ফতুলস্না ও সিদ্ধিরগঞ্জ)।

শনিবার বন্ধ থাকবে

কুমিলস্না অঞ্চলঃ কুমিলস্না সদর উপজেলা ও সদর দৰিণ উপজেলার আংশিক/ কুমিলস্না শহর (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২, কুমিলস্না)।

রংপুর অঞ্চলঃ গাইবান্ধা জেলা।

রাজশাহী অঞ্চলঃ তানোর উপজেলা, রাজশাহী, নওগাঁ সদর উপজেলা, নওগাঁ, গোমসত্দাপুর উপজেলা, চাঁপাইনবাবগঞ্জ (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, তানোর, নওগাঁ ও গোমসত্দাপুর)।

চট্টগ্রাম অঞ্চলঃ পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, শিকলবাহা, আনোয়ারা (বিদু্যৎ বিক্রয় ও বিতরণ বিভাগ, পটিয়া)।

পশ্চিমাঞ্চলঃ বরিশাল জেলা।

ঢাকা অঞ্চলঃ কমলাপুর, মানিকনগর, বাসাবো, মুগদাপাড়া, স্বামীবাগ, পোসত্দগোলা, জুরাইন, শ্যামপুর, কাজলা, ডেমরা, লালবাগ, বাংলাবাজার, নারিন্দা, বংশাল (ডেসা)।

সূত্রঃ http://www.ittefaq.com/get.php?d=07/04/26/w/n_zuzxqm

সাড়ে ৮শ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি ।। শিল্প প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি পুনর্বিন্যাস-এ একটি মন্তব্য হয়েছে

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: