উন্মুক্ত হচ্ছে ভিওআইপি

ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল (ভিওআইপি) উন্মুক্ত করার ব্যাপারে নীতিমালা তৈরির দায়িত্ব দেয়া হয়েছে ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, বিজ্ঞান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে। গতকাল চিফ অ্যাডভাইজরের দফতরে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকের পর চিফ অ্যাডভাইজরের প্রেস সচিব সৈয়দ ফাহিম মুনয়েম বিকালে এক প্রেস বৃফিংয়ে এ তথ্য জানান।

প্রেস সচিব আরো জানান, বর্তমান কেয়ারটেকার সরকারের তিন মাসের মেয়াদকালে ৪৭টি মন্ত্রণালয়ের ২০টি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ২০টি বৈঠকে ৬০টি বিষয়ে ৮১টি সিদ্ধানত্দ গৃহীত হয়েছে। ৮১টি সিদ্ধানত্দের মধ্যে তিনটি অধ্যাদেশসহ ৩২টি বাসত্দবায়িত হয়েছে (৫৩ শতাংশ)। নয়টি সিদ্ধানত্দের বিষয়ে সংশিস্নষ্ট প্রতিষ্ঠানকে অবহিত করা হয়েছে এবং ২৮টি বিষয়ের ৮০টি সিদ্ধানত্দ বাসত্দবায়নাধীন।
প্রেস সচিব জানান, গতকাল দিনের প্রথম ভাগে অনুষ্ঠিত এ বৈঠকে আটজন উপদেষ্টা উপস্থিত ছিলেন।

উপদেষ্টাদের সভায় ভিওআইপি উন্মুক্ত করার নীতিমালা তৈরির জন্য তিনটি মন্ত্রণালয়কে দায়িত্ব দিয়ে দিকনির্দেশনা দেয়া হয়েছে বলে ফাহিম মুনয়েম জানান। দিকনির্দেশনায় পাশের দেশ ইনডিয়া, শ্রী লংকায় কি প্রক্রিয়ায় ভিওআইপি উন্মুক্ত করা হয়েছে তা পর্যালোচনার পরামর্শ দেয়া হয়েছে। ভিওআইপি উন্মুক্ত করা সংক্রানত্দ বিশেষজ্ঞ কমিটির সুপারিশ নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। ভিওআইপি লাইসেন্স দেয়ার জন্য বিটিআরসি (বাংলাদেশ টেলি-কমিউনিকেশন রেগুলেটরি কমিশন) যে ফি নির্ধারণ করেছে, গত ৪ মার্চ জমা দেয়া বিশেষজ্ঞ কমিটির সুপারিশে তা আরো বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া সরকারের রাজস্ব আয় নিশ্চিত করার জন্য অনত্দর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে ভিওআইপি ব্যবহারের ৰেত্রে লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলোকে বিটিটিবির গেটওয়ে ব্যবহারের সুপারিশ করেছে কমিটি।

প্রসঙ্গত, বিটিআরসি মোবাইল অপারেটরদের জন্য ১০ কোটি টাকা লাইসেন্স ফি এবং দুই কোটি টাকা বার্ষিক ফি নির্ধারণ করেছিল। এছাড়া পিএসটিএন (ল্যান্ডফোন) অপারেটরদের জন্য লাইসেন্স ফি এক কোটি টাকা, বার্ষিক ফি ২০ লাখ টাকা এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডরদের (আইএসপি) জন্য লাইসেন্স ফি ৫০ লাখ টাকা এবং বার্ষর্িক ফি সাত লাখ টাকা ধার্য করেছিল।

ফাহিম মুনয়েম জানান, গতকালের বৈঠকে ২ মে বুদ্ধ পূর্ণিমার ছুটি অনুমোদিত হয়েছে। প্রতিবন্ধীদের অধিকার সম্পর্কিত জাতিসংঘ সনদে স্বাৰরের বিষয়টিও গতকালের বৈঠকে অনুমোদিত হয়েছে।

সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=7968

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: