জিনিসপত্রের দাম বেড়েই চলেছে

ঢাকার বাজারে চলতি সপ্তাহে নতুন করে বেড়েছে আলু, পেয়াজ, মসুর ডাল, আদা, রসুনসহ কয়েকটি পণ্যের দাম। তরল দুধের মধ্যে মিল্ক ভিটার পর এবার আড়ং ও প্রাণ দুধের দাম বেড়েছে। মোটা চালের পর চলতি সপ্তাহে বেড়েছে চিকন চালের দামও।

গোপীবাগ কাচাবাজারের সবজি বিক্রেতা কামাল জানান, আলুর মৌসুম শেষ। এখন বেশির ভাগ বাজারে কোল্ড স্টোরেজের আলু বিক্রি হচ্ছে। তাই দাম কিছুটা বেড়েছে।

গতকাল নিউ মার্কেট, গোপীবাগ বাজার, কমলাপুর কাচাবাজার ও মিরপুর ১ নাম্বার কাচাবাজার ঘুরে বাজার দরের ভিন্নতা পাওয়া যায়।

কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অপরিবর্তিত আছে। এক মাস ধরে রাজধানীর বাজারে আলুর দাম ১৫ থেকে ১৬ টাকায় স্থিতিশীল ছিল। চলতি সপ্তাহে প্রতি কেজিতে দুই টাকা করে বেড়ে ১৮ টাকায় এসে দাড়িয়েছে। পেয়াজ, আদা ও রসুনের ৰেত্রেও একই অবস্থা। কেজিতে দুই টাকা বেড়ে পেয়াজের কেজি ১৫ থেকে ১৭ টাকা হয়েছে।

গত সপ্তাহে আদার কেজি ছিল ৪০ টাকা। চলতি সপ্তাহে বেড়ে হয়েছে ৪৫ টাকা। আর রসুন ৭০ থেকে বেড়ে ৭৫ টাকা হয়েছে।

গত সপ্তাহে মোটা চালের দাম কেজিতে এক টাকা বেড়েছিল। চলতি সপ্তাহে চিকন চালের দামও বেড়েছে। নাজিরশাইল ২৬ থেকে বেড়ে ২৭-২৮ টাকায় বিক্রি হচ্ছে। মিনিকেট ২৮ থেকে বেড়ে ২৯-৩০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে। আর অভিজাত দোকানগুলোতে একটু ভালো মানের প্যাকেটজাত মিনিকেট কেজিপ্রতি দাম রাখা হচ্ছে ৩২ টাকা। এছাড়া পোলাওয়ের চালের দামও বেড়েছে। আগে ৪০ থেকে ৪৫ টাকা করে যে পোলাওয়ের চাল বিক্রি হতো তা এখন বেড়ে হয়েছে ৪৮ টাকা।

মসুর ও মুগডালের দাম কেজিতে এক থেকে দুই টাকা বেড়েছে। ৭২ টাকা কেজির ডাল বিক্রি হচ্ছে ৭৩ থেকে ৭৪ টাকায়। এছাড়া শুকনো মরিচ ১৮০ টাকা, আটা ২৮, চিনি ৩৪, লবণ ১৩ থেকে ১৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৭২ থেকে ৭৫ টাকা দরে অপরিবর্তিত আছে। ডিমের হালি ১৪ টাকা থেকে এক টাকা বেড়ে ১৫ টাকা হয়েছে।

গত সপ্তাহে মিল্ক ভিটা তাদের সব ধরনের দুধের দাম প্রতি লিটারে দুই টাকা করে বাড়িয়েছিল। চলতি সপ্তাহে প্রাণ ও আড়ং দুধের দাম বেড়েছে। এক লিটারের প্যাকেট ৩২ থেকে দুই টাকা বাড়িয়ে ৩৪ টাকা, আধালিটার ১৭ থেকে ১৮ টাকা এবং কোয়ার্টার লিটারের প্যাকেটের দাম ১০ টাকা থেকে বাড়িয়ে ১১ টাকা করা হয়েছে।

সবজির মধ্যে টমাটো ১০ থেকে ১২ টাকা, ঢেড়স ১৬, বেগুন ২০, বরবটি ১৬, কচুর লতি ২০, শসা ১৬, পেপে ১২, করলা ১৬, ঝিঙ্গা ও চিচিঙ্গা ২০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে। কাচামরিচ ও ধনেপাতা ৩০ থেকে ৩৬ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে।

অন্যদিকে সমবায় অধিদফতরের অনত্দভর্ুক্ত বিভিন্ন সমবায়ী প্রতিষ্ঠান বিডিআরের ২৫টি ন্যায্য মূল্যের দোকানে সবজি বিক্রি শুরম্ন করেছে। এরই মধ্যে আজিমপুর কলোনি ও আবাহনী মাঠে বনগাও ইউনিয়ন সবজি উৎপাদক ও বিক্রেতা বহুমুখী সমবায় সমিতি লিমিটেড সবজি ও মাছ বিক্রি শুরম্ন করেছে। বিআরডিপির অনত্দভর্ুক্ত বেশ কয়েকটি প্রতিষ্ঠান কৃষকদের উৎপাদিত সবজি ঢাকার বাজারে বিক্রি করার সিদ্ধানত্দ নিয়েছে। চলতি সপ্তাহ থেকে এ কার্যক্রম আরো বৃহৎ পরিসরে শুরম্ন হবে বলে পলস্নী উন্নয়ন ও সমবায় বিভাগ থেকে জানানো হয়েছে।

এদিকে আনত্দর্জাতিক বাজারে দাম বৃদ্ধি ও আবহাওয়ার প্রতিকূলতার কারণে উৎপাদন কমে যাওয়া ও জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় পণ্যের উৎপাদন ও পরিবহন ব্যয় বৃদ্ধি এবং কোনো কোনো পণ্যের আমদানি কম হওয়ায় চাল, গম ও ভোজ্য তেলসহ কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ঊধর্্বমুখী। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর চাহিদা নিরূপণ, অভ্যনত্দরীণ উৎপাদনের পরিমাণ এবং সরবরাহ ও সার্বিক বাজার মূল্য পরিস্থিতি পর্যালোচনার লৰ্যে আনত্দঃমন্ত্রণালয় মনিটরিং কমিটির এক সভায় এ তথ্য জানানো হয়েছে।

২৩ এপৃল বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কৰে অনুষ্ঠিত এক সভায় দ্রব্য মূল্য কমানোর লৰ্যে কমিটি বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে ট্রেডিং কর্পরেশন অফ বাংলাদেশকে (টিসিবি) কার্যকর করা, বাজার দরের সঙ্গে সামঞ্জস্য রেখে টিসিবির গুদামে রৰিত ৯৮০ টন চিনি বিক্রির লৰ্যে দর পুনর্নির্ধারণ, পরিশোধিত ও অপরিশোধিত ভোজ্য তেলের আমদানি শুল্ক হারের পার্থক্য যুক্তিসঙ্গত হারে কমানো এবং টিসিবি কর্তৃক বেবি ফুড আমদানির প্রয়োজনীয় অনুমোদন প্রদানের সুপারিশ করা হয়েছে।
সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=7965

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: