চট্টগ্রাম উপকূলে ঘূর্ণিঝড়ের ভয়াল স্মৃতিবাহী ২৯ এপ্রিল আজ

আজ ভয়াল ২৯ এপ্রিল। ১৬ বছর পূর্বে চট্টগ্রাম, বাঁশখালী, আনোয়ারা, চকরিয়া, কুতুবদিয়া, সন্দ্বীপ, ভোলা, হাতিয়ার উপকূলীয় জনগণের জন্য এক আতংকের রজনী। এদিন উপকূলীয় বিস্তীর্ণ এলাকায় ভয়াবহ প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের ফলে অসহায় মানুষের আর্তনাদে পরিবেশ ভারী হয়ে উঠেছিল। উপকূলীয় ৭১০ কিলোমিটার এলাকার বাসিন্দাদের ২৯ এপ্রিলের ভয়াবহতার কথা মনে পড়লে আঁৎকে উঠতে হয়। ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে প্রায় দেড় লক্ষ নারী, পুরুষ ও শিশু প্রাণ হারায়।

নিহতদের অধিকাংশ ছিল উপকূলীয় দরিদ্র জনগোষ্ঠীর সদস্য। প্রায় ৭ হাজার কোটি টাকার ঘর-বাড়ি, স্কুল, কলেজ, গবাদিপশু, ফসল, দোকানপাট অন্যান্য সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল। ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে পুরো উপকূলীয় এলাকা বিরান ভূমিতে পরিণত হয়েছিল। মানুষ ও পশুর লাশ এক কাতারে পড়েছিল। প্রলয়ংকরী ঘূর্ণিঝড় পিতা-মাতার কোল থেকে তার শিশুকে ভাসিয়ে নিয়ে গেছে। বিস্তীর্ণ এলাকা লাশের গন্ধে মনুষ্য চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল। তাছাড়া যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙে পড়েছিল। উপকূলীয় অনেক বাজার-মার্কেট সমুদ্রের করাল গ্রাসে ভেসে গিয়েছিল। গ্রামের পর গ্রাম সমুদ্রে বিলীন হয়ে গিয়েছিল কিংবা মানুষ ও গবাদিপশুর লাশ যত্রতত্র পড়ে থাকতে দেখা যায়।

প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে কুতুবদিয়াসহ বৃহত্তর চট্টগ্রামের নিহতদের স্মরণে আজ রবিবার চট্টগ্রামস্থ কুতুবদিয়া সমিতির উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাবে স্মরণসভার আয়োজন করা হয়েছে। ঘূর্র্ণিঝড়ে নিহতদের স্মরণে সন্দীপনা কেন্দ্রীয় সংসদ, সন্দীপনা মহেশখালী শাখা, সন্দীপনা কুতুবদিয়া শাখা যৌথভাবে তিনদিনের কর্মসূচি গ্রহণ করে। গত শুক্রবার থেকে শুরু হওয়া কর্মসূচির মধ্যে রয়েছে দোয়া মাহফিল, বিশেষ প্রার্থনা, দুর্যোগকালীন প্রস্তুতির উপর আলোচনা অনুষ্ঠান, শোক মিছিল গণসচেতনতামূলক সঙ্গীত পরিবেশনা ও পথনাটক প্রদর্শন। গত শুক্রবার নগরীর দোস্ত বিল্ডিং কার্যালয়ে কর্মসূচি শুরু হয়। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-04-29

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: